সামাজিক মাধ্যমের ছবি-ভিডিও রাখবে না গুগল ফটোজ - আইসিটি - দৈনিকশিক্ষা

সামাজিক মাধ্যমের ছবি-ভিডিও রাখবে না গুগল ফটোজ

দৈনিকশিক্ষা ডেস্ক |

সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মের ছবি ও ভিডিও এতোদিন স্বয়ংক্রিয়ভাবে রেখে দিত গুগল ফটোজ অ্যাপ। করোনাভাইরাস পরিস্থিতিতে তা আর হতে দেবে না গুগল। তবে, চাইলে সুনির্দিষ্ট কোনো ছবি বা ভিডিও রাখতে পারবেন আগ্রহীরা।

এতোদিন আলাদা ফোল্ডার তৈরি করে ফেইসবুক, ইনস্টাগ্রামের ছবি ও ভিডিও’র স্বয়ংক্রিয় ‘ব্যাকআপ’ রাখতো গুগল ফটোজ অ্যাপ।

গুগল জানিয়েছে, “কোভিড-১৯ মহামারীর মধ্যে মানুষ আরও অনেক বেশি ছবি ও ভিডিও শেয়ার” করছেন, আর তাই ইন্টারনেটের সম্পদ বাঁচাতেই পরিবর্তন আসছে সেবায়। একদিকে ফিচারটি অনেক ব্যান্ডউইথ খরচ করে, অন্যদিকে ডিভাইসের মেমোরি ব্যবহার করে। -- খবর সংবাদমাধ্যম বিবিসি’র।

ইন্টারনেট ট্রাফিকের উপর চাপ কমাতে এ বছরের শুরুতে ইউটিউব ও নেটফ্লিক্সও পদক্ষেপ নিয়েছিল। নিজেদের স্ট্রিমিংয়ের মানে পরিবর্তন এনেছিল সেবা দুটি।

ফেইসবুক, হেলো, ইনস্টাগ্রাম, লাইন, মেসেজ, মেসেঞ্জার, স্ন্যাপচ্যাট, টুইটার, ভাইবার, হোয়াটসঅ্যাপ – সেবাগুলো থেকে আর ছবি বা ভিডিও নেবে না গুগল ফটোজ। - এক এক্সডিএ ডেভেলপার জানিয়েছেন প্রযুক্তিবিষয়ক সংবাদ সাইট অ্যান্ড্রয়েড পুলিশকে।

সুনির্দিষ্ট ছবি ও ভিডিও ব্যাক আপ করতে আগ্রহীদেরকে প্রথমে গুগল ফটোজ অ্যাপে গিয়ে লাইব্রেরি এবং তারপর ‘ফটোজ অন ডিভাইস’ অপশনে ক্লিক করতে হবে। যে ফোল্ডারের কনটেন্ট ব্যাকআপ করতে চান সে ফোল্ডারে ট্যাপ করতে হবে, তারপর যে ছবি ও ভিডিও ব্যাকআপ করতে আগ্রহী সেগুলো সিলেক্ট করে ‘ব্যাক আপ নাও’ চাপতে হবে।

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website