সরকারি চাকরিতে অবসর গ্রহণের বয়স - দৈনিকশিক্ষা

সরকারি চাকরিতে অবসর গ্রহণের বয়স

খন্দকার সহিদুল ইসলাম |

বাংলাদেশ অঞ্চলে এক সময় সরকারি চাকরিতে প্রবেশের বয়স ছিল ২৫ আর অবসরের বয়স ৫৫। স্বাধীন বাংলাদেশে ২ বছর বাড়িয়ে করা  হয় যথাক্রমে ২৭ আর ৫৭। ১৯৯১ সালে সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩ বছর বাড়িয়ে ৩০ বছরে উন্নীত করা হয়। যুক্তিসঙ্গতভাবে এবং ধারাবাহিকতা বজায় রেখে অবসরের বয়সও ৩ বছর বাড়িয়ে ৬০ বছর করা দরকার ছিল। কিন্তু ২০১২ সালে ২ বছর বাড়িয়ে অবসরের বয়স ৫৯ বছরে উন্নীত করা হয়। বর্তমানে এদেশবাসীর গড় আয়ু বেড়েছে (প্রায় ৭৩)।

৬০ বছর বয়সের পরও ৯৫% লোক কর্মক্ষম থাকে। তাই অবসরের বয়স এক বছর বাড়িয়ে ৬০ বছর করার জন্য সদাশয় সরকারের কাছে আকুল আবেদন জানাচ্ছি।

খন্দকার সহিদুল ইসলাম

প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা,

রাষ্ট্রপতির কার্যালয়, সিজিএ ভাবন, ঢাকা

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.010756969451904