সমকাল সম্পাদক গোলাম সারওয়ার আর নেই - বিবিধ - Dainikshiksha

সমকাল সম্পাদক গোলাম সারওয়ার আর নেই

নিজস্ব প্রতিবেদক |

আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমাদের ছেড়ে চিরদিনের জন্য চলে গেলেন দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার (৭৫)। সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশ সময় সোমবার রাত ৯টা ২৫ মিনিটে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। সমকাল-এর সিনিয়র রিপোর্টার মসিউর রহমান দৈনিক শিক্ষাকে গোলাম সারওয়ারের মৃত্যুর খবর জানান।

সিঙ্গাপুরে গোলাম সারওয়ারের শেষ শয্যাপাশে ছিলেন তার স্ত্রী সালেহা সারওয়ার, দুই ছেলে গোলাম শাহরিয়ার রঞ্জন ও গোলাম সাব্বির অঞ্জন, কন্যা সুষমা নাইম রত্না এবং জামাতা মিয়া নাইম হাবিব। তাঁর মরদেহ কবে দেশে আনা হবে তা এখনও ঠিক হয়নি। 

গোলাম সারওয়ারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার রাতে পৃথক শোকবার্তায় তারা মরহুমের বিদ্রেহী আত্মার মাগফিরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

কয়েকদিন যাবত তিনি হৃদরোগের পাশাপাশি নিউমোনিয়া ও ফুসফুসের জটিলতায় ভুগছিলেন।  উন্নত চিকিৎসার জন্য গত ৩ আগস্ট মধ্যরাতে সমকাল সম্পাদককে এয়ার অ্যাম্বুলেন্সে সিঙ্গাপুরে নেওয়া হয়। ৪ আগস্ট সকালে তাকে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসার পর তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতিও হয়েছিল। নিউমোনিয়া সংক্রমণ হ্রাসের পাশাপাশি ফুসফুসে জমে থাকা পানিও কমে গিয়েছিল। হার্টও স্বাভাবিকভাবে কাজ করছিল। কিন্তু গত রোববার হঠাৎ করে তার রক্তচাপ কমে যায়। কিডনিও স্বাভাবিকভাবে কাজ করছিল না। এ অবস্থায় সোমবার বিকেলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

এর আগে গত ২৯ জুলাই মধ্যরাতে দেশবরেণ্য সাংবাদিক, সম্পাদক পরিষদের সভাপতি গোলাম সারওয়ার রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি হন।

দৈনিক যুগান্তর ও সমকালের প্রতিষ্ঠাকালীন উপ সম্পাদক ও বর্তমানের প্রথম আলোর যুগ্ম-সম্পাদক মিজানুর রহমান বলেন, “বাংলাদেশের সাংবাদিকতার জগতের এক অতি উজ্জ্বল নক্ষত্র গোলাম সারওয়ার যার অভিভাবকত্ব অতুলনীয়। আমরা অভিভাবক হারালাম। ” 

দীর্ঘদিন গোলাম সারওয়ারের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা সম্পন্ন মিজানুর রহমান খান বলেন, “বাংলাদেশের সংবাদপত্র জগতের এক উজ্জ্বল নক্ষত্রের অবসান ঘটলো। তাঁর কাজের মধ্য দিয়েই তিনি বেঁচে থাকবেন।” 

এদিকে, ‘সমকাল’ সম্পাদককে দেখতে সোমবার দুপুরে হাসপাতালে যান সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোস্তাফিজুর রহমান। দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারাও তাঁর সঙ্গে ছিলেন।

১৯৯৯ খ্রিস্টাব্দে যুগান্তরের প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। ২০০৫ খ্রিস্টাব্দে দৈনিক সমকালের প্রতিষ্ঠাতা সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন।
মুক্তিযোদ্ধা গোলাম সারওয়ার ২০১৪ সালে সাংবাদিকতায় একুশে পদকে ভূষিত হন। ১৯৪৩ সালের ১ এপ্রিল বরিশালের বানারীপাড়ার তার জন্ম। বাবা মরহুম গোলাম কুদ্দুস মোল্লা ও মা মরহুম সিতারা বেগমের জ্যেষ্ঠ সন্তান তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় ১৯৬২ সালে চট্টগ্রামের দৈনিক ‘আজাদী’র বিশ্ববিদ্যালয় সংবাদদাতা হিসেবে সাংবাদিকতা পেশার সূচনা। সম্পাদক হওয়ার আগে ইত্তেফাক ছাড়াও কাজ করেছেন দৈনিক সংবাদে।
এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১১২৪ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১১২৪ শিক্ষক নভেম্বরের এমপিওতেই ৫ শতাংশ প্রবৃদ্ধি - dainik shiksha নভেম্বরের এমপিওতেই ৫ শতাংশ প্রবৃদ্ধি মিলাদুন্নবী উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানে ওয়াজ মাহফিল আয়োজনের নির্দেশ - dainik shiksha মিলাদুন্নবী উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানে ওয়াজ মাহফিল আয়োজনের নির্দেশ ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ শিক্ষামন্ত্রীর - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ শিক্ষামন্ত্রীর শিক্ষাপ্রতিষ্ঠানে ট্রাফিক সার্কুলেশন প্ল্যান তৈরির নির্দেশ - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে ট্রাফিক সার্কুলেশন প্ল্যান তৈরির নির্দেশ এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার ২০৭ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার ২০৭ শিক্ষক বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ ২৮৮ তৃতীয় শিক্ষককে এমপিওভুক্তির সিদ্ধান্ত - dainik shiksha ২৮৮ তৃতীয় শিক্ষককে এমপিওভুক্তির সিদ্ধান্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website