সাবেক নৌবাহিনী প্রধানের করোনায় মৃত্যু - বিবিধ - দৈনিকশিক্ষা

সাবেক নৌবাহিনী প্রধানের করোনায় মৃত্যু

দৈনিকশিক্ষা ডেস্ক |

সাবেক নৌবাহিনী প্রধান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি দীর্ঘদিন কিডনিজনিত সমস্যায় ভুগছিলেন।

গতকাল মঙ্গলবার (১৪ জুলাই) রাতে সাবেক নৌবাহিনী প্রধান মারা যান। আইএসপিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে।

১ জুলাই করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি হন মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম (৭৯)। তিনি ১৯৯১ থেকে ১৯৯৫ পর্যন্ত নৌপ্রধানের দায়িত্ব পালন করেন। তার মৃত্যুতে নিকট আত্মীয়স্বজনসহ নৌবাহিনীর সর্বস্তরের সদস্যরা শোক প্রকাশ করেন।

আজ বুধবার (১৫ জুলাই) বাদ আসর নৌ সদর দপ্তর মসজিদে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে তার লাশ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বনানীর সামরিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়।

এম মোহাইমিনুল ইসলাম (অব.) পেশাগত জীবনে বিভিন্ন জাহাজ/ঘাঁটির অধিনায়কসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি বিএন ফ্লিট, চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার সুপারিনটেনডেন্ট ডকইয়ার্ড এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষের দায়িত্বে নিয়োজিত ছিলেন। 

এ ছাড়া তিনি নৌ সদর দপ্তরে বিভিন্ন পরিদপ্তরের পরিচালক এবং সহকারী নৌপ্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি ৪ জুন ১৯৯১ সালে নৌপ্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন এবং ৩ জুন ১৯৯৫ সাল পর্যন্ত চার বছর নৌপ্রধানের দায়িত্ব পালন করেন।

মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম ১১ সেপ্টেম্বর ১৯৪১ সালে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৯ সালে তৎকালীন পাকিস্তান নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করেন এবং ১ ডিসেম্বর ১৯৬৩ সালে তিনি কমিশন লাভ করেন। 

তিনি তুরস্ক ও ফ্রান্সে সাবমেরিনের ওপর বিশেষায়িত কোর্স সম্পন্ন করেন। তিনি যুক্তরাষ্ট্রের নেভাল কমান্ড কলেজ থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন এবং থাইল্যান্ডের রাজা কর্তৃক ‘নাইট গ্র্যান্ড ক্রস’ উপাধিতে ভূষিত হন।

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website