please click here to view dainikshiksha website

সিলেটের উপ-পরিচালকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক | আগস্ট ১৭, ২০১৭ - ৮:২০ অপরাহ্ণ
dainikshiksha print

সিলেটের আঞ্চলিক উপ-পরিচালকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নয় অঞ্চলের নয়জন উপ-পরিচালক এমপিওভুক্তির জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এদেরই একজন সিলেটের উপ-পরিচালক জাহাঙ্গীর কবীর আহাম্মদ। তার মূল পদ সরকারি হাইস্কুলের প্রধান শিক্ষক। তিনি প্রায়  আট বছর যাবৎ ডিডি পদে রয়েছেন। তার বিরূদ্ধে এমপিওভুক্তিতে দুর্নীতির বেশ কিছু আভিযোগও রয়েছে।

রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ই্নস্টিটিউটে শিক্ষা প্রশাসনের মাঠ পর্যায়ের কর্মকর্তাগণের মধ্যে মোটর সাইকেল ও ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে শিক্ষামন্ত্রী বলেন, ‘সিলেটের ডিডিকে গাড়ি দেয়া হয়েছে প্রতিষ্ঠান পরিদর্শনের জন্য। কিন্তু তিনি তা নিজ কাজে ব্যবহার করেন। আমি নিজেও সিলেটে গেলে তাকে পাই না। অথচ তার উচিত আমার কাছে আসা, আমার পরামর্শ নেয়া।’

অনুষ্ঠান মঞ্চে উপস্থিত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. এস এম ওয়াহিদুজ্জামানকে লক্ষ্য করে মন্ত্রী বলেন, “ডিজি মহোদয় উপস্থিত আছেন, আমি আপনাকে বলছি, সিলেটের ডিডির বিরুদ্ধে ব্যবস্থা নেন।”

এসময় শিক্ষামন্ত্রী উদাহরণ টেনে আরো বলেন, ‘কিছু দিন আগে আমি চট্টগ্রাম গেলাম, সেখানে দেখি চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও অন্যান্য শিক্ষা কর্মকর্তারা সার্বক্ষণিক আমার পেছন পেছন থাকেন। আমি যেখানে যাই তারাও আমার পেছন নেন।’ তিনি বলেন, ‘আমি মন্ত্রী বলে সবসময় আমার সাথে থাকতে হবে এমন কোন কেথা নেই। আপনারা কোন কাজের জন্য পরামর্শ চাইলে আমার সাথে দেখা করুন এবং নিজেদের রুটিন কাজের প্রতি মনোযোগী হোন। কারো কাজে গাফিলতি কোন ভাবেই মেনে নেয়া হবে না। কেউ কাজে গাফিলতি করলে অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ’

কর্মকর্তাদের মাঝে এক হাজার ৩৪টি ল্যাপটপ এবং ৬৪০টি মটর সাইকেল হস্তান্তর অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, দ্রুততা ও দক্ষতার সাথে কাজ সম্পন্ন করার জন্য  কর্মকর্তাদের মাঝে এ উপকরণগুলো বিতরণ করা হল। এগুলো কাজে লাগাতে হবে। তিনি শিক্ষা তথা দেশের সামগ্রিক উন্নয়নের জন্য সবাইকে সততার সাথে দায়িত্ব পালনের আহবান জানান । তিনি বলেন, কোন দুর্নীতিকে প্রশ্রয় দেয়া যাবে না। দুর্নীতির ব্যাপারে আমাদের জিরো টলারেন্স নীতি। দুর্নীতির মূলোৎপাটন করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ দলিলপত্র বিতরণ করা হচ্ছে। নতুন প্রজন্মকে স্বাধীনতা যুদ্ধের সঠিক ইতিহাস জানতে এ বই সাহায্য করবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষাঅধিদপ্তরের মহাপরিচালক ড. এসএম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক ড. মোজাম্মেল হোসেন চৌধুরী।

সংবাদটি শেয়ার করুন:


