সাত কলেজের সব বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ নেই - কলেজ - দৈনিকশিক্ষা

সাত কলেজের সব বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ নেই

নিজস্ব প্রতিবেদক |

অধিভুক্ত সাত কলেজের ইয়ার ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের ইমপ্রুভমেন্ট পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে। তবে, সব বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার সুযোগ দেয়া হবে না। দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে করা এক প্রশ্নের জবাবে এ তথ্য জানিয়েছেন ঢাকা কলেজের অধ্যক্ষ নেহাল আহমেদ। 

অধিভুক্ত সাত কলেজের অনার্স ৩য় বর্ষে তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের ইমপ্রুভমেন্ট পরীক্ষা দেয়ার সুযোগ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন একচোখা অবস্থান নিয়েছে বলে অভিযোগ উঠেছে। তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়ার আশ্বাস শুধু ঢাকা কলেজের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য হলেও অন্য কলেজের শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হচ্ছে না বলে অভিযোগ বেগম বদরুন্নেসা সরকারি কলেজের শিক্ষার্থীদের। কলেজের কয়েকজন ছাত্রী অভিযোগ করে দৈনিক শিক্ষাডটকমকে জানান, ‘অধিভুক্ত সাত কলেজের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনার্স ৩য় বর্ষ পরীক্ষায় তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে বলে আশ্বাস দেয়া হয়েছিল। ঢাকা কলেজের অধ্যক্ষ নেহাল আহমেদ স্যার ও কবি নজরুল কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্ল্যাহ খোন্দকার আমাদের এ আশ্বাস দিয়েছিলেন।’

৩য় বর্ষের ছাত্রীদের অভিযোগ, ঢাকা কলেজের শিক্ষার্থীদের ৩ বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হচ্ছে। এমনকি কলেজের সব বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হচ্ছে। আগামী বুধবার থেকে ঢাকা কলেজের অনার্স ৩য় বর্ষের শিক্ষার্থীদের ইমপ্রুভমেন্ট পরীক্ষা শুরু হবে। কিন্তু আমরা ফরমই পূরণ করতে পারছি না।

ছাত্রীরা দৈনিক শিক্ষাডটকমকে জানান, আমরা যখন ইমপ্রুভমেন্ট পরীক্ষার ফরম পূরণের বিষয়ে কলেজকে জানিয়েছি তখন কলেজ থেকে বলা হয় নেহাল স্যার যে আশ্বাস দিয়েছেন সে বিষয়ে কোনো লিখিত ডকুমেন্ট দেখাতে হবে। আমাদের রসায়ন বিভাগের প্রধান ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের সাথে কথা বলবেন। কিন্তু এরপর তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়ার বিষয়ে কিছু জানায়নি।

এ বিষয়ে জানতে দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে কথা বলা হয় ঢাকা কলেজের অধ্যক্ষ নেহাল আহমেদের সাথে। তিনি দৈনিক শিক্ষাডটকমকে জানান, অধিভুক্ত সাত কলেজের ইয়ার ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের ইমপ্রুভমেন্ট পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে। তবে, সব বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার সুযোগ দেয়া হবে না। সব বিষয়ে ফেল করাদের ফরমপূরণ করতে দেয়ার বিষয়টি সঠিক নয়।

তিনি আরও জানান, তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের ফরম পূরণ করা হচ্ছে। অনলাইনে ফরম পূরণ করা হয়। যদি সব বিষয়ে কেউ অনলাইনে ফরমপূরণ করেও থাকে কলেজ থেকে তাদের তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঠানো হবে না। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে আমাদের কথাও হয়েছে। সব বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের তথ্য কলেজ থেকে পাঠানো হবে না।

মাদরাসা শিক্ষকদের জুন মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুন মাসের এমপিওর চেক ছাড় স্কুল-কলেজ শিক্ষকদের জুনের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের জুনের এমপিওর চেক ছাড় শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর - dainik shiksha শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ - dainik shiksha আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ - dainik shiksha তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত - dainik shiksha দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা - dainik shiksha জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ - dainik shiksha প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website