সংস্কৃত-পালি কলেজ শিক্ষকদের ভাতা বাড়ছে - কলেজ - দৈনিকশিক্ষা

সংস্কৃত-পালি কলেজ শিক্ষকদের ভাতা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক |

সংস্কৃত, পালি টোল, চতুষ্পঠি কলেজের শিক্ষক কর্মচারীদের বেতন স্কেল প্রদান ও মাসিক ভাতা বৃদ্ধি করার উদ্যোগ নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। তাদের বেতন স্কেল প্রদান ও বিদ্যমান মাসিক ভাতা বাড়ানোর বিষয়ে মতামত ও সুপারিশ তৈরির জন্য একটি কমিটি গঠন করেছে শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, দেশে ২২৭টি সংস্কৃত, পালি টোল, চতুষ্পঠি কলেজ রয়েছে। এগুলোতে ৬১৪ জন শিক্ষক কর্মরত আছেন। তাদের প্রতিমাসে ১৭৯ টাকা ভাতা দেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। প্রতিবছর একবার এসব শিক্ষকদের ১২ মাসের ভাতা পরিশোধ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। সংস্কৃত ও পালি শিক্ষা বোর্ডের অধীনে এ কলেজগুলো পরিচালিত হয়।  এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের এসব কলেজে কাব্যতীর্থ, ব্যাকরণতীর্থ, আয়ুর্বেদতীর্থ, পুরাণ, জ্যোতিঃশাস্ত্র, স্মৃতি, বেদ ও বেদান্ত বিষয়ে তিন বছরের ডিপ্লোমা কোর্সে করানো হয়।

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে গত ২০মে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠানো এক চিঠিতে,  পালি টোল, চতুস্পাঠি কলেজ শিক্ষকদের বেতন কাঠামোর আওতায় আনার সুযোগ আছে কিনা সে বিষয়ে শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে জানতে চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালা যাচাই করে সংস্কৃত ও পালি টোল শিক্ষকদের বেতন কাঠামোর আওতায় আনার বিষয়ে প্রতিবেদন মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে পাঠাতে বলা হয়েছিল শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে।  

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, সে নির্দেশনা অনুসারে সংস্কৃত, পালি টোল, চতুষ্পঠি কলেজের শিক্ষক কর্মচারীদের বেতন স্কেল প্রদান ও মাসিক ভাতা বৃদ্ধির সুপারিশ তৈরি করতে ৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। মাধ্যমিক শাখার পরিচালককে এ কমিটির আহ্বায়ক করা হয়েছে। গত ৬ ফেব্রুয়ারি এ কমিটির অনুমোদন দেন মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক। 

সূত্র আরও জানায়, ৭ সদস্যের এ কমিটি সংস্কৃত, পালি টোল, চতুষ্পঠি কলেজের শিক্ষক কর্মচারীদের বেতন স্কেল প্রদান ও মাসিক ভাতা বাড়ানোর বিষয়ে মতামত ও সুপারিশ তৈরি করবে।  

বেশ কিছু দিন ধরে ন্যায্য বেতন কাঠামোর দাবি জানাচ্ছেন পালি শিক্ষকরা। তাঁরা জানান, পৃথিবীর কোনো দেশেই শিক্ষকদের মাত্র ১৭৯ টাকা ভাতা নেই। অসাম্প্রদায়িক দেশে বিভিন্ন ধর্মের শিক্ষক ভিন্ন ভিন্ন বেতন গ্রহণ করতে পারে না। সকল ধর্মীয় শিক্ষক ও শিক্ষাব্যবস্থায় সরকারের এক নৈতিক চিন্তা থাকা আবশ্যক। দেশের মাদরাসা শিক্ষকদের প্রচলিত বেতন ভাতাদিসহ সকল সুযোগ-সুবিধার ন্যায় সংস্কৃত ও পালি শিক্ষকদেরও সকল ক্ষেত্রে সম-অধিকার বাস্তবায়নের দাবি জানান তাঁরা। 

এদিকে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র দৈনিক শিক্ষাকে জানায়, সংস্কৃত ও পালি টোল শিক্ষকরা মানবেতর জীবনযাপন করছেন। তাঁরা এমপিও বা ন্যায্য বেতন প্রদানের দাবি জানাচ্ছেন অনেক দিন থেকেই। কিন্তু অধিদপ্তরের সংশ্লিষ্ট শাখার কর্মকর্তাদের গাফিলতিতে বিষয়টি আটকে আছে।  

একাদশে ভর্তির আবেদন শুধুই অনলাইনে, শুরু ১০ মে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন শুধুই অনলাইনে, শুরু ১০ মে আগামী বাজেট : শিক্ষা খাত পাচ্ছে সাড়ে ৩২ হাজার কোটি টাকা - dainik shiksha আগামী বাজেট : শিক্ষা খাত পাচ্ছে সাড়ে ৩২ হাজার কোটি টাকা বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা হবে চারটি পৃথক গুচ্ছে - dainik shiksha বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা হবে চারটি পৃথক গুচ্ছে স্কুল-কলেজ শিক্ষকদের ফেব্রুয়ারির এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের ফেব্রুয়ারির এমপিওর চেক ছাড় জেডিসিতে বৃত্তিপ্রাপ্ত ৯ হাজার শিক্ষার্থীর তালিকা প্রকাশ - dainik shiksha জেডিসিতে বৃত্তিপ্রাপ্ত ৯ হাজার শিক্ষার্থীর তালিকা প্রকাশ ঢাকা ‍ও সিটি কলেজ ছাত্রদের সংঘর্ষ, দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha ঢাকা ‍ও সিটি কলেজ ছাত্রদের সংঘর্ষ, দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে : শিক্ষা উপমন্ত্রী ইবতেদায়ি বৃত্তি পাওয়া সাড়ে ২২ হাজার শিক্ষার্থীর তালিকা - dainik shiksha ইবতেদায়ি বৃত্তি পাওয়া সাড়ে ২২ হাজার শিক্ষার্থীর তালিকা ব্যাংক বন্ধ হলেও আমানতের পুরো টাকা পাওয়া যাবে : কেন্দ্রীয় ব্যাংক - dainik shiksha ব্যাংক বন্ধ হলেও আমানতের পুরো টাকা পাওয়া যাবে : কেন্দ্রীয় ব্যাংক এসএসসি পর্যন্ত বিভাগ বিভাজনের দরকার নেই : প্রধানমন্ত্রী - dainik shiksha এসএসসি পর্যন্ত বিভাগ বিভাজনের দরকার নেই : প্রধানমন্ত্রী ডাকঘর সঞ্চয় স্কিমে সুদ ফের ১১ দশমিক ২৮, বাস্তবায়ন ১৭ মার্চ থেকে - dainik shiksha ডাকঘর সঞ্চয় স্কিমে সুদ ফের ১১ দশমিক ২৮, বাস্তবায়ন ১৭ মার্চ থেকে মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরু ২৮ মার্চ - dainik shiksha মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরু ২৮ মার্চ করোনা ভাইরাস : প্রাথমিক স্কুলে সচেতনতা বৃদ্ধির নির্দেশ - dainik shiksha করোনা ভাইরাস : প্রাথমিক স্কুলে সচেতনতা বৃদ্ধির নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website