স্কুলছাত্র খুঁজে বের করল নতুন গ্রহ - বিবিধ - দৈনিকশিক্ষা

স্কুলছাত্র খুঁজে বের করল নতুন গ্রহ

দৈনিকশিক্ষা ডেস্ক |

গরমের ছুটিতে আর পাঁচজনের সঙ্গেই নাসার মেরিল্যান্ডের মহাকাশ গবেষণা কেন্দ্রে প্রবেশের সুযোগ পেয়েছিল সে। কিন্তু সেই সামার ইন্টার্নশিপ বিখ্