সরকারি কলেজের শতাধিক শিক্ষকের বদলি - কলেজ - Dainikshiksha

সরকারি কলেজের শতাধিক শিক্ষকের বদলি

নিজস্ব প্রতিবেদক |

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে বড় ধরনের রদবদল হয়েছে। বুধ ও বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে পৃথক আদেশে শতাধিক কর্মকর্তাকে বিভিন্ন পদে বদলি ও ওএসডি করা হয়েছে।

আদেশ দেখুন:

আদেশে দেখা গেছে, সারাদেশের বিভিন্ন সরকারি কলেজের শিক্ষককে অন্য কলেজে বদলি করা হয়েছে। ওএসডি করা হয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) থেকে একযোগে ১৩ কর্মকর্তাকে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর, বিভিন্ন শিক্ষা বোর্ডসহ নানা প্রতিষ্ঠানের ১৬ কর্মকর্তাকে বিভিন্ন স্থানে বদলি করা হয়েছে।

বদলি হওয়া কর্মকর্তাদের মধ্যে কুমিল্লা বোর্ডের সচিব অধ্যাপক আবদুস সালামকে একই শিক্ষা বোর্ডের চেয়ারম্যান করা হয়েছে। যশোর এমএম সরকারি কলেজের অর্থনীতির অধ্যাপক আশফাকুস সালেহীনকে ১৫০০ কলেজ উন্নয়ন প্রকল্পের পরিচালক এবং আবুল কালাম আজাদকে ডিআইএর (পরিদর্শন ও নিরীক্ষা বিভাগ) উপপরিচালক, কুমিল্লা সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক (বাংলা) মাসুদা বেগমকে নায়েমের উপপরিচালক করা হয়েছে।

এনসিটিবির ওএসডি ১৩ কর্মকর্তার মধ্যে রয়েছেন সংস্থার সদস্য (পাঠ্যপুস্তক) অধ্যাপক মিয়া ইনামুল হক সিদ্দিকী (রতন সিদ্দিকী), মাধ্যমিকের ঊর্ধ্বতন বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক আবদুর রহিম, মাধ্যমিকের সম্পাদক সহযোগী অধ্যাপক নূর মোহাম্মদ, বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক হাসমত মনোয়ার। 

ওএসডি কর্মকর্তাদের তালিকায় আরও রয়েছেন এনসিটিবির গবেষণা কর্মকর্তা সহযোগী অধ্যাপক আবু সালেহ, প্রাথমিক শাখার বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক খ ম মঞ্জুরুল আলম, উপসচিব সহযোগী অধ্যাপক সালাহ উদ্দিন, ঊর্ধ্বতন বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক চৌধুরী মুসাররাত হোসেন জুবেরী, ঊর্ধ্বতন বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক জাহিদ বিন মতিন এবং প্রাথমিক শাখার বিশেষজ্ঞ সহকারী অধ্যাপক মোস্তফা সাইফুল আলম, গবেষণা কর্মকর্তা সহকারী অধ্যাপক জিল্লুর রহমান, গবেষণা কর্মকর্তা সহকারী অধ্যাপক আবদুল মুমিন মোসাব্বির ও গবেষণা কর্মকর্তা সহকারী অধ্যাপক তৈয়বুর রহমান।

বদলি হওয়া সব শিক্ষক-কর্মকর্তাকে ১৩ জুনের মধ্যে নতুন কর্মস্থলে যোগদান করতে বলা হয়েছে। এই রদবদল নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অনেক কর্মকর্তা। তাদের অভিযোগ, শিক্ষা ক্যাডারের একটি বিশেষ সিন্ডিকেটের লোকেরা গত ১০ বছরে শিক্ষা মন্ত্রণালয়াধীন দপ্তর, অধিদপ্তরে দীর্ঘদিন বিভিন্ন অনিয়ম-দুর্নীতিতে জড়িয়েছেন। 

এ কারণে তাদের কয়েকজনকে ঢাকার বাইরে শাস্তিমূলক বদলিও করা হয়। তারাই এখন পুরস্কৃত হয়ে আরও ঊর্ধ্বতন ও গুরুত্বপূর্ণ পদে পদায়ন পেয়ে ফের ঢাকায় আসছেন। গত ২৫ মার্চ শিক্ষা প্রশাসনে বড় ধরনের রদবদল করা হয়। তখন শিক্ষা ক্যাডারের ৩৪ কর্মকর্তাকে বদলি ও ওএসডি করা হয়। তাদের মধ্যে দীর্ঘদিন ধরে একই কর্মস্থলে থাকা ১৮ জনকে ওএসডি এবং ২৬ জনকে নতুন করে পদায়ন করা হয়।

শিক্ষার্থীদের ইউনিক আইডি: বহু অপেক্ষার পর আগামী বছর থেকে বাস্তবায়ন - dainik shiksha শিক্ষার্থীদের ইউনিক আইডি: বহু অপেক্ষার পর আগামী বছর থেকে বাস্তবায়ন একাদশে ভর্তি: ২য় দফার আবেদন শুরু - dainik shiksha একাদশে ভর্তি: ২য় দফার আবেদন শুরু এমপিওভুক্তির জন্য শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা হচ্ছে - dainik shiksha এমপিওভুক্তির জন্য শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা হচ্ছে বিসিএসেও তৃতীয় পরীক্ষক চালু - dainik shiksha বিসিএসেও তৃতীয় পরীক্ষক চালু ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো - dainik shiksha ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো ঢাকা বোর্ডে এসএসসির ট্রান্সক্রিপ্ট বিতরণ শুরু ২৫ জুন - dainik shiksha ঢাকা বোর্ডে এসএসসির ট্রান্সক্রিপ্ট বিতরণ শুরু ২৫ জুন ইআইআইএন নাম্বারের সিম কার্ড পাচ্ছে ঢাকা বোর্ডের সব প্রতিষ্ঠান, বিতরণ শুরু ২৫ জুন - dainik shiksha ইআইআইএন নাম্বারের সিম কার্ড পাচ্ছে ঢাকা বোর্ডের সব প্রতিষ্ঠান, বিতরণ শুরু ২৫ জুন পাবলিক পরীক্ষার গ্রেড: যা আছে আর যা হবে - dainik shiksha পাবলিক পরীক্ষার গ্রেড: যা আছে আর যা হবে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের এমপিও দিতে প্রস্তাব চেয়েছে মন্ত্রণালয় - dainik shiksha স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের এমপিও দিতে প্রস্তাব চেয়েছে মন্ত্রণালয় প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কঠোর নজরদারির নির্দেশ গণশিক্ষা প্রতিমন্ত্রীর - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কঠোর নজরদারির নির্দেশ গণশিক্ষা প্রতিমন্ত্রীর শিক্ষক নিবন্ধন: ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ের নতুন সিলেবাস দেখুন - dainik shiksha শিক্ষক নিবন্ধন: ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ের নতুন সিলেবাস দেখুন সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ - dainik shiksha সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website