সরকারিকরণের দাবি : করোনাকালেই লাগাতার অবস্থানের ঘোষণা ইবতেদায়ি শিক্ষকদের - মাদরাসা - দৈনিকশিক্ষা

সরকারিকরণের দাবি : করোনাকালেই লাগাতার অবস্থানের ঘোষণা ইবতেদায়ি শিক্ষকদের

গাইবান্ধা প্রতিনিধি |

দীর্ঘদিন ধরেই স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণের দাবি জানাচ্ছেন শিক্ষকরা। চলতি বাজেটে মাদরাসাগুলো সরকারিকরণের ঘোষণা না আসলে করোনা ভাইরাস মহামারির মধ্যেই আগামী ১ জুলাই থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির নেতারা। যদিও গত ২৮ মে জারি করা প্রজ্ঞাপনে সব প্রকার সভা-সমাবেশ ও জনসভার উপর নিষেধাজ্ঞা জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আর 'দেয়ালে পিঠ ঠেকে যাওয়ায়' মহামারির মধ্যেই কর্মসূচি ঘোষণা করা হয়েছে বলে দাবি সমিতির মহাসচিব কাজী মোখলেছুর রহমানের।

রোববার (২১ জুন) স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণের দাবিতে জেলায় জেলায় মানববন্ধন কর্মসূচি পালন করেছেন শিক্ষকরা। একইসাথে জেলা প্রশাসকদের মাধ্যমে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি দিয়েছেন তারা। সকালে গাইবান্ধা জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মানববন্ধন করে এ ঘোষণা দেন সমিতির কেন্দ্রীয় নেতারা।

এ সময় উপস্থিত ছিলেন সমিতির মহাসচিব কাজী মোকলেছুর রহমান , গাইবান্ধা জেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জাহিদুল ইসলামসহ উপজেলা কমিটির নেতারা। শারীরিক দুরত্ব মেনে মানববন্ধন কর্মসূচি পালন করেন শিক্ষকরা।

মানববন্ধনে সাত দফা দাবি জানান শিক্ষকরা। শিক্ষকদের দাবিগুলোর মধ্যে রয়েছে, প্রাথমিক বিদ্যালয়গুলোর মত মুজিববর্ষ উপলক্ষে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণ, ইবতেদায়ি মাদরাসার নীতিমালা সংশোধন করে আলিম শিক্ষকের পরিবর্তে এইচএসসি পাস শিক্ষক অন্তর্ভুক্ত করা, কোড বিহীন স্বতন্ত্র মাদরাসাগুলো বোর্ড কর্তৃক কোড নম্বর অন্তর্ভুক্তকরণ, প্রাথমিকের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলোকে স্থায়ী রেজিস্ট্রেশনের ব্যবস্থা, প্রাথমিকের ন্যায় প্রতিটি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় অফিস সহায়ক নিয়োগ, প্রাথমিকের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ এবং প্রাথমিকের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদারাসাগুলোতে আসবাবপত্র সরবরাহসহ ভবন নির্মাণ করা।

একই দাবিতে নীলফামারী জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মানববন্ধন হয়েছে বলে জানিয়েছেন দৈনিক শিক্ষাডটকমের নীলফামারী প্রতিনিধি। এতে অংশ নেন জেলা কমিটির সভাপতি আবু মুসাসহ জেলা ও উপজেলা কমিটিগুলোর নেতারা।

করোনা মহামারির মধ্যে লাগাতার অবস্থান কর্মসূচি ঘোষণা সম্পর্কে জানতে চাইলে মহাসচিব কাজী মোখলেছুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, করোনাভাইরাস মহামারির মধ্যে মানবতার জীবনযাপন করছেন শিক্ষকরা এই অবস্থায় আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। তাই সরকারিকরণের দাবি জানিয়ে শারীরিক দুরত্ব মেনে মানববন্ধন করেছি। আগামী ১ জুলাইয়ের মধ্যে সরকারিকরণের ঘোষণা না এলে লাগাতার অবস্থান কর্মসূচি ঘোষণা করেছি। 

তিনি দৈনিক শিক্ষাডটকমকে আরও বলেন, সরকার প্রতিষ্ঠানগুলো তথ্য সংগ্রহ করছে। যাচাই-বাছাই করে প্রকৃত প্রতিষ্ঠানগুলোর শিক্ষকদের কথা বিবেচনায় নিয়ে সরকারিকরণের দাবি জানাচ্ছি। ১ জুলাইয়ের মধ্যে সরকারিকরণের ঘোষণা না আসলে শারীরিক দূরত্ব মেনেই লাগাতার অবস্থান কর্মসূচি পালন করবো।

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website