সদ্য সরকারিকৃত ২৭১ কলেজ শিক্ষকরা যা জানতে চান - দৈনিকশিক্ষা

সদ্য সরকারিকৃত ২৭১ কলেজ শিক্ষকরা যা জানতে চান

নিজস্ব প্রতিবেদক |

৮ আগস্ট থেকে সরকারিকরণ হওয়া ২৭১টি কলেজের শিক্ষক-কর্মচারীরা নানা জিজ্ঞাসা নিয়ে হাজির হচ্ছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে। কলেজগুলোর এমপিওভুক্ত, ননএমপিও, পার্ট টাইমার ও অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকদের নিয়োগ কীভাবে হবে? বেতন কীভাবে পাবেন ইত্যাদি বিষয় জানতে চান। তারা প্রতিদিন দৈনিক শিক্ষায় ইমেইল ও ফোন করেও জানতে চান। মঙ্গলবার (১৪ আগস্ট) সকালে শিক্ষা অধিদপ্তরে এসেছিলেন মুন্সীগঞ্জের লৌহজ্ং কলেজের দুই জন শিক্ষক। ১৩ আগস্ট এসেছিলেন নরসিংদীর পলাশ শিল্পাঞ্চল কলেজ ও মনোহরদী ডিগ্রি কলেজের কয়েকজন শিক্ষক।

আরও পড়ুন: সরকারি হলো ২৭১ কলেজ

দৈনিক শিক্ষার অনুসন্ধানে জানা যায়, ২০০৯ থেকে ২০১৬ খ্রিস্টাব্দ পর্যন্ত ৪০ টি কলেজ সরকারিকরণ হলেও অদ্যাবধি ৪ টি কলেজের পদ সৃষ্টিই হয়নি। প্রক্রিয়াটি দীর্ঘ ও জটিল কিন্তু সেই তুলনায় শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদপ্তরে জনবল কম।

ননক্যাডার নিয়োগ বিধিমালা এখনও তৈরিই হয়নি। এটা তৈরি না হলে নিয়োগ দেয়া সম্ভব নয় বলে দৈনিকশিক্ষাকে জানান শিক্ষা অধিদপ্তরের একজন কর্মকর্তা। 

মন্ত্রণালয়ের কলেজ শাখার একজন কর্মকর্তা বলেন, ২৭১ কলেজের শিক্ষক কর্মচারীদের জন্য প্রথমেই পদ সৃজন করতে হবে। এ জন্য শিক্ষা অধিদপ্তর মন্ত্রণালয়কে প্রতিষ্ঠানভিত্তিক প্রস্তাব পাঠাবে। পরে পদ সৃজনের প্রস্তাব জনপ্রশাসন হয়ে অর্থ মন্ত্রণালয়ে যাবে। অর্থ থেকে অনুমোদন দিলেই শিক্ষা মন্ত্রণালয় সরকারি আদেশ জারি করবে। পদ সৃজনের পর অ্যাডহক নিয়োগ হবে। এরপর চাকরি নিয়মিতকরণ হবে। নিয়মিতকরণ হতে তিন বছরের এসিআর ও বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সুপারিশ লাগবে।       

তিনি আরও বলেন “সবকিছু তৈরি হচ্ছে সময়মত পেয়ে যাবে”।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0059370994567871