স্কুলছাত্র খুঁজে বের করল নতুন গ্রহ - বিবিধ - দৈনিকশিক্ষা

স্কুলছাত্র খুঁজে বের করল নতুন গ্রহ

দৈনিকশিক্ষা ডেস্ক |

গরমের ছুটিতে আর পাঁচজনের সঙ্গেই নাসার মেরিল্যান্ডের মহাকাশ গবেষণা কেন্দ্রে প্রবেশের সুযোগ পেয়েছিল সে। কিন্তু সেই সামার ইন্টার্নশিপ বিখ্যাত করে দিল বছর সতেরোর হাই স্কুল ছাত্রটিকে। কারণ সে একটি গ্রহ আবিষ্কার করে ফেলেছে, তা-ও আবার ইন্টার্নশিপের তৃতীয় দিনেই।

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের গ্রিনবেল্ডে অবস্থিত নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টার। সেখানেই ইন্টার্নশিপের সুযোগ পেয়েছিল নিউ ইয়র্কের স্কার্সডেলের বাসিন্দা উল্ফ কুকিয়ার। ইন্টার্নশিপের প্রথম দুটি দিন সাধারণভাবেই কাটে, কিন্তু তৃতীয় দিনই ঘটে গেল সেই ঘটনা।

নাসার ট্রানজিটিং এক্সোপ্লানেট সার্ভে স্যাটেলাইট প্রগ্রামে কাজ করছিল উল্ফ। এই প্রগ্রামে প্রথমবার এমন একটি গ্রহ খুঁজে পাওয়া গেল, যা দুটি তারাকে কেন্দ্র করে ঘুরছে, অর্থাৎ এই গ্রহের দুটি সূর্য। গ্রহটির নাম দেওয়া হয়েছে ‘টিওআই ১৩৩৮বি’।

নতুন গ্রহটির ভর পৃথিবীর প্রায় সাত গুণ। পৃথিবী থেকে ১৩০০ আলোকবর্ষ দূরে এর অবস্থান। যে দুটি তারাকে কেন্দ্র করে এটি ঘুরছে তার একটি সূর্য থেকে প্রায় ১০ শতাংশ বড়। অন্যটি সূর্যের এক-তৃতীয়াংশ আকারের। এই তারাটি সূর্যের চেয়ে অনেক অনুজ্জ্বল বলে জানিয়েছে নাসা।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, উল্ফকে গবেষক ভেসেলিন কোস্তভের তত্ত্বাবধানে কাজ করার সুযোগ দেওয়া হয়েছে। কোস্তভ জানিয়েছেন, এর আগে তিনি কোনো হাই স্কুলের ছাত্রের সঙ্গে কাজ করেননি, এটাই প্রথমবার যখন এত কম বয়সে তাঁর সঙ্গে কেউ কাজ করছে। তিনি আরো জানিয়েছেন, উল্ফের এই আবিষ্কার একটি গুরুত্বপূর্ণ সংকেত। এর ফলে এই  প্রগ্রামে আরো গ্রহ খুঁজে পাওয়া যাবে বলে তিনি আশাবাদী। গ্রহটি নিয়ে আরো কিছু গবেষণা হবে, তারপর চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে নাসা। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ - dainik shiksha ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা আগামী বছর থেকে - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা আগামী বছর থেকে সব মাদরাসায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা কর্নার স্থাপনের নির্দেশ - dainik shiksha সব মাদরাসায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা কর্নার স্থাপনের নির্দেশ এসএসসি পরীক্ষার সময় মোবাইল ব্যাংকিং নজরদারি করবেন গোয়েন্দারা - dainik shiksha এসএসসি পরীক্ষার সময় মোবাইল ব্যাংকিং নজরদারি করবেন গোয়েন্দারা শিক্ষক নিয়োগ : ই-রিকুইজিশনের সময় বাড়ল - dainik shiksha শিক্ষক নিয়োগ : ই-রিকুইজিশনের সময় বাড়ল আইডিয়াল স্কুল নিয়ে অপপ্রচারকারীদের সতর্ক করলেন শিক্ষা উপমন্ত্রী (ভিডিও) - dainik shiksha আইডিয়াল স্কুল নিয়ে অপপ্রচারকারীদের সতর্ক করলেন শিক্ষা উপমন্ত্রী (ভিডিও) এমপিওভুক্ত হলেন ৯৮০ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন ৯৮০ শিক্ষক টাইমস্কেল পেলেন ৩৩ শিক্ষক - dainik shiksha টাইমস্কেল পেলেন ৩৩ শিক্ষক বিএড স্কেল পেলেন ২৫৮ শিক্ষক - dainik shiksha বিএড স্কেল পেলেন ২৫৮ শিক্ষক শিক্ষক নিবন্ধনের হালনাগাদ মেধাতালিকা প্রকাশ - dainik shiksha শিক্ষক নিবন্ধনের হালনাগাদ মেধাতালিকা প্রকাশ এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার দুই শতাধিক শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার দুই শতাধিক শিক্ষক ই-পাসপোর্টের আবেদন করার নিয়ম - dainik shiksha ই-পাসপোর্টের আবেদন করার নিয়ম দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website