সিঙ্গাপুরে তৈরি হবে স্বতন্ত্র ইসলামি বিশ্ববিদ্যালয় - বিদেশে উচ্চশিক্ষা - Dainikshiksha

সিঙ্গাপুরে তৈরি হবে স্বতন্ত্র ইসলামি বিশ্ববিদ্যালয়

দৈনিক শিক্ষা ডেস্ক  |

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ সিঙ্গাপুর একটি ক্ষুদ্র ও ব্যাপকভাবে নগরায়িত দ্বীপরাষ্ট্র। এটি দক্ষিণ-পূর্ব এশিয়াতে মালয় উপদ্বীপের দক্ষিণতম প্রান্তে, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার মাঝখানে অবস্থিত। সিঙ্গাপুরের স্থলভূমির মোট আয়তন ৬৯৯ বর্গকিলোমিটার।

সিঙ্গাপুরকে বলা হয় বহু সংস্কৃতির দেশ। সেখানে ভিন্ন সংস্কৃতির সঙ্গে পরিচয় ও শান্তির ধর্ম ইসলাম বিষয়ে শিক্ষা প্রদানের উদ্দেশ্যে একটি স্বতন্ত্র ইসলামি বিশ্ববিদ্যালয় নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে দেশটির একটি ইসলামি সংগঠন।

সিঙ্গাপুর মুসলিম সংস্থা নামক ওই সংগঠনের সভাপতি ইয়াকুব ইবরাহিম শুক্রবার (১৫ জুলাই) বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দেন। ওই ঘোষণায় তিনি বলেন, মনোযোগপূর্বক ইসলাম অধ্যয়ন বাস্তবায়নের জন্য এই ছোট্ট দেশে একটি স্বতন্ত্র ইসলামি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে।

তিনি আরও বলেন, একটি আন্তর্জাতিক মানসম্পন্ন বিশ্ববিদ্যালয় নির্মাণের জন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি।

ইয়াকুব ইবরাহিম আশা প্রকাশ করেন, মুসলমানেরা যেভাবে সিঙ্গাপুর ইসলামি কাউন্সিল (Muis) কল্যাণমূলক কাজ, ইসলামি সংগঠন, ইসলামি বিদ্যালয় নির্মাণ ও প্রসারের ক্ষেত্রে সহযোগিতা করেছে; ঠিক সেভাবে এই বিশ্ববিদ্যালয় নির্মাণের ক্ষেত্রেও সহযোগিতা করবে।

তিনি বলেন, ইসলামিক স্কুলের যে সব শিক্ষার্থী ইসলাম বিষয় নিয়ে লেখাপড়া করতে চায়, অধিকাংশ ক্ষেত্রে তাদের মধ্যপ্রাচ্যের দেশে ভর্তি হয়। এমতাবস্থায় আমাদের দেশে একটি ইসলামি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হলে আমাদের শিক্ষার্থীদের আমরাই ভালোভাবে গড়ে তুলতে সক্ষম হব।

প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ে মধ্যপ্রাচ্যের উল্লেখযোগ্য ও জনপ্রিয় বিশ্ববিদ্যালয়ে যেসব বিষয় পড়ানো হয়, সেগুলোই এই বিশ্ববিদ্যালয়ের পাঠক্রম হিসেবে নির্ধারণ করা হবে।

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website