সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতি প্রশ্নে রুল - স্কুল - দৈনিকশিক্ষা

সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতি প্রশ্নে রুল

নিজস্ব প্রতিবেদক |

অধিগ্রহণ করা বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক (চাকুরীর শর্তাদি নির্ধারণ) বিধিমালা, ২০১৩ অনুসারে সদ্য জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষকদের আত্মীকরণের পূর্বের চাকুরিকাল ৫০ শতাংশ গণনা করে  সম্মলিত সিনিয়রিটির তালিকায় অর্ন্তভুক্তির মাধ্যমে প্রধান শিক্ষক পদে পদোন্নতির নিদের্শনা ও উক্ত বিধিমালার একটি অংশ কেন অবৈধ হবে না মর্মে সরকারের ওপর রুল জারি করেছেন হাাইকোর্ট।

২৯ অক্টোবর মহামান্য হাইকোর্ট বিভাগের বিচারপতি এফ.আর. এম নাজমুল আহসান এবং বিচারপতি কে.এম কামরুল কাদের এর বেঞ্চ একটি রিট পিটিশনের প্রাথমিক শুনানী শেষে এই রুল দেন। রুলে অধিগ্রহনকৃত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক (চাকুরীর শর্তাদি নির্ধারণ) বিধিমালা, ২০১৩ বিধি ৯(১) এর শেষ অংশ “এবং উক্ত তারিখের অব্যবহিত পূর্বে নিয়োগ বিধির অধীন শিক্ষক পদে সরাসরি নিয়োগপ্রাপ্ত সর্বশেষ ব্যাক্তির নিচে উক্ত শিক্ষককের অবস্থান নির্ধারিত হইবে” কেন অবেধ ঘোষনা ও উক্ত বিধির ২(গ) অনুসারে সদ্য জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষকদের আত্মীকরণের পূর্বের চাকুরিকাল ৫০শতাংশ গণনা করে  সম্মলিত সিনিয়রিটির তালিকায় অর্ন্তভুক্তির মাধ্যমে পদোন্নতির নিদের্শনা দেওয়া হবেনা মর্মে সরকারের কাছে জানতে চেয়েছেন। রিট  আবেদন করেছেন ৫২ জন।  ৫২ টি প্রধান শিক্ষক পদ ০৬ (ছয়) মাসের জন্য সংরক্ষিত রাখার নির্দেশনা প্রদান করা হয় বলে রিটকারীদের  আইনজীবী  অ্যাডভোকেট মোহাম্মদ সিদ্দিক উল্লাহ্ মিয়া দৈনিক শিক্ষাকে জানান। 

সিদ্দিক উল্লাহ মিয়া বলেন, অধিগ্রহনকৃত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক (চাকুরীর শর্তাদি নির্ধারণ) বিধিমালা, ২০১৩ এর বিধি ২(গ) অনুসারে সদ্য জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষকদের আত্মীকরণের পূর্বের চাকুরিকাল ৫০ শতাংশ গণনা করার বিধান থাকলেও সম্মলিত সিনিয়রিটি তালিকা তৈরির সময় উক্ত বিধি না মেনে তালিকা করা হয়। এবং উক্ত বিধির ৯(১) এর অংশ “এবং উক্ত তারিখের অব্যবহিত পূর্বে নিয়োগ বিধির অধীন শিক্ষক পদে সরাসরি নিয়োগপ্রাপ্ত সর্বশেষ ব্যাক্তির নিচে উক্ত শিক্ষককের অবস্থান নির্ধারিত হইবে” সংবিধানের সাথে সাংর্ঘষিক। তিনি আরো বলেন, অন্তবর্তিকালীন আদেশের ফলে ৫২ টি প্রধান শিক্ষক পদ সংরক্ষিত থাকবে। 

২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত - dainik shiksha ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত ধানমন্ডি উচ্চ বিদ্যালয়ে পুনঃনিয়োগ বিজ্ঞপ্তি - dainik shiksha ধানমন্ডি উচ্চ বিদ্যালয়ে পুনঃনিয়োগ বিজ্ঞপ্তি দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! - dainik shiksha দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! দশ দাবিতে আন্দোলনে যাচ্ছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা - dainik shiksha দশ দাবিতে আন্দোলনে যাচ্ছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত - dainik shiksha পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা - dainik shiksha আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ - dainik shiksha উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ please click here to view dainikshiksha website