সমালোচনার মুখে ভর্তি প্রক্রিয়া স্থগিত চার কলেজের - কলেজ - দৈনিকশিক্ষা

সমালোচনার মুখে ভর্তি প্রক্রিয়া স্থগিত চার কলেজের

দৈনিক শিক্ষা ডেস্ক: |

খ্রিস্টান মিশনারি পরিচালিত নটর ডেম, হলিক্রস, সেন্ট জোসেফ ও সেন্ট গ্রেগরি কলেজে একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। নিজস্ব নিয়মে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিতে শিক্ষা মন্ত্রণালয়ের দেয়া অনুমতির এক দিনের মাথায়ই নানা জটিলতা ও সমালোচনার মুখে বুধবার প্রক্রিয়া স্থগিতের আদেশ দেয়া হয়েছে। আজ ৪ জুন দৈনিক জনকণ্ঠে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি  লিখেছেন সিনিয়র রিপোর্টার বিভাষ বাড়ৈ। 

প্রতিবেদনে বলা হয়, ঢাকা শিক্ষা বোর্ড ইতোমধ্যেই আগের ভর্তির আদেশ স্থগিত করে নতুন আদেশ জারি করেছে। নটর ডেম কলেজের এক বিজ্ঞপ্তিতেও এ তথ্য জানানো হয়েছে। কলেজের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২ জুন ঢাকা শিক্ষা বোর্ড নটর ডেম, হলিক্রস, সেন্ট যোসেফ ও সেন্ট গ্রেগরি কলেজকে তাদের নিজস্ব প্রক্রিয়ায় একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম শুরু করে ২০ জুনের মধ্যে ভর্তি সম্পন্ন করে বোর্ডকে অবহিত করার নির্দেশনা দেন। ৩ জুন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান টেলিফোনে চারটি কলেজকে দেশে করোনাভাইরাসের উদ্ভূত পরিস্থিতির কারণে সব ভর্তি কার্যক্রম স্থগিত করার নির্দেশনা দিয়েছেন।

দেশের সার্বিক অবস্থা স্বাভাবিক হলে চেয়ারম্যান চারটি কলেজকে লিখিত পত্রের মাধ্যমে ভর্তির কার্যক্রম সম্পন্ন করার জন্য ১৫ দিন সময় দেবেন। সুতরাং চেয়ারম্যানের নির্দেশনার প্রতি শ্রদ্ধা রেখে আমরা কলেজের কার্যক্রম স্থগিত ঘোষণা করছি। ভর্তি কার্যক্রমের নতুন তারিখ শিক্ষা বোর্ড থেকে নির্দেশনা পাওয়ার পর কলেজের নির্দিষ্ট ওয়েবসাইটে পুনরায় প্রকাশ করা হবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুনুর রশিদ বলেন, নটর ডেম হলিক্রসসহ খ্রিস্টান মিশনারি পরিচালিত কলেজগুলোরকে ২০ জুনের মধ্যে নিজস্ব পদ্ধতিতে ভর্তি কার্যক্রম শেষ করার নির্দেশনা দেয়া হয়েছিল। সে প্রেক্ষিতে কিছু কলেজ বিজ্ঞপ্তিও জারি করে দিয়েছে। এ কলেজগুলোর ভর্তি কার্যক্রম স্থগিত ঘোষণা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জানা গেছে, এর আগে এই নির্দিষ্ট কলেজকে তাদের নিজস্ব পদ্ধতিতে ভর্তির অনুমোদন দেয়ার সমালোচনা করেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহসানুল হক মিলন ও সাবেক শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খানসহ অনেকেই।। তারা বলছেন, বিশেষায়িত প্রতিষ্ঠান হিসেবে তাদের জন্য একটা নির্দিষ্ট কোটা থাকতে পারে কিন্তু পুরোপুরি তাদের নিজস্ব পদ্ধতিতে ভর্তির কেন অনুমোদন দেয়া হলো। একদেশে দুই নীতির কঠোর সমালোচনা করে মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডের আদেশ দুটি প্রত্যাহার করার পরামর্শ দেন তারা।

মঙ্গলবার রাতে শিক্ষা বিষয়ক অনলাইন পত্রিকা দৈনিক শিক্ষার লাইভে যুক্ত হয়ে কথা বলেন সাবেক শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খান।

দৈনিক শিক্ষা ডটকমের সম্পাদক ও এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) এর প্রতিষ্ঠাতা সভাপতি সিদ্দিকুর রহমান খানের সঞ্চালনায় লাইভে যুক্ত ছিলেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহছানুল হক মিলন এবং মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজের অধ্যক্ষ সৈয়দ জাফর আলী।

এন আই খান বলেন, আমি যখন সচিব ছিলাম (২০১৫ সনে) তখন তারা আলাদা ভর্তির অনুমোদন চেয়েছিল। আমি তা না দেয়ায় তারা আদালতে যান। প্রতিবেদনে দেখলাম মন্ত্রণালয় ও ঢাকা বোর্ড নটর ডেম কলেজসহ মিশনারি পরিচালিত কলেজগুলোকে ২০ জুনের মধ্যে ভর্তি শেষ করতে বলেছে। তাহলে অন্যান্য কলেজগুলো কি দোষ করেছে?

উল্লেখ্য, সারাদেশে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম কবে থেকে শুরু হবে তা এখনও ঠিক হয়নি। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, প্রতি বছর দেখা যায় ভর্তির ফল প্রকাশের পর বোর্ডে দৈনিক ৪-৫ হাজার শিক্ষার্থীর আসা-যাওয়ার ঘটনা ঘটে। এতে সামাজিক দূরত্ব নিশ্চিত করা অসম্ভব হয়ে পড়তে পারে। সবকিছু বিবেচনায় নিয়ে ভর্তির বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। পরিস্থিতির দিকে আমরা নজর রাখছি।

করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৭৩৩ - dainik shiksha করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৭৩৩ সংসদ সদস্যরা ডিগ্রি কলেজের সভাপতি পদেও থাকতে পারবেন না - dainik shiksha সংসদ সদস্যরা ডিগ্রি কলেজের সভাপতি পদেও থাকতে পারবেন না টিউশন ফি না দেয়া শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের বাইরে রাখা যাবে না : হাইকোর্ট - dainik shiksha টিউশন ফি না দেয়া শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের বাইরে রাখা যাবে না : হাইকোর্ট সরকার আর শিক্ষিত বেকার তৈরি করতে চায় না : শিক্ষামন্ত্রী - dainik shiksha সরকার আর শিক্ষিত বেকার তৈরি করতে চায় না : শিক্ষামন্ত্রী এনটিআরসিএ থেকেই জাল নিবন্ধন সনদটি বৈধ করে নিলেন শিক্ষক - dainik shiksha এনটিআরসিএ থেকেই জাল নিবন্ধন সনদটি বৈধ করে নিলেন শিক্ষক এমপিও না দেয়ার শর্তে নতুন ৩ কলেজের অনুমতি - dainik shiksha এমপিও না দেয়ার শর্তে নতুন ৩ কলেজের অনুমতি শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website