সাত মাস পর খুললো ইরানের স্কুল - স্কুল - দৈনিকশিক্ষা

সাত মাস পর খুললো ইরানের স্কুল

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনাভাইরাসের বিস্তার আরও বাড়তে পারে এমন আশঙ্কা সত্ত্বেও সাত মাস বন্ধ থাকার পর ইরানের স্কুলগুলো খুলে দেওয়া হয়েছে।

শনিবার দেশটির দেড় কোটি শিক্ষার্থীর জন্য স্কুলগুলো ফের খুলে দেওয়া হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টাস।

রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্কুল খোলার বিষয়টি নিরীক্ষণ করেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

শিক্ষা ও স্বাস্থ্য সমাজের জন্য সমানভাবে গুরুত্বপূর্ণ, কিন্তু তারপরও তাদের সন্তানদের স্কুলে ফেরত পাঠানোর জন্য বাবা-মার জোর করা উচিত নয় বলে মন্তব্য করেছেন তিনি।

একইদিন প্রায় ৫০ হাজার শিক্ষার্থীর জন্য ইরানের মাদ্রাসাগুলোও খুলে দেওয়া হয়েছে বলে দেশটির গণমাধ্যম জানিয়েছে।

করোনাভাইরাস মহামারীতে মধ্যপ্রাচ্যের সবচেয়ে শোচনীয় অবস্থায় পড়া দেশগুলোর অন্যতম ইরান। এখানে স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলো ফের খুলে দেওয়ায় বেশ কয়েকজন চিকিৎসক উদ্বেগ প্রকাশ করেছেন।

ইরানের মেডিকেল কাউন্সিলের সরকার নিয়োগকৃত প্রধান ড. মোহাম্মদ রেজা জাফরঘানদি শিক্ষামন্ত্রী কাছে একটি চিঠি পাঠিয়ে বলেছেন, “স্কুল খুলে দেওয়ার বিস্ময়কর সিদ্ধান্ত কোনো সন্দেহ ছাড়াই দেশের চিকিৎসা কর্মীদের ওপর বাড়তি চাপ সৃষ্টি করবে।

“যখন একটি মহামারী আঘাত হানে, স্কুলগুলো প্রথমে বন্ধ করা উচিত এবং সব শেষে খোলা উচিত,” জাফরঘানদি এমনটি বলেছেন বলে আধা-স্বায়ত্তশাসিত বার্তা সংস্থা আইএসএনএ জানিয়েছে।

শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সিমা সাদাত লারি জানিয়েছেন, করোনাভাইরাসে আরও ১১০ জনের মৃত্যুর মধ্য দিয়ে ইরানে মোট মৃত্যুর সংখ্যা ২২ হাজার ১৫৪ জনে আর মোট শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা তিন লাখ ৮৪ হাজার ৬৬৬ জনের দাঁড়িয়েছে।

২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত - dainik shiksha ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত ধানমন্ডি উচ্চ বিদ্যালয়ে পুনঃনিয়োগ বিজ্ঞপ্তি - dainik shiksha ধানমন্ডি উচ্চ বিদ্যালয়ে পুনঃনিয়োগ বিজ্ঞপ্তি দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! - dainik shiksha দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! দশ দাবিতে আন্দোলনে যাচ্ছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা - dainik shiksha দশ দাবিতে আন্দোলনে যাচ্ছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত - dainik shiksha পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা - dainik shiksha আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ - dainik shiksha উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ please click here to view dainikshiksha website