পাঠকের মন্তব্যঃ ১৯টি

  1. পুলক কুমার ভট্টাচার্য , প্রধান শিক্ষক, বগুড়া জুবিলী ইন্সটিটিউশন, বগুড়া। says:

    o.k

  2. নাম প্রকাশে অনিচ্ছুক says:

    আপনার মন্তব্য মাননীয় শিক্ষা মন্ত্রী মহোদয়, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে শিক্ষাক্ষেত্রে সকল ভুয়া ও জাল সনদধারী শিক্ষক কে আইনের আওতায় নিয়ে আসা হউক এবং সকল ধরনের দূর্নীতাবাজদেরকে অতি দ্রুত আইনে সোর্পদ করা হউক| 1 থেকে 12 তম নিবন্ধন ধারীদের দ্রুত নিয়োগ দেয়া হউক যা আপনার বলিষ্ট নের্তৃত্বের পরিচায়ক| পরম করুনাময় আপনার সুস্বাস্থ্যসহ দীর্ঘ জীবনদান করুন এই কামনা করি|

  3. মো:সরওয়ার উদ্দীন,সিনিয়র সহ:শিক্ষক(ইংরেজী)বেংগুরা সি:মাদ্রাসা,বোয়ালখালী,চট্টগ্রাম says:

    বইগুলো খুবই বড়,,কিভাবে যে পড়া হবে, আল্লাহ মালুম,,,

  4. মো: আবুল কাশেম সহকারী শিক্ষক লাকেশ্বর দাখিল মাদ্রাসা ছাতক সুনামগঞ্জ says:

    মাননীয় শিক্ষা মন্ত্রী মহোদয়ের নিকট বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের আবেদন অনুগ্রহ পুর্বক একযোগে জাতীয়করনের ঘোষনা দিয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করুন।

  5. সুশীল চন্দ্র মিস্ত্রী,সভাপতি,বাংলাদেশ শিক্ষক সমিতি,কাঠালিয়া,ঝালকাঠি। says:

    কমিটির দৌড়ত্ব যতদিন থাকবে, মান সন্মত শিক্ষাব্যবস্থা বাস্তবায়ণ করা তত দিন কঠিন হয়ে থাকবে।

  6. অধ্যক্ষ মোঃ সিদ্দিক উল্লাহ। says:

    মাননীয় মন্ত্রী. আপনি চেষ্টা করলে বেসরকারী শিক্ষক জাতীয় করন হবে’। ইনশা আল্লাহ

  7. Principal Ranajit kumar saha. says:

    মাননীয় শিক্ষা মন্ত্রী মহোদয়, The post DD = Associate professor but
    DD = Head Teacher Why ?

  8. Md Haronur Rashid says:

    মাননীয় শিক্ষামন্ত্রী ঠিক করেছে।।

  9. মোঃনজরুল ইসলাম says:

    আমরা চাই শিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতী বন্ধ হোক।কিন্ত নাটোরের লালপুরের দুর্নীতি বন্ধ হচ্ছে না । অনেক বদ্যালয় (নাম বলছি না )শুন্য পদ ntrca এর কাছে শুন্য পদ গোপন রেখে এখন ও নিয়োগ বানিজ্য চালিয়ে যাচ্ছেন ।এতে ১০/১২ লক্ষ্য টাকা নিয়ে নাটোরে বিগত দিনের এক জেলা শিক্ষা অফিসার কে ব্যবহার করে এখন ও নিয়োগ বানিজ্য চালিয়ে যাচ্ছে ।আর সরকার টাইম স্কেল বন্ধ করে দিয়ে শিক্ষক সমাজকে বিপদে ফেলে রেখেছে ।কারন টাইম স্কেল বন্ধ হয়ায় প্রতিষ্ঠান প্রধান এবং সহ প্রধান পদে নিয়োগে চলছে রমরমা বানিজ্য । কে যোগ্য /অযোগ্য ,কে কি আদর্শের রাজনীতি করে বা বিশ্বাস করে তা কোন বাচ বিচার করছে না বর্তমান বিদ্যালয়/কলেজ পরিচালনা পরিষদ । তাই মাননীয় প্রধান মন্ত্রীসহ শিক্ষা প্রশাসনের সাথে জড়িত সকল স্তরের প্রশাসনিক কর্মকর্তাকে বিনীতভাবে প্রার্থনা জানাই, হয় শিক্ষকদের টাইম স্কেল চালু করবে্‌, না হয় সকল প্রকার নিয়োগ সরকারীভাবে তথা NTRCA এর মাধ্যমে নিয়োগের ব্যবস্থা করবেন ।

