সিকৃবিতে দেশের প্রথম সৌর ইনকিউবেটর উদ্ভাবন - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

সিকৃবিতে দেশের প্রথম সৌর ইনকিউবেটর উদ্ভাবন

সিলেট প্রতিনিধি |

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক তৈরি করেছেন অত্যাধুনিক সৌরবিদুত্ চালিত ইনকিউবেটর (মুরগির ডিম থেকে বাচ্চা ফুটানোর যন্ত্র)। এই যন্ত্রের মাধ্যমে দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার প্রোটিনের চাহিদা মেটানো যাবে। একই সঙ্গে গ্রামীণপর্যায়ে পোলট্রি ব্যবসাকে আরো লাভজনক ও জনপ্রিয় করে তোলা যাবে।

সাধারণত হাওরাঞ্চলের মানুষ ধানের তুষ ব্যবহার করে মুরগির ডিম ফুটিয়ে থাকেন। তাই এ পদ্ধতিতে ডিম থেকে বাচ্চা ফোটাতে ২১ দিনের বেশি সময় লাগে। আর ডিম ফোটানোর হার ৫৫ শতাংশের নিচে। তাছাড়া অস্বাস্থ্যকর পরিবেশে বাচ্চাগুলো রোগাক্রান্ত হয়ে থাকে। প্রচলিত এই পদ্ধতিতে মুরগিরবাচ্চা ফোটানোর জন্য উপযুক্ত তাপমাত্রা ও আর্দ্রতা নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। তবে নতুন এই ইনকিউবেটরের মাধ্যমে ডিমের প্রকার ও প্রজাতি ভেদে আলাদা আলাদা তাপমাত্রা ও আর্দ্রতা নির্ধারণ করার মাধ্যমে অধিক সুস্থ ও সবল বাচ্চা উত্পাদন করা সম্ভব হবে বলে দাবি করেছেন গবেষকরা।

বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের কৃষিশক্তি ও যন্ত্রবিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ রাশেদ আলমামুন, প্রভাষক মো. জানিবুল আলম সোয়েব, একই বিভাগের দুই শিক্ষার্থী মিনহাজ উদ্দিন নয়ন ও রুকন আহমেদ ইমন এই ইনকিউবেটরটি তৈরি করেছেন। এটি স্বল্পমূল্যে টেকসই উপকরণ প্লাইউড দ্বারা তৈরি করা হয়েছে।

যা স্থানীয় বাজারে সহজলভ্য। এই বক্সের ভেতর সম্পূর্ণ অংশ জুড়ে অ্যালুমিনিয়াম ফয়েল পেপার মোড়ানো থার্মোকল শিট ব্যবহারের পাশাপাশি তাপমাত্রা এবং আর্দ্রতা নিয়ন্ত্রণ করতে একটি বৈদ্যুতিক সার্কিট স্থাপন করা হয়েছে। গবেষণায় দেখা যায়, এই ইনকিউবেটর ব্যবহারের ফলে ২১ দিনের মধ্যেই ৮০ শতাংশ ডিম থেকে সুস্থ ও স্বাস্থ্যবান বাচ্চা উত্পাদন সম্ভব হয়। যার শতকরা হার প্রচলিত তুষ পদ্ধতি থেকে অনেক বেশি।

এ বিষয়ে প্রধান গবেষক ড. রাশেদ বলেন, আর্দ্রতা নিয়ন্ত্রণের জন্য এতে মাইক্রো-কন্ট্রোলার ভিত্তিক স্মার্ট অটোমেশন সিস্টেম এবং স্বয়ংক্রিয় ডিম ঘোরানোর পদ্ধতি সংযোজিত হয়েছে, যা উত্পাদন হার আরো বাড়িয়ে দিতে সহায়ক হবে। এছাড়া দুর্গম অঞ্চলে যেখানে বিদ্যুত্ নেই, সেখানে সুবিধাজনক ব্যবহার নিশ্চিতের লক্ষ্যে দেশে প্রথমবারের মতো ইনকিউবেটরটি সৌরশক্তি দিয়ে পরিচালনার জন্য ডিজাইন করা হয়েছে। ড. রাশেদ আশা প্রকাশ করেন সরকারের উপযুক্ত পৃষ্ঠপোষকতা ও আর্থিক সহায়তা পেলে ইনকিউবেটরটি বাণিজ্যিক ভিত্তিতে গ্রামীণ জনগণ ব্যবহার করতে পারবে।

করোনায় আরও ৪২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ১১৪ - dainik shiksha করোনায় আরও ৪২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ১১৪ এমপিওভুক্ত হলেন আরও ৭৩ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন আরও ৭৩ শিক্ষক সরকারি স্কুল-কলেজ কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ - dainik shiksha সরকারি স্কুল-কলেজ কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ শ্রান্তি বিনোদন ভাতা তুলতে চাঁদা নেয়ার অভিযোগ তিন শিক্ষক নেতার বিরুদ্ধে - dainik shiksha শ্রান্তি বিনোদন ভাতা তুলতে চাঁদা নেয়ার অভিযোগ তিন শিক্ষক নেতার বিরুদ্ধে শিক্ষা কর্মকর্তার গাফিলতিতে ১৭ স্কুল মেরামতের সাড়ে ৩৫ লাখ টাকা ফেরত - dainik shiksha শিক্ষা কর্মকর্তার গাফিলতিতে ১৭ স্কুল মেরামতের সাড়ে ৩৫ লাখ টাকা ফেরত পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না - dainik shiksha পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু - dainik shiksha সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website