সভাপতির উদ্যোগে বদলে গেছে নাগরপুরের আফছার মেমোরিয়াল স্কুল - বিবিধ - Dainikshiksha

সভাপতির উদ্যোগে বদলে গেছে নাগরপুরের আফছার মেমোরিয়াল স্কুল

নিজস্ব প্রতিবেদক |

টাঙ্গাইলের নাগরপুর উপজেলার একটি শতবর্ষী শিক্ষা প্রতিষ্ঠান আফছার মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়। ১৯০৮ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত হলেও বিদ্যালয়টি এখনো ঝকঝকে-তকতকে। গত পাঁচ বছরে স্কুলটির সৌন্দর্য বেড়েছে বহুগুণ।

বিদ্যালয় সূত্রে জানা যায়, পাবলিক পরীক্ষায় স্কুলের শিক্ষার্থীদের ফলাফলও ভালো। গত বছর এসএসসি পরীক্ষায় এ স্কুল থেকে অংশ নেয় ১০৮ জন শিক্ষার্থী। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৯৪ জন। তিন জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল। আর জেএসসি পরীক্ষায় ১২৭ জন শিক্ষার্থী অংশ নিয়ে ৯১ জন উত্তীর্ণ হয়।

স্কুলটির প্রধান শিক্ষক মো. মতিউর রহমান দৈনিক শিক্ষাকে জানান, গত ৫ বছর স্কুলটির সভাপতির দায়িত্বে আছেন বসুন্ধরা গ্রুপের এজিএম (সহকারী মহাব্যবস্থাপক-ভূমি) মো. আউয়াল। তিনি স্কুলশিক্ষকদের স্বাধীনভাবে সুস্থ পরিবেশে পাঠদান পরিচালনা নিশ্চিত করে আসছেন।

প্রধান শিক্ষক মো. মতিউর রহমান আরও জানান, এই ৫ বছরে প্রতিষ্ঠানে ব্যাপক উন্নতি হয়েছে। আউয়াল সাহেব দায়িত্বে আসার পর সিংহভাগ অর্থায়নে ১১০ বছরের পুরাতন পরিত্যক্ত ভবনটি ভেঙে সেমি-পাকা রঙ্গিন টিনের নয় কক্ষবিশিষ্টি একটি ভবন নির্মাণ করেন।

অপরদিকে, পড়াশুনার মান বৃদ্ধি ও শিক্ষার্থীদের উৎসাহিত করতে জেএসসি ও এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্তদের জনপ্রতি ৫ হাজার টাকা পুরস্কার প্রদান করেন তিনি। এ ছাড়াও প্রতিষ্ঠানটির ৪০ শতাংশ শিক্ষার্থীকে বিনা খরচে লেখাপড়ার সুযোগ করে দিয়েছেন আউয়াল সাহেব।

প্রধান শিক্ষক আরও বলেন, পর্যাপ্ত শ্রেণিকক্ষের অভাব থাকায় ভবনটি তিন তলা পর্যন্ত তৈরি করা, স্কুলের খেলার মাঠ সম্প্রসারণসহ বিদ্যালয়ের চারপাশে প্রাচীর তৈরি করার কাজ করছেন সভাপতি। এ ছাড়া শতভাগ পাসের হার নিশ্চিত, বিজ্ঞানাগার তৈরি ও কম্পিউটার ল্যাব তৈরিসহ আরও বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নের জন্য সভাপতি নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

৪২ শতাংশই অন্য চাকরি না পেয়ে শিক্ষকতায় এসেছেন - dainik shiksha ৪২ শতাংশই অন্য চাকরি না পেয়ে শিক্ষকতায় এসেছেন র‌্যাগিং রোধে বিশেষ সেলের কথা বললেন শিক্ষামন্ত্রী, ইউজিসি দিল নির্দেশনা - dainik shiksha র‌্যাগিং রোধে বিশেষ সেলের কথা বললেন শিক্ষামন্ত্রী, ইউজিসি দিল নির্দেশনা ২৫ অক্টোবর থেকে কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ - dainik shiksha ২৫ অক্টোবর থেকে কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ শিক্ষার্থীদের অন্দোলনের মুখে ভিসি নাসিরের ভাতিজার পদত্যাগ - dainik shiksha শিক্ষার্থীদের অন্দোলনের মুখে ভিসি নাসিরের ভাতিজার পদত্যাগ ঢাবি ‘খ’ ইউনিটের ফল প্রকাশ - dainik shiksha ঢাবি ‘খ’ ইউনিটের ফল প্রকাশ ‘প্রধানমন্ত্রী খালেদা জিয়া’ বলে তোপের মুখে পালালেন অধ্যক্ষ - dainik shiksha ‘প্রধানমন্ত্রী খালেদা জিয়া’ বলে তোপের মুখে পালালেন অধ্যক্ষ এমপিওভুক্ত হচ্ছেন আরও শতাধিক শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও শতাধিক শিক্ষক ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website