সাড়ে তিন লাখ শিক্ষকের বেতন উচ্চধাপে নির্ধারণ চেয়ে অর্থ মন্ত্রণালয়ে চিঠি - স্কুল - দৈনিকশিক্ষা

সাড়ে তিন লাখ শিক্ষকের বেতন উচ্চধাপে নির্ধারণ চেয়ে অর্থ মন্ত্রণালয়ে চিঠি

নিজস্ব প্রতিবেদক |

সাড়ে তিন লাখ প্রাথমিক শিক্ষকের বেতন নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনের উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। শিক্ষকদের বেতন ১৩ তম গ্রেডের উচ্চধাপে নির্ধারণের নির্দেশনা চেয়ে অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। মঙ্গলবার (২৮ জুলাই) গণশিক্ষা মন্ত্রণালয়ের সূত্র দৈনিক শিক্ষা ডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছে।

জানা যায়, গত নভেম্বরে সারাদেশের ৬৫ হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩ লাখ ৫৪ হাজারের বেশি শিক্ষকের বেতন স্কেল উন্নীত করা হয়। প্রধান শিক্ষকদের ১১তম গ্রেড এবং সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডের বেতন স্কেল নির্ধারণের সিদ্ধান্ত হয়েছিল। ১৩তম গ্রেডে বেতন নির্ধারণে জটিলতার বেতন কমে যাবে বলে আশঙ্কা করছেন শিক্ষকরা। তাদের মতে, বেশিরভাগ শিক্ষকই ইনক্রিমেন্ট পেয়ে ইতোমধ্যে ১৩ গ্রেডের নিম্নধাপের চেয়েও বেশি বেতন পাচ্ছেন। তাই, ১৩তম গ্রেডের উচ্চধাপে বেতন নির্ধারণ করার দাবি জানিয়েছেন তারা।

সূত্র জানায়, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন কমে যাওয়ার আশঙ্কার বিষয়টি অর্থ সচিবকে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে। শিক্ষকদের বেতন বাড়ানোর প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ের সম্মতির পর শিক্ষকরা এই আশঙ্কা নিয়ে অর্থ সচিবের সাথে দেখা করেছিলেন। তখন অর্থ সচিব তাদের বেতন উচ্চধাপে নির্ধারণের মৌখিক আশ্বাস দিয়েছিলেন। সে বিষয়টি চিঠিতে উল্লেখ করা হয়েছে।

জানা যায়, বেতন বৃদ্ধির ফলে শিক্ষকরা যে জটিলতায় পড়ছেন ভূমি মন্ত্রণালয়ের উপসহকারী সেটেলমেন্ট অফিসার পদধারীদের ক্ষেত্রেও একই জটিলতা হয়েছিল। পরে ২০১৯ খ্রিষ্টাব্দের নভেম্বর মাসে অর্থমন্ত্রণালয় থেকে দেয়া এক নির্দেশনায়, উপসহকারী সেটেলমেন্ট অফিসার পদধারীদের ক্ষেত্রে বেতন উচ্চধাপে নির্ধারণ করে বৈষম্য নিরসনের নির্দেশনা দেয়া হয়েছিল। এভাবেই শিক্ষকদের বৈষম্য নিরসন করা সম্ভব বলে মনে করছে গণশিক্ষা মন্ত্রণালয়। তাই, অর্থ মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে শিক্ষকদের ক্ষেত্রে এ ধরনের নির্দেশনা দিলে তাদের বেতন নিয়ে শঙ্কা দূর হবে বলে মনে করছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

তাই, শিক্ষকদের ক্ষেত্রে ও বেতন উচ্চধাপে নির্ধারণের এমন নির্দেশনা দিতে অর্থ মন্ত্রণালয়কে অনুরোধ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website