সমাজের পরিবর্তে বিজ্ঞানের প্রশ্ন : বিভ্রান্তিতে শিক্ষার্থীরা - স্কুল - Dainikshiksha

সমাজের পরিবর্তে বিজ্ঞানের প্রশ্ন : বিভ্রান্তিতে শিক্ষার্থীরা

ঝালকাঠি প্রতিনিধি |

ঝালকাঠি সরকারি উচ্চ বিদ্যালয়ে তৃতীয় শ্রেণির ফাইনাল পরীক্ষায় সমাজ বিষয়ের পরিবর্তে বিজ্ঞান বিষয়ের প্রশ্নপত্র দেওয়া হয়েছে।  মঙ্গলবার (৪ ডিসেম্বর) এ ঘটনায় পরীক্ষাটি বাতিল করা হয়েছে।

বিদ্যালয় কর্তৃপক্ষের ভুলের কারণে সময় মতো পরীক্ষা দিতে না পারায় ক্ষুব্দ হয়েছেন পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা। পরীক্ষার্থীরা অন্য পরীক্ষার শেষে বাতিল হওয়া পরীক্ষাটি নেওয়ার অনুরোধ করলেও বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ ব্যাপারে গুরুত্ব দেননি। পরীক্ষাটি বুধবার (৫ ডিসেম্বর) সকালে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

জানা যায়, ঝালকাঠি সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের ফাইনাল পরীক্ষা শুরু হয়েছে। মঙ্গলবার ছিল তৃতীয় শ্রেণির সমাজ বিষয়ের পরীক্ষা। শিক্ষার্থীদের প্রস্তুতি পরীক্ষা হলে খাতা দেওয়ার পরে প্রশ্নপত্র দেয় কক্ষের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা। তারা সমাজ বিষয়ের পরিবর্তে বিজ্ঞান বিষয়ের প্রশ্নপত্র দেন শিক্ষার্থীদের হাতে। এক বিষয়ের পরীক্ষায় অন্য বিষয়ের প্রশ্ন পেয়ে চমকে ওঠেন পরীক্ষার্থীরা। তারা শিক্ষকদের বিষয়টি জানালে তাৎক্ষণিক কর্তৃপক্ষ পরীক্ষাটি বাতিল করে দেয়। এতে ক্ষুব্দ হয় শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষার্থী ও অভিভাবকরা অভিযোগ করে দৈনিক শিক্ষাকে বলেন, একটি বিষয়ের জন্য শিক্ষার্থীদের প্রস্তুতি নিতে হয়। কিন্তু পরীক্ষার হলে গিয়ে একটি বিষয়ের পরীক্ষার প্রশ্নপত্রের পরিবর্তে আরেকটি বিষয়ের প্রশ্নপত্র হাতে পেলে পরীক্ষার্থীদের মাথা ঠিক থাকে! 

প্রধান শিক্ষক মারুফা বেগমকে বিষয়টি জানানো হলে তিনি পরীক্ষাটি বাতিল করে দেন। এই পরীক্ষাটি সবগুলো পরীক্ষার শেষে নেওয়ার অনুরোধ করা হলেও তা শোনেননি প্রধান শিক্ষক। তিনি পরের দিন বুধবার পরীক্ষার দিন ধার্য করেন। এতে বিপাকে পড়েছে শিক্ষার্থীরা।

বিদ্যালয়ের একটি সূত্র জানায়, তৃতীয় শ্রেণির তিনটি শাখার ১৬০ জন শিক্ষার্থী ফাইনাল পরীক্ষায় অংশ নেয়। পরীক্ষার প্রশ্নপত্র ঢাকা থেকে আনা হয়। সমাজ বিষয়ের পরীক্ষার প্রশ্নপত্র ভুলে আসেনি। তাই নির্ধারিত সময় এ পরীক্ষাটি অনুষ্ঠিত হয়নি। 

এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মারুফা বেগমের সাথে যোগাযোগ করা হলে তিনি কোন মন্তব্য করেননি।

 

ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website