স্কুলছাত্রের মৃত্যুতে পরোক্ষ দায়ী সেই যুগ্মসচিব নৌঅধিদপ্তরের মহাপরিচালক - স্কুল - দৈনিকশিক্ষা

স্কুলছাত্রের মৃত্যুতে পরোক্ষ দায়ী সেই যুগ্মসচিব নৌঅধিদপ্তরের মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক |

নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক পদে নিয়োগ পেয়েছেন মো. আবদুর সবুর মন্ডল। তিনি বর্তমানে সরকারি আবাসন পরিদপ্তরের পরিচালকের দায়িত্বে আছেন। তবে তিনি অন্য একটি কারণে বিখ্যাত। সেটি হলো, তার গাড়ির অপেক্ষায় ফেরি ছাড়তে তিন ঘণ্টা দেরি হওয়ায় অ্যাম্বুলেন্সে থাকা এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছিল।

মো. আবদুর সবুর মন্ডলকে নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক পদে বদলি করে বৃহস্পতিবার (৯ জুলাই) আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

বর্তমানে নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্ব থাকা কমডোর সৈয়দ আরিফুল ইসলামের চাকরির মেয়াদ আগামী আগস্ট মাসে শেষ হবে। এর আগেই তাকে নৌবাহিনীতে ফিরিয়ে নেয়া হবে বলে একজন কর্মকর্তা জানিয়েছেন।

২০১৯ খ্রিষ্টাব্দের ২৫ জুলাই নড়াইলের কালিয়া পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্র তিতাস ঘোষ সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হলে তাকে একটি অ্যাম্বুলেন্সে করে ঢাকায় নিয়ে যাচ্ছিলেন স্বজনরা।

সেদিন রাত ৮টায় অ্যাম্বুলেন্সটি যখন কাঁঠালবাড়ি ১ নম্বর ফেরিঘাটে পৌঁছায় তখন কুমিল্লা নামে একটি ফেরি ওই ঘাটেই ছিল। কিন্তু সরকারের এটুআই প্রকল্পে ওই সময় দায়িত্বরত যুগ্মসচিব আবদুস সবুর মণ্ডলের গাড়ি যাবে- এই নির্দেশনা থাকায় ফেরি ছাড়তে দেরি করে ঘাট কর্তৃপক্ষ।

শেষ পর্যন্ত রাত ১১টার দিকে যুগ্মসচিবের গাড়ি ঘাটে পৌঁছানোর পর ফেরি কুমিল্লা রওনা হয়। কিন্তু মাঝ নদীতে অ্যাম্বুলেন্সেই মারা যায় ১১ বছর বয়সী তিতাস।

এই ঘটনা তদন্তে কয়েকটি কমিটি হয়। স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যুতে পরোক্ষভাবে হলেও যুগ্মসচিব আবদুস সবুর মণ্ডলের দায় রয়েছে বলে নৌ মন্ত্রণালয়ের তদন্ত কমিটি প্রতিবেদন দেয়।

তবে আরেকটি কমিটি তাদের প্রতিবেদনে দেরিতে ফেরি ছাড়ার জন্য ঘাট ব্যবস্থাপকসহ ফেরি ঘাটে দায়িত্বরত তিন কর্মকর্তা-কর্মচারীকে দায়ী করলেও আব্দুস সবুর মণ্ডলের দায় খুঁজে পায়নি।

এ বিষয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর যুক্ত করে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জহিরুদ্দিন লিমন। প্রাথমিক শুনানি নিয়ে গত ৩১ জুলাই আদালত ঘটনাটি তদন্তের নির্দেশ দেয়।

পাশাপাশি ওই স্কুলছাত্রের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে কেন ৩ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করে আদালত। নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার বণিকের নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিটি ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়াতে প্রতিবেদনে ৭ দফা সুপারিশ করেছে।

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website