সাতকানিয়ায় এসএসসিতে পাস ৮৩ দশমিক ৩৫ শতাংশ পরীক্ষার্থী - এসএসসি/দাখিল - দৈনিকশিক্ষা

সাতকানিয়ায় এসএসসিতে পাস ৮৩ দশমিক ৩৫ শতাংশ পরীক্ষার্থী

চট্টগ্রাম প্রতিনিধি |

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার এসএসসি পরীক্ষার্থীদের পাসের হার ও জিপিএ-৫ গত বছরের চেয়ে বৃদ্ধি পেয়েছে। সাতকানিয়ায় চলতি বিছর এসএসসি পরীক্ষার্থীদের পাসের হার ৮৩ দশমিক ৩৫ শতাংশ।

উপজেলা থেকে ৪ হাজার ৭১৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন পাস করেছে ৩ হাজার ৯৩০ জন পরীক্ষার্থী এবং ফেল করেছেন ৭৮৫ জন পরীক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ১০৯ পরীক্ষার্থী। গতবছর জিপিএ-৫ পেয়েছিলেন ৭৩ জন। শতভাগ পাস করা কোন বিদ্যালয় নেই। উপজেলায় ফলের দিক দিয়ে সবার উপরে রয়েছে বায়তুল ইজ্জত রাইফেলস পাবিলক স্কুল।

সর্বোচ্ছ জিপিএ ৫ পেয়েছে সাতকানিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ১৬ জন, খাগরিয়া বহুমুখী উচ্চ বিদয়ালয় থেকে ১২ জন,মির্জাখীল উচ্চ বিদ্যালয় থেকে ১১ জন। 

উপজেলা মাধ্যমিক শিক্ষা  অফিসার মোহাম্মদ আজিম শরীফ দৈনিক শিক্ষাডটকমকে বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে বাংলাদেশ সরকারের পরিকল্পনার অংশ হিসেবে বিদ্যালয়ের শিক্ষক ও অভিভাবকদের মাঝে সচেতনতা বৃদ্ধি এবং শিক্ষার্থীদের নিয়মিত তদারকির ফলে সাতকানিয়া উপজেলায় পাসের হার ও জিপিএ-৫ বৃদ্ধি পেয়েছে। এই ফলাফলের কৃতিত্ব শিক্ষার্থী, অভিভাবক এবং শিক্ষকদের।

২০১৯ খ্রিষ্টাব্দে পাসের হার ছিল ৮২ শতাংশ, জিপিএ ৫ পেয়েছিল ৭৩ জন। ২০১৮ খ্রিষ্টাব্দে পাসের হার ছিল ৭৩ দশমিক ৯৩ শতাংশ এবং জিপিএ ৫ পেয়েছিল ৭৬ জন।

কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিতে এসএসসির ফল ঘোষণা করা হয়েছে বলে ফল প্রকাশের দিন শিক্ষা প্রতিষ্ঠানে জমায়েত না হতে শিক্ষার্থীদের আগেই নির্দেশ দেয়া হয়েছে। ফলে স্কুলে স্কুলে শিক্ষার্থীদের উদযাপনের চিরাচরিত দৃশ্য এবার দেখা যায়নি।

এবার কোনো শিক্ষা প্রতিষ্ঠানেই ফল পাঠানো হয়নি। তাই ফল প্রকাশের দিন শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অফিসও বন্ধ রাখতে বোর্ডগুলোর পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছিল।

করোনায় আরও ৪২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ১১৪ - dainik shiksha করোনায় আরও ৪২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ১১৪ এমপিওভুক্ত হলেন আরও ৭৩ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন আরও ৭৩ শিক্ষক সরকারি স্কুল-কলেজ কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ - dainik shiksha সরকারি স্কুল-কলেজ কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ শ্রান্তি বিনোদন ভাতা তুলতে চাঁদা নেয়ার অভিযোগ তিন শিক্ষক নেতার বিরুদ্ধে - dainik shiksha শ্রান্তি বিনোদন ভাতা তুলতে চাঁদা নেয়ার অভিযোগ তিন শিক্ষক নেতার বিরুদ্ধে শিক্ষা কর্মকর্তার গাফিলতিতে ১৭ স্কুল মেরামতের সাড়ে ৩৫ লাখ টাকা ফেরত - dainik shiksha শিক্ষা কর্মকর্তার গাফিলতিতে ১৭ স্কুল মেরামতের সাড়ে ৩৫ লাখ টাকা ফেরত পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না - dainik shiksha পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু - dainik shiksha সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website