সার্ভার জটিলতা : বাদপড়া শিক্ষকরাও এমপিওর আবেদন করতে পারছেন না - এমপিও - দৈনিকশিক্ষা

সার্ভার জটিলতা : বাদপড়া শিক্ষকরাও এমপিওর আবেদন করতে পারছেন না

নিজস্ব প্রতিবেদক |

নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের যারা নির্ধারিত সময়ে এমপিওভুক্তির আবেদন করতে পারেননি, তাদের ফের এমপিওর আবেদনের সুযোগ দিয়েছিলো শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সেই আদেশ বাস্তবায়নের অংশ হিসেবে  শুক্রবার (২২ মে) থেকে বাদপড়া স্কুল-কলেজ শিক্ষকদের আবেদন আবারও গ্রহণ শুরুর ঘোষণা দেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। কিন্তু এবারও অধিদপ্তরের এমপিওর কার্যক্রম প্রক্রিয়াকরণের জন্য দায়িত্বপ্রাপ্ত ইএমআইএস সেলের সার্ভার জটিলতা ও নিম্নমানের সফটওয়্যারের কারণে অনেক শিক্ষক-কর্মচারী এমপিওভুক্তির আবেদন করতে জটিলতার মুখোমুখি হচ্ছেন। শিক্ষা বিষয়ক দেশের একমাত্র পত্রিকা দৈনিক শিক্ষা ডটকমে ই-মেইল ও টেলিফোন করে আবেদন সংক্রান্ত অভিযোগ করেছেন সারাদেশের শিক্ষকরা।

শিক্ষকদের অভিযোগ সার্ভার অচল, ডাউন থাকা এবং দুর্বল ব্যবস্থাপনার জন্য আবেদন করা যাচ্ছে না। এর ইএমআইএসসেলের কর্তাদের অদক্ষতা, অভিজ্ঞতার অভাব তথা দুনীর্তিপরায়নতাকেই দায়ী করছেন শিক্ষকরা। 

শাহাদাত হোসেন নামের এক শিক্ষক দৈনিক শিক্ষাডটকমকে ইমেইলে জানান, এমপিও আবেদন করা যাচ্ছে না সার্ভার জটিলতার জন্য। স্তর পরিবর্তনের আবেদনের চেষ্টা করছিলেন তিনি।

ফরিদপুর থেকে বাশির আহমেদ নামের এক সহকারী প্রধান শিক্ষক দৈনিক শিক্ষাডটকমকে জানান, ফাইল এডিট করা যাচ্ছে না। এডিট করতে গেলে সেভ বাটন আসে না। ব্রাউজার ত্যাগ করতে বাধ্য করে। ফলে আবেদন করতে পারছেন না তিনি। 

শিক্ষকরা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ভেবেছিলাম দ্বিতীয় দফায় আবেদনের সময় জটিলতা হবে না কিন্তু সে জটিলতা হচ্ছে। তাই শিগগিরই এ জটিলতা নিরসনের দাবি জানাই। সার্ভার জটিলতা নিরসন হলে অনেক শিক্ষক-কর্মচারী আবেদন করে তাদের কাঙ্ক্ষিত বেতন-ভাতা পেতে পারবেন। 

নতুন সূচি অনুসারে, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলগুলোর শিক্ষকদের এমপিও আবেদন শুরু হয়েছে ২২ মে থেকে। ৩১ মে পর্যন্ত নতুন এমপিওভুক্ত  স্কুলের শিক্ষকরা আবেদন করতে পারবেন। ৪ জুনের মধ্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের এমপিওর আবেদনগুলো নিষ্পত্তি কথা বলা হয়েছে। ৮ জুনের মধ্যে জেলা শিক্ষা কর্মকর্তাদের আবেদনগুলো নিষ্পত্তি করতে বলা হয়েছে। ১৫ জুনের মধ্যে এমপিও আবেদন অগ্রায়ণ করতে বলা হয়েছে আঞ্চলিক উপ-পরিচালকদের।

আর নতুন সূচি অনুসারে কলেজ ও ডিগ্রি কলেজ শিক্ষকদের এমপিও আবেদন শুরু হয়েছে ২২ মে থেকে। নতুন এমপিওভুক্ত কলেজ শিক্ষকরা ২ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন। ১৫ জুনের মধ্যে কলেজ শিক্ষক-কর্মচারীদের এমপিও আবেদন অগ্রায়ণ করতে বলা হয়েছে আঞ্চলিক পরিচালকদের।

মৃত শিক্ষককেও বদলি করল মন্ত্রণালয় - dainik shiksha মৃত শিক্ষককেও বদলি করল মন্ত্রণালয় please click here to view dainikshiksha website