সাধারণ স্কুল ও মাদরাসায় কর্মমুখী শিক্ষা বাধ্যতামূলক হচ্ছে - কলেজ - Dainikshiksha

সাধারণ স্কুল ও মাদরাসায় কর্মমুখী শিক্ষা বাধ্যতামূলক হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

সাধারণ মাধ্যমিক স্কুল ও মাদরাসায় বিশেষায়িত কারিগরি কোর্স বাধ্যতামূলক করা হচ্ছে। সারাদেশের প্রতিটি  মাধ্যমিক স্কুল ও মাদরাসায় সাধারণ শিক্ষার পাশাপাশি দুটি ট্রেড পড়ানো হবে। এরই অংশ হিসেবে প্রথম পর্যায়ে দেশের ৬৪০টি স্কুল ও মাদরাসায় দুটি করে কারিগরি ট্রেড কোর্স চালু করা হবে। সেখানে ১ হাজার ২৮০ জন শিক্ষক নিয়োগ দেয়া হবে বলে শিক্ষা মন্ত্রণালয় ও  বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) সূত্র দৈনিক শিক্ষাকে নিশ্চিত করেছে। 

সূত্র জানায়, সারাদেশের ৬৪০টি স্কুলে এক হাজার ২৮০টি কারিগরি বিষয়ে দুইজন করে ট্রেড ইন্সট্রাক্টর নিয়োগ দেয়া হবে। সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ)-এর আওতায় এসব শিক্ষক নিয়োগ দেয়া হবে। বুধবার মন্ত্রণালয়ের সভায় এ নিয়োগ বিজ্ঞপ্তির খসড়া নিয়ে আলোচনা হয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির উপস্থিতিতে একটি সভা করে নিয়োগের চূড়ান্ত সময় নির্ধারণ করা হবে।


এনটিআরসিএ কর্মকর্তারা জানান, মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়ে সাধারণ শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের দুটি বিষয়ে বিশেষায়িত (কারিগরি) শিক্ষা দেয়া হবে। এজন্য প্রতিটি প্রতিষ্ঠানে দুটি ট্রেড কোর্স চালু করা হবে। দুইজন করে ইন্সট্রাক্টর নিয়োগ দেয়া হবে। তারা নবম-দশম পর্যায়ের শিক্ষার্থীদের পছন্দের কোর্সের ওপর প্রশিক্ষণ দেবেন।

কর্মকর্তারা জানান, একজন শিক্ষার্থী এসএসসি পাস করে শুধু একটি সর্টিফিকেট নিয়ে চলে যায়। এই শিক্ষার্থীদের মধ্যে অনেকে ঝড়ে গেলে এই সার্টিফিকেট তাদের তেমন কোনো কাজে আসে না। এসএসসি পাস করা একজন শিক্ষার্থী যাতে সাধারণ পড়ালেখার পাশাপাশি কর্মমুখী শিক্ষার ওপর জ্ঞান লাভ করে সেজন্য পাইলটিং হিসেবে ৬৪০টি বিদ্যালয়ে দুটি করে কোর্স চালু করা হবে।

জানতে চাইলে এনটিআরসিএ চেয়ারম্যান এস এম আশফাক হুসেন বলেন, নিয়োগের বিষয়ে সকল প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে। মন্ত্রণালয় থেকে নির্দেশনা পেলেই নিয়োগ কার্যক্রম শুরু করা হবে।

১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারিতে পাস ২০ দশমিক ৫৩ শতাংশ - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারিতে পাস ২০ দশমিক ৫৩ শতাংশ সাধারণ শিক্ষায় যুক্ত হচ্ছে ভোকেশনাল কোর্স - dainik shiksha সাধারণ শিক্ষায় যুক্ত হচ্ছে ভোকেশনাল কোর্স জুলাই থেকে বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা - dainik shiksha জুলাই থেকে বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা বেকারভাতা দেয়ার চিন্তা সরকারের - dainik shiksha বেকারভাতা দেয়ার চিন্তা সরকারের তদবিরে তকদির: চাকরির বাজারে এগিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটরা - dainik shiksha তদবিরে তকদির: চাকরির বাজারে এগিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটরা নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website