সব বই আত্মপ্রচারের নয়: আনিসুজ্জামান - বই - Dainikshiksha

সব বই আত্মপ্রচারের নয়: আনিসুজ্জামান

নিজস্ব প্রতিবেদক |

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেছেন, সব বই যে আত্মপ্রচারের জন্য নয় সেটা সাংবাদিক হাসান শাহরিয়ারের বইটির মাধ্যমে বুঝা যায়। এই বইতে হাসান শাহরিয়ার নিজের সংবাদ সংকলিত করেননি। বইটিতে মুক্তিযুদ্ধের ইতিহাস সংবলিত হয়েছে। পুরো বইটিই একটা ইতিহাসের উপকরণ।  আজ বিকেলে  জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স হলে ক্লাবের সাবেক সভাপতি হাসান শাহরিয়ারের ‘নিউজউক-এ বাংলাদেশ: মুক্তিযুদ্ধ, বিজয় এবং তারপর’ গ্রন্থের দ্বিতীয় সংস্করণের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, হাসান শাহরিয়ারের বইটি ভবিষ্যৎ এ একটা আকল গ্রন্থ হিসেবে থাকবে বলেই আমি আশা করি। তিনি হাসান শাহরিয়ারের দ্রুত আরোগ্য কামনা করেন।

অনুষ্ঠানের সভাপতি কথাসাহিত্যিক প্রফেসর সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, নিউজউইকে বইটি শুধু মুক্তিযুদ্ধের সময়ের নয়। এটা ১৯৯০ সাল পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন বিষয় নিউজ উইকে যা ছাপা হয়েছে সেসব বিষয় লেখক আলোকপাত করেছেন। হাসান শাহরিয়ার যেটা সত্য মনে করতেন সেটাই সংবাদপত্রে ছাপতেন।

তিনি এমন সময় সাংবাদিকতা করতেন যখন বাংলাদেশকে বিশ্বের দরবারে তুলে ধরাই ছিলো বড় চ্যালেঞ্জের কাজ। তখন তিনি বাংলাদেশ নিয়ে যেসব বিষয় তুলে ধরেছেন তাই এই বইটির মধ্যে চলে এসেছে। অনুষ্ঠানে হাসান শাহরিয়ার অনুপস্থিতির কথা তুলে ধরে তিনি বলেন, বইটির লেখক উপস্থিত থাকলে আমি বেশি খুশি হতাম। তিনি অসুস্থতার জন্য আজকে অনুষ্ঠানে নেই। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বইটির প্রকাশক উৎস প্রকাশনীর কর্ণধার গবেষক মোস্তফা সেলিম, শুভেচ্ছা বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাবের কোষাধ্যক্ষ ও দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, বংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি আবদুল জলিল ভুঁইয়া, মনজুরুল আহসান বুলবুল, মহাসচিব ওমর ফারুক, সমকালের যুগ্ম সম্পাদক অজয় দাশ গুপ্ত, কমেনওয়লথ জার্নালিষ্ট অ্যাসোসিয়েশনের সভাপতি পারভিন এফ চৌধুরী প্রমুখ ।

প্রাথমিকে ৬১ হাজার শিক্ষকের পদ সৃষ্টি হবে - dainik shiksha প্রাথমিকে ৬১ হাজার শিক্ষকের পদ সৃষ্টি হবে দৈনিকশিক্ষার প্রতিবেদনে জাহাঙ্গীরকে ওএসডি - dainik shiksha দৈনিকশিক্ষার প্রতিবেদনে জাহাঙ্গীরকে ওএসডি প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার রুটিন - dainik shiksha প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার রুটিন ভিকারুননিসায় ৪৪৩ অতিরিক্ত ভর্তি, সাবেক অধ্যক্ষকে শোকজ - dainik shiksha ভিকারুননিসায় ৪৪৩ অতিরিক্ত ভর্তি, সাবেক অধ্যক্ষকে শোকজ তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র - dainik shiksha তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে - dainik shiksha বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর - dainik shiksha সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর - dainik shiksha এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website