শ্রেণিকক্ষ সংকটে মাঠে শিক্ষার্থীদের পাঠদান - স্কুল - Dainikshiksha

শ্রেণিকক্ষ সংকটে মাঠে শিক্ষার্থীদের পাঠদান

ফটিকছড়ি (চট্টগ্রাম) প্রতিনিধি: |

একাডেমিক ভবন না থাকায় শ্রেণিকক্ষ সংকটের কারণে খোলা আকাশের নিচে ক্লাস করতে বাধ্য হচ্ছে ফটিকছড়ির রাঙ্গাপানি চা বাগান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এছাড়া বিদ্যালয়টি আরো নানামুখী সমস্যায় জর্জরিত।

অনুসন্ধানে জানা গেছে, বিদ্যালয়টিতে টিনের ছাউনিযুক্ত বেড়া দিয়ে তৈরি তিনটি শ্রেণিকক্ষই ভরসা। অথচ বিদ্যালয়টিতে বর্তমানে ৩৫৫ জন শিক্ষার্থী অধ্যয়নরত বলে জানান বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শীলা নন্দী। বিদ্যালয়টি গত ২০১৩ খ্রিস্টাব্দে সরকারিকরণ হয়। কিন্ত সরকারি করণের আগে যে বেড়ার ঘর টিনের ছাউনি যুক্ত ছিল এখনো সে রকমই রয়ে গেছে। ফলে বর্ষায় ক্লাস রুমের ভেতরে অনেক স্থানে পানি পরে। ফলে শিক্ষার্থীদের দুর্ভোগ পোহাতে হয়। 

তা ছাড়া শ্রেণিকক্ষের পাশাপাশি বিদ্যালয়টিতে শিক্ষার্থীদের বসার বেঞ্চ, ব্ল্যাক বোর্ড, শিক্ষকদের অফিস রুম ইত্যাদির সমস্যাও প্রকট। প্রধান শিক্ষক জানান, বেঞ্চের অভাবে একটি বেঞ্চে অন্তত শিক্ষার্থীদেরকে গাদাগাদি করে বসতে হয়। এছাড়া ৬টি শ্রেণির জন্য ক্লাস রুম রয়েছে মাত্র তিনটি। এতে করে বাকি তিনটি ক্লাসের শিক্ষার্থীদের খোলা মাঠে বসিয়ে পাঠদান করাতে হয়। শিক্ষার্থীর অনুপাতে স্কুলে শিক্ষকের সংখ্যাও কম। বিদ্যালয়টিতে বর্তমানে ৫ জন শিক্ষক রয়েছেন। শিক্ষক সংকটের কারণেও শিক্ষার্থীদের যথাযথভাবে পাঠদান কষ্টসাধ্য।

এ সম্পর্কে প্রধান শিক্ষিকা শীলা নন্দী বলেন, বর্তমানে বিদ্যালয়টির প্রধান সমস্যা ভবন না থাকা। তিনি বলেন, বিদ্যালয়টির জন্য সম্প্রতি একটি ভবন নির্মাণের জন্য বরাদ্দ হয়েছে। তবে এখনো ভবন নির্মাণের কাজই শুরু হয়নি। বর্ষা আসার আগে ভবনটি নির্মিত না হলে বিদ্যালয়ের ছাত্র-শিক্ষকদের চরম দুর্ভোগ পোহাতে হবে বলে তিনি মন্তব্য করেন।

ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website