  10. মোঃনজরুল ইসলাম says:

    আমরা চাই শিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতী বন্ধ হোক।কিন্ত নাটোরের লালপুরের দুর্নীতি বন্ধ হচ্ছে না । অনেক বি দ্যালয় (নাম বলছি না )শুন্য পদ ntrca এর কাছে শুন্য পদ গোপন রেখে এখন ও নিয়োগ বানিজ্য চালিয়ে যাচ্ছেন ।এতে ১০/১২ লক্ষ্য টাকা নিয়ে নাটোরে বিগত দিনের এক জেলা শিক্ষা অফিসার কে ব্যবহার করে এখন ও নিয়োগ বানিজ্য চালিয়ে যাচ্ছে ।আর সরকার টাইম স্কেল বন্ধ করে দিয়ে শিক্ষক সমাজকে বিপদে ফেলে রেখেছে ।কারন টাইম স্কেল বন্ধ হয়ায় প্রতিষ্ঠান প্রধান এবং সহ প্রধান পদে নিয়োগে চলছে রমরমা বানিজ্য । কে যোগ্য /অযোগ্য ,কে কি আদর্শের রাজনীতি করে বা বিশ্বাস করে তা কোন বাচ বিচার করছে না বর্তমান বিদ্যালয়/কলেজ পরিচালনা পরিষদ । তাই মাননীয় প্রধান মন্ত্রীসহ শিক্ষা প্রশাসনের সাথে জড়িত সকল স্তরের প্রশাসনিক কর্মকর্তাকে বিনীতভাবে প্রার্থনা জানাই, হয় শিক্ষকদের টাইম স্কেল চালু করবে্‌, না হয় সকল প্রকার নিয়োগ সরকারীভাবে তথা NTRCA এর মাধ্যমে নিয়োগের ব্যবস্থা করবেন ।

  11. নূর মোঃ শামীম says:

    শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নির্ধারিত থাকা দরকার ?

  12. মোঃ বাবুল গাজী ,সহকারি শিক্ষক(গণিত), গলাচিপা ,পটুযাখালী। says:

    শিক্ষামন্তী ভালো কাজ করেছেন ।

  13. মোঃ নাজমুল হক ভূঁঞা, সহঃ প্রধান শিক্ষক says:

    আপনার মন্তব্য: শিক্ষা ব্যবস্থার বৈষম্য
    দূর করুন।

  14. মোঃনাজমুল হক ভূঁঞা,সহঃ প্রধান শিক্ষক says:

    আপনার মন্তব্য: শিক্ষা ব্যবস্থার বৈষম্য দূর করুন।

  15. তাওহীদুল আলম, সিলেট says:

    মাননীয় মন্ত্রী. আপনি চেষ্টা করলে বেসরকারী শিক্ষক/কর্মচারীদের জাতীয় করন করে জাতীকে ভাল কিছু করার সুযোগ দিবেন ইনশাআল্লাহ

  16. Md.Jubayer Ahmed says:

    ১৩/১১/২০১১ কালো আইন বাতিল করে সকল শাখা শিক্ষককে MPO দিন।

  17. প্রদ্যোত রায় says:

    এতক্ষণে অরিন্দম কহিলা বিষাদে

  18. MOKABBAR HOSSAIN, Assistant Teacher,CHAPADAHA B L HIGH SCHOOL says:

    মাননীয় মন্রীমহোদয়ের শুভবুদ্বির উদয় হউক,শিক্ষাব্যবস্থা জাতীয়করন করে দুর্নীতিবাজদের রুকে দিন।

আপনার মন্তব্য দিন