সদ্য সরকারিকৃত প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির নির্দেশনা চেয়েছে অধিদপ্তর - কলেজ - Dainikshiksha

সদ্য সরকারিকৃত প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির নির্দেশনা চেয়েছে অধিদপ্তর

শফিকুল ইসলাম |

সদ্য সরকারিকৃত প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির নীতিমালা বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা চেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। সম্প্রতি ১৭৩টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং ২৯৬টি বেসরকারি কলেজ সরকারি করা হয়। কিন্তু প্রতিষ্ঠানগুলোর শিক্ষক-কর্মচারীদের আত্তীকরণ করা হয়নি আজও। আত্তীকরণ ছাড়া নতুন সরকারিকৃত প্রতিষ্ঠানে ২০১৯ শিক্ষাবর্ষে ছাত্রছাত্রী ভর্তিতে কোন পদ্ধতি অনুসরণ করবে তা নিয়ে মাঠ পর্যায়ে চলছে নানা জটিলতা। কোথাও ইউএনওরা সরকারি নিয়মে ভর্তি করাচ্ছেন আবার কোথাও আগের নিয়মেই ভর্তি ও অন্যান্য ফি আদায় চলছে। অভিভাবকদের দাবি প্রতিষ্ঠান সরকারি হয়েছে তা তারা কেন এখনও বেসরকারি নিয়মে টিউশন ও অন্যান্য ফি দেবেন। সরকারি স্কুলে মাসিক ছাত্রবেতন নামমাত্র। পক্ষান্তরে বেসরকারি স্কুল-কলেজ কয়েক হাজার টাকা পর্যন্ত আদায় করা হয়। 

জানা গেছে, টাঙ্গাইলের সখিপুর পি এম পাইলট মডেল স্কুল এন্ড কলেজে গত ১১ অক্টোবর সরকারি করা হয়। কিন্তু প্রতিষ্ঠানটির শিক্ষকরা আত্তীকৃত হননি। সম্প্রতি টাঙ্গাইলের সখিপুর পি এম পাইলট মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ  কোন প্রক্রিয়ায় শিক্ষার্থী ভর্তি করা হবে জানতে চেয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে একটি আবেদন করেছেন। নতুন সরকারিকৃত প্রতিষ্ঠানে কোন প্রক্রিয়ায় শিক্ষার্থী ভর্তি করা হবে সে বিষয়ে সুস্পষ্ট কোন নির্দেশনা নেই। 

আরও পড়ুন : সদ্য সরকারি স্কুল-কলেজে ভর্তি সমস্যা ও অধিদপ্তরের ব্যাখ্যা (ভিডিও)

এ ছাড়াও কয়েকডজন সদ্য সরকারিকৃত প্রতিষ্ঠানের প্রধানরা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের সাথে দেখা করে নতুন সরকারিকৃত প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তি ও টাকা আদায়ের লিখিত নির্দেশনা চেয়েছেন। এরই প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের নির্দেশনা চেয়ে চিঠি পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. মো: আবদুল মান্নান দৈনিক শিক্ষাকে বলেন, মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে।   

শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পর্কেও শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পর্কেও শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী বেশি চাপ নয়, শিক্ষার্থীদের নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha বেশি চাপ নয়, শিক্ষার্থীদের নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী নীতিমালা মেনে ভর্তি ফি আদায়ের নির্দেশ - dainik shiksha নীতিমালা মেনে ভর্তি ফি আদায়ের নির্দেশ ২৬ জানুয়ারি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন - dainik shiksha ২৬ জানুয়ারি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না - dainik shiksha ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি - dainik shiksha উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website