সরকারি মাল দরিয়া মে ঢাল, প্রাথমিক শিক্ষকদের সম্পর্কে প্রতিমন্ত্রীর বয়ান (ভিডিও) - স্কুল - দৈনিকশিক্ষা

সরকারি মাল দরিয়া মে ঢাল, প্রাথমিক শিক্ষকদের সম্পর্কে প্রতিমন্ত্রীর বয়ান (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক |

‘সরকারি মাল দরিয়া মে ঢাল’। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সম্পর্কে এমন মন্তব্য করেছেন গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তিনি বলেন, ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পারফরম্যান্স ব্র্যাকের এসএসসি এইচএসসি পাস করার শিক্ষকদের থেকে খারাপ। একবার এক পিটিআইতে আয়োজিত একটি অনুষ্ঠানে গিয়ে আমি বলেই ফেলেছিলাম, আপনার ( সরকারি প্রাথমিক শিক্ষকরা) চারজন শিক্ষক মিলে একজন শিক্ষকের সমান কাজ করুন। ব্র্যাকের শিক্ষকরা ভালো কাজ করেন, কারণ মনে হয় কর্তৃপক্ষ জবাবদিহিতা নিশ্চিত করতে পেরেছেন। কিন্তু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা মনে করেন একবার সরকারি চাকরি পেয়ে গেছেন তো আর কিছু লাগবে না। একদম সরকারি মাল দরিয়া মে ঢাল।’

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘ব্র্যাক শিক্ষাতরী’ বিষয়ক গোলটেবিল বৈঠকে এ মন্তব্য করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী। বিস্তারিত দেখুন ভিডিওতে।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন 

আরও পড়ুন : ব্র্যাকের এক শিক্ষকের সমান সরকারি পাঁচ শিক্ষক

প্রাথমিক শিক্ষার বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে জাকির হোসেন বলেন, শিক্ষার্থীদের গণিত ভীতি দূর করার জন্য দেশের ৮০টি বিদ্যালয়ে ‘গণিত অলিম্পিয়াড কৌশল প্রয়োগের মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের গাণিতিক দক্ষতা বৃদ্ধির সম্ভাব্যতা যাচাই’ শীর্ষক প্রকল্প সফলতার সঙ্গে সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, খেলার ছলে শিক্ষার্থীদের গণিত শেখানোর এই বিশেষ পদ্ধতিটি দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে এখন চালু করা হবে। মুজিববর্ষ উদযাপন উপলক্ষে দেশের দারিদ্র্যপীড়িত এলাকার ১৬টি উপজেলার ২ হাজার ১৬৬টি বিদ্যালয়ের ৪ লাখ ১০ হাজার ২৩৮ জন শিক্ষার্থীর মাঝে মিড ডে মিল কার্যক্রম চালু করা হয়েছে। আগামী বছর থেকে সারা দেশে এ কার্যক্রম চালু করা হবে। এতে শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ, বিদ্যালয়ে উপস্থিতি বৃদ্ধি ও পুষ্টিমান বৃদ্ধি পাবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, ব্র্যাক শিক্ষা কর্মসূচি বাংলাদেশ কর্তৃক উত্তর-পূর্বাঞ্চলের হাওর এলাকায় শিশুদের প্রাথমিক শিক্ষার ওপর প্রকাশিত প্রতিবেদন হতে লব্ধ অভিজ্ঞতা শিক্ষা ব্যবস্থাপনায় সহযোগী হবে।

করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website