সিঁড়িতে ক্লাস নিলেন ঢাবির সেই শিক্ষক - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

সিঁড়িতে ক্লাস নিলেন ঢাবির সেই শিক্ষক

ঢাবি প্রতিনিধি |

উচ্চ আদালতের আদেশের পরও ক্লাসে ফিরতে না দেওয়ার প্রতিবাদে শ্রেণি কক্ষের বাইরে সিঁড়িতে দাঁড়িয়ে  শিক্ষার্থীদের  ক্লাস নিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির শিক্ষক ড. রুশাদ ফরিদী।

অর্থনীতি বিভাগের এই সহকারী অধ্যাপক গত মঙ্গলবার থেকে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শফিক উজ জামানের কক্ষের সামনে ‘আমি শিক্ষক আমাকে ক্লাসে ফিরে যেতে দিন’ প্ল্যাকার্ড নিয়ে অবস্থান নেন। 

রোববার বেলা ১২টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত সমাজবিজ্ঞান অনুষদ ভবনের মূল ফটকের সিঁড়িতে ক্লাস নেন। ছাত্র ইউনিয়নের উদ্যোগে তার এই ক্লাসে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী অংশ নেন। 

বিভাগের সহকর্মীদের সঙ্গে ‘দুর্ব্যবহার ও অশিক্ষকসুলভ আচারণের’ অভিযোগে ড. রুশাদকে ২০১৭ সালের জুলাই মাসে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট বাধ্যতামূলক ছুটিতে পাঠায়।

রুশাদ ফরিদীর রিট আবেদনে গত ২৫ অগাস্ট হাই কোর্ট সিন্ডিকেটের দেওয়া ছুটির আদেশ অবৈধ ঘোষণা করে; একইসঙ্গে তাকে কাজে যোগদানের নির্দেশ দেয়।

কিন্তু সহকর্মী শিক্ষকদের ‘সদিচ্ছার অভাব ও অসহযোগিতার’কারণে আদালতের আদেশের পরও তিনি ক্লাসে ফিরতে পারছেন না বলে এই শিক্ষক মনে করছেন।

রুশাদ ফরিদীর অবস্থানের মধ্যেই গত বৃহস্পতিবার বিভাগের একাডেমিক কমিটির সভায় তার বিষয়ে আলোচনা হয়।

সভা শেষে অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শফিক উজ জামান স্বাক্ষরিত এক বিবৃতিতে বল হয়, “অর্থনীতি বিভাগ উক্ত মামলার রায়ের কোনো রূপ কপি এখনও হাতে পায়নি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য সম্প্রতি অভিমত দিয়েছেন যে, মাননীয় আদালতের রায়ের কপি হাতে পাওয়ার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ করণীয় সম্পর্কে সিদ্ধান্ত নেবে।”

রোববারের ক্লাস নেওয়ার বিষয়ে অধ্যাপক ফরিদী বলেন, “আমাকে যেহেতু ক্লাসে ফিরতে দেওয়া হচ্ছে না, এই প্রতিবাদের অংশ হিসেবেই আমি ছাত্রদের আহ্বানে সাড়া দিয়ে এই ক্লাস নিয়েছি।

“ছাত্ররা ক্লাসটি অনেক উপভোগ করেছে। তারা যদি চায় আমি এই ক্লাসের ধারা অব্যাহত রাখব।”

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website