শ্রীমঙ্গলে ৬৩ প্রাথমিকে প্রধান শিক্ষক নেই - স্কুল - Dainikshiksha

শ্রীমঙ্গলে ৬৩ প্রাথমিকে প্রধান শিক্ষক নেই

মৌলভীবাজার প্রতিনিধি |

শ্রীমঙ্গল উপজেলায় ১৩৮টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৬৩টি বিদ্যালয়েই প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে। এর মধ্যে ৩৭টি পদের বিপরীতে আদালতে মামলা করা হয়েছে এবং ৩৫টি পদে আদালত কর্তৃক নিয়োগের স্থিতাদেশ জারি করা হয়েছে । এ ছাড়া উপজেলার ৭৫টি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগ করা হলেও এর অধিকাংশ বিদ্যালয়গুলোতেই বিভিন্ন কারণে প্রধান শিক্ষক পদ শূন্য রেখেই পাঠদান অব্যাহত রয়েছে। ফলে বিদ্যালয়সমূহের শৃঙ্খলা, রক্ষণাবেক্ষণসহ বিদ্যালয়ের গঠনমূলক উন্নয়ন ও স্বার্থ সংশ্লিষ্ট সকল প্রশাসনিক কাজে ব্যাঘাত ঘটছে বলে বিভিন্নজনের অভিযোগ পাওয়া গেছে।

শ্রীমঙ্গল উপজেলা প্রাথমিক শিক্ষা বিভাগ সূত্রে জানা যায়, এই উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ছিল ৬৬টি এবং ১৫০০ বিদ্যালয়বিহীন এলাকার আওতায় ৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ছিল। পরবর্তীতে ১ম পর্যায়ে নতুন ৩৩টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয় এবং যে সমস্ত বিদ্যালয়ে প্রধান শিক্ষক ছিলেন তাদের প্রধান শিক্ষক পদে পদায়ন করা হয়। ২য় পর্যায়ে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ বর্ডার গার্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ আরো ২৪টি এবং ৩য় পর্যায়ে ভাড়াউড়া চা বাগান সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ১২টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হলেও সেসব বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদায়ন করা হয়নি।

সম্প্রতি শ্রীমঙ্গল উপজেলার বেশ কয়েকটি প্রাথমিক বিদ্যালয় ঘুরে দেখা গেছে, বিদ্যালয়গুলোতে অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি শিক্ষার্থীদের উপস্থিতি নগণ্য। প্রধান শিক্ষক সংকটের কারণে অনেক বিদ্যালয়ে সহকারী শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যদের মধ্যে এক ধরনের উদাসীনতা কাজ করছে। ফলে একদিকে যেমন কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে সুষ্ঠু পাঠদান বিঘ্নিত হচ্ছে, অন্যদিকে বিদ্যালয়গুলোর মূল চালিকাশক্তি বাধাগ্রস্ত হচ্ছে।

শ্রীমঙ্গল উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম তালুকদার বলেন, সম্প্রতি ১১টি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে চলতি দায়িত্ব প্রদান করা হয়েছে এবং ১৭টি প্রাথমিক বিদ্যালয়ে সরকার কর্তৃক সরাসরি নিয়োগের নিমিত্তে প্রধান শিক্ষক পদ শূন্য রয়েছে। এ ছাড়া ২য় ও ৩য় পর্যায়ের জাতীয়করণকৃত ৩৭টি বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা প্রধান শিক্ষক পদে নিয়োগের আবেদন জানিয়ে আদালতে মামলা দায়ের করলে আদালদের নির্দেশে ৩৫টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে নিয়োগের স্থিতাদেশ জারি হওয়ায় ওইসব বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদ শূন্য আছে এবং স্থিতাদেশ না হওয়ায় উত্তর কালাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মাকরিছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে।

সরকারি কর্মচারীদের জন্য সুখবর - dainik shiksha সরকারি কর্মচারীদের জন্য সুখবর দুই ক্যাডার একীভূত করতে প্রধানমন্ত্রীর নির্দেশ - dainik shiksha দুই ক্যাডার একীভূত করতে প্রধানমন্ত্রীর নির্দেশ মোট শিক্ষার্থীর ৪৫ শতাংশ ছাত্রী : ব্যানবেইস - dainik shiksha মোট শিক্ষার্থীর ৪৫ শতাংশ ছাত্রী : ব্যানবেইস এমপিওভুক্তিতে প্রতারণা: মন্ত্রণালয়ের সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তিতে প্রতারণা: মন্ত্রণালয়ের সতর্কীকরণ বিজ্ঞপ্তি নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ১১ নভেম্বর - dainik shiksha নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ১১ নভেম্বর দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website