সাধারণ শিক্ষায় যুক্ত হচ্ছে ভোকেশনাল কোর্স - মেডিকেল ও কারিগরি - Dainikshiksha

সাধারণ শিক্ষায় যুক্ত হচ্ছে ভোকেশনাল কোর্স

নিজস্ব প্রতিবেদক |

মাধ্যমিক স্তরের সাধারণ শিক্ষায় যুক্ত হচ্ছে ভোকেশনাল কোর্স। কারিগরি শিক্ষার প্রতি আগ্রহ বৃদ্ধি ও দক্ষ জনশক্তি তৈরিতে সরকার এ কর্মসূচি হাতে নিয়েছে। এর আওতায় প্রাথমিকভাবে দেশের ৬৪০টি প্রতিষ্ঠানে দুটি করে ট্রেড কোর্স চালু করা হবে। পরবর্তী সময়ে এ কর্মসূচি মাধ্যমিকের সব শিক্ষা প্রতিষ্ঠানে (স্কুল-মাদরাসা) চালু করা হবে।

৬৪০ শিক্ষা প্রতিষ্ঠানে এ কোর্স চালু করতে রোববার (১৯ মে) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ বিষয়ে আগামী ২৭ মে আবারও সভা করার সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় আগামী নভেম্বরের মধ্যে শিক্ষক নিয়োগ, অবকাঠামো নির্মাণসহ প্রয়োজনীয় প্রস্তুতি নিতে তাগিদ দেওয়া হয়।

সভা সূত্রে জানা যায়, মাধ্যমিকের সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় নবম-দশম শ্রেণিতে এসএসসি/দাখিল ভোকেশনাল কোর্স চালু করা হবে। কর্মসূচির আওতাভুক্ত প্রতিটি প্রতিষ্ঠান কারিগরি শিক্ষা বোর্ড পরিচালিত ১২টি ট্রেডের মধ্যে পছন্দ অনুসারে দুটি ট্রেড চালু করবে। প্রতিটি প্রতিষ্ঠানে দুটি  ট্রেডে মোট (প্রতি ট্রেডে ৪০ জন করে) ৮০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।

মাধ্যমিক পর্যায়ে ভোকেশনাল শিক্ষা দিতে হলে ৬৪০ স্কুল-মাদরাসায় নতুন করে প্রায় সাড়ে ছয় হাজার শিক্ষক-কর্মচারীর পদ সৃষ্টি করা হবে। নির্বাচিত প্রতিষ্ঠানে অতিরিক্ত তিনটি করে শ্রেণিকক্ষ নির্মাণের কাজ চলছে। ভোকেশনাল কোর্স চালু করতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে দুজন ট্রেড ইন্সপেক্টর, একজন করে বাংলা, ইংরেজি, সমাজবিজ্ঞান, গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয়ের সহকারী শিক্ষক, একজন করে কম্পিউটার প্রদর্শক ও ল্যাব সহকারী নিয়োগের প্রস্তাব করা হয়েছে।

প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও থাকছে না জিপিএ ৫ - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও থাকছে না জিপিএ ৫ প্রাথমিকের প্রতিটি শিশুই হবে ডিকশনারি: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকের প্রতিটি শিশুই হবে ডিকশনারি: গণশিক্ষা প্রতিমন্ত্রী সাধারণ শিক্ষায় কারিগরি ট্রেড ও শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা (ভিডিও) - dainik shiksha সাধারণ শিক্ষায় কারিগরি ট্রেড ও শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা (ভিডিও) জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ নবজাগরণের অগ্রদূত আহমদ ছফা অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন - dainik shiksha নবজাগরণের অগ্রদূত আহমদ ছফা অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন মাদরাসায় নবসৃষ্ট পদ পূরণে টাকার হিসেব চেয়েছে মন্ত্রণালয় - dainik shiksha মাদরাসায় নবসৃষ্ট পদ পূরণে টাকার হিসেব চেয়েছে মন্ত্রণালয় এমপিওভুক্তিতে মহিলা কোটার পদ নির্ধারণে শাখাভিত্তিক আলাদা হিসাব নয় - dainik shiksha এমপিওভুক্তিতে মহিলা কোটার পদ নির্ধারণে শাখাভিত্তিক আলাদা হিসাব নয় ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদন ১০ লাখ ৩৫ হাজার - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদন ১০ লাখ ৩৫ হাজার ঢাকা বোর্ডে এসএসসির ট্রান্সক্রিপ্ট বিতরণ শুরু ২৫ জুন - dainik shiksha ঢাকা বোর্ডে এসএসসির ট্রান্সক্রিপ্ট বিতরণ শুরু ২৫ জুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website