সরকারিকরণ : সেই চার কারিগরি প্রতিষ্ঠানের পরিদর্শন প্রতিবেদন মন্ত্রণালয়ে - মাদরাসা - দৈনিকশিক্ষা

সরকারিকরণ : সেই চার কারিগরি প্রতিষ্ঠানের পরিদর্শন প্রতিবেদন মন্ত্রণালয়ে

নিজস্ব প্রতিবেদক |

৪টি বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান সরকারি করার উদ্যোগ নিয়েছে সরকার। সরকারিকরণের অনুমোদন পাওয়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের নামের ২৮ প্রতিষ্ঠানের মধ্যে এ ৪টি কারিগরি প্রতিষ্ঠান রয়েছে। কলেজগুলো সরকারিকরণে লক্ষে নিয়োগ-পদোন্নতি ও সম্পত্তি স্থানান্তরের ওপর নিষেধাজ্ঞা আরোপের করার পর প্রতিষ্টানগুলোর পরিদর্শন প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পঠিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

প্রতিষ্ঠানগুলো হল,  কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টেকনিক্যান অ্যান্ড কমার্স কলেজ, নাটোরের সিংড়া উপজেলার বঙ্গবন্ধু কমার্স অ্যান্ড টেকনিক্যাল কলেজ, গুরুদাসপুর উপজেলার বঙ্গবন্ধু টেকনিক্যাল বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট ইনিস্টিউট এবং ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলার বঙ্গবন্ধু বিজ্ঞান ও ব্যবসায় ব্যবস্থাপনা কলেজ। জানা গেছে, প্রতিষ্ঠানগুলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ট্রাস্ট  অনুমোদিত। 

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে গত ১৪ জানুয়ারি এ ৪টি কারিগরি প্রতিষ্ঠান সরকারিকরণের বিষয়ে অনুমোদন দেয়া হয়েছে। গত ২০ ফেব্রুয়ারি কারিগরি শিক্ষা অধিদপ্তরের কাছে প্রতিষ্ঠানগুলোর পরিদর্শন প্রতিবেদন চেয়েছিল কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। একইসাথে প্রতিষ্ঠানগুলোর নিয়োগ-পদোন্নতিতে নিষেধাজ্ঞা আরোপ করতে বলা হয়েছিল। 

কারিগরি শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, প্রতিষ্ঠানগুলোর নিয়োগ-পদোন্নতি ও সম্পত্তি হস্তান্তরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। প্রতিষ্ঠানগুলো সরেজমিনে পরিদর্শন করে প্রতিবেদন তৈরি করেছেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের চার কর্মকর্তা। তারা চারটি প্রতিষ্ঠানই সরকারি করার সুপারিশ করেছেন। সরকারিকরণের সুপারিশসহ ৪টি প্রতিষ্ঠানের পরিদর্শন প্রতিবেদন রোববার (২২ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

গত ১৪ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ৪টি কারিগরি প্রতিষ্ঠানসহ ২৮টি শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের বিষয়ে চিঠি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠানো হয়েছিল বলে দৈনিক শিক্ষাডটকমকে জানায় সূত্র। এর আগে ২০১৮ খ্রিষ্টাব্দে দৈনিক শিক্ষাডটকমের একাধিক প্রতিবেদনে বলা হয়েছিল সুখবর আসছে বঙ্গবন্ধু ও তারঁ পরিবারের সদস্যদের নামে প্রতিষ্ঠিত স্কুল-কলেজ ও মাদরাসার জন্য।

বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ - dainik shiksha বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ - dainik shiksha সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল - dainik shiksha জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে - dainik shiksha শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য - dainik shiksha ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ - dainik shiksha ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন করোনা সন্দেহ হলে যা করতে হবে - dainik shiksha করোনা সন্দেহ হলে যা করতে হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website