স্কুলছাত্রীর সাহসিকতায় ভেঙে গেল বাল্যবিয়ে - বিবিধ - Dainikshiksha

স্কুলছাত্রীর সাহসিকতায় ভেঙে গেল বাল্যবিয়ে

বরিশাল প্রতিনিধি |

বরিশালে আবারও এক স্কুলছাত্রীর সাহসিকতায় ভেঙে গেলো তার নিজের বাল্যবিয়ে। বৃহস্পতিবার (১০ই আগস্ট) বিকেলে বরিশাল জেলা ও পুলিশ প্রশাসন তার বাল্য বিয়ে ভেঙে দেয়।

ঘটনাটি ঘটেছে বরিশাল নগরীর ২৪ নং ওয়ার্ডের রূপাতলী গাজী বাড়ি এলাকায়। বাল্যবিয়ে রুখে দেয়া স্কুলছাত্রীর নাম সাবরিনা আক্তার। সে ওই এলাকার জামাল গাজীর মেয়ে ও বরিশাল টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের ১০ম শ্রেণির ছাত্রী।

বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল সদরের সহকারি কমিশনার (ভুমি) নাজমুল হুসাইন। তিনি বলেন, ১০ম শ্রেণির ওই ছাত্রীর ইচ্ছার বিরুদ্ধে একই এলাকার রুমিত নামের এক ছেলের সাথে তার বিয়ের আয়োজন করে বাবা-মা। শুক্রবার (১১ আগস্ট) বিয়ে হওয়ার কথা ছিল।

বৃহস্পতিবার (১০ই আগস্ট) সকালে স্কুলছাত্রী তার বাল্যবিয়ের বিষয়টি বরিশাল টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষকে অবহিত করেন এবং বিয়ে ভেঙে দেয়ার জন্য সহযোগিতা চান।

অধ্যক্ষ বিষয়টি বরিশাল জেলা প্রশাসককে অবহিত করেন। পরে বিকেল ৩টার দিকে জেলা প্রশাসক এর নির্দেশে সদর সহকারি কমিশনার (ভূমি) মো. নাজমুল হুসেইন কোতয়ালী মডেল থানা পুলিশের একটি টিম নিয়ে কিশোরী স্কুলছাত্রীর বাড়িতে হাজির হন।

এ সময় সাবরিনা তাদের কাছে অভিযোগ করলে সহকারি কমিশনার তার বিয়ের আয়োজন বন্ধ করে দেন।

সহকারি কমিশনার বলেন, স্কুল সার্টিফিকেট অনুযায়ী স্কুলছাত্রীর তার বয়স প্রায় ১৫ বছর। সে এখনও প্রাপ্তবয়স্ক নয়। তাই বিয়ের আয়োজন ভেঙে দেয়া হয়েছে।

পরবর্তীতে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত এবং তার ইচ্ছার বিরুদ্ধে বিয়ে না দেয়ার জন্য ছাত্রীর বাবা জামাল গাজী ও অভিভাবকদের কাছ থেকে মুচলেকা রেখে সাধারণ ক্ষমা করা হয়েছে বলেও জানিয়েছেন ওই কর্মকর্তা।

স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) - dainik shiksha এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী - dainik shiksha জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব - dainik shiksha ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার - dainik shiksha ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা - dainik shiksha নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website