সাঁওতাল জনগোষ্ঠীর নিজস্ব ভাষায় পাঠ্যপুস্তক মুদ্রণ না করার সুপারিশ - বই - Dainikshiksha

সাঁওতাল জনগোষ্ঠীর নিজস্ব ভাষায় পাঠ্যপুস্তক মুদ্রণ না করার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক |

সাঁওতাল জনগোষ্ঠীর নিজস্ব ভাষায় পাঠ্যপুস্তক মুদ্রণ না করার সুপারিশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ ভবনে এই স্থায়ী কমিটির ৪৩তম বৈঠকে সাঁওতাল জনগোষ্ঠীর নিজস্ব ভাষায় পাঠ্যপুস্তক মুদ্রণ সম্পর্কে এ আলোচনা হয়। বৈঠকে জানানো হয়,সাঁওতাল জনগোষ্ঠীর প্রতিনিধিত্বকারী বাংলা,রোমান ও অলচিকি বর্ণমালা সমর্থিত ৬ জন প্রতিনিধি নিয়ে গঠিত কমিটিকে সাঁওতালীদের নিজস্ব ভাষার বর্ণমালা সম্পর্কে চলতি বছরের ২৩ জানুয়ারি মধ্যে স্থায়ী কমিটির সভাপতি বরাবর লিখিতভাবে জানানোর সুপারিশ করা হয়। কিন্তু কমিটির সদস্যরা এ বিষয়ে কোন ইতিবাচক সাড়া না দেয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কমিটির সভাপতি মো. মোতাহার হোসেন এমপি’র সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, আ খ ম জাহাঙ্গীর হোসাইন এমপি, শামসুল হক চৌধুরী এমপি এবং আলী আজম এমপি অংশগ্রহণ করেন। বৈঠকে ৪২তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

এছাড়া প্রাথমিক বিদ্যালয়ের ডাটাবেইজ এবং শিক্ষক নিয়োগ নিয়ে আলোচনা করা হয়। কমিটিতে ডাটাবেজ এ শিক্ষকদের ব্যক্তিগত ও চাকুরীকালীন, বিদ্যালয়ের অবকাঠামো, বই বিতরণ, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা, উপবৃত্তির অর্থ প্রেরণ, ডিপিই কন্ট্যাক্ট এ্যাপস,মোবাইল এসএমএস এর ব্যবহার, অনলাইনে প্রশ্ন প্রণয়ন ও শিক্ষক নিয়োগ, ই মনিটরিং কার্যক্রম, ই প্রাইমারি স্কুল সিস্টেম ও বাৎসরিক বিদ্যালয় শুমারীর তথ্য সংরক্ষণ করা হবে বলেও আলোচনা করা হয়। কমিটির পরবর্তী বৈঠকে ডাটাবেজ তৈরির বাস্তব প্রমাণসহ সকল খালি পদে শিক্ষক নিয়োগ কার্যক্রম বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন উপস্থাপনের সুপারিশ করে।

এছাড়া পিটিআই সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয়ে শূন্যপদে চাকুরী আত্মীকরণসহ টিইও ও এটিইওদের কর্মবন্টনের অগ্রগতি নিয়েও আলোচনা করা হয়।

বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ এমপিওভুক্ত হচ্ছেন আরও ২২৮ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ২২৮ শিক্ষক পাঁচ শতাংশ প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতার আদেশ জারি - dainik shiksha পাঁচ শতাংশ প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতার আদেশ জারি প্রাথমিক সমাপনী পরীক্ষায় এমসিকিউ  বাতিল - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষায় এমসিকিউ বাতিল স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী - dainik shiksha স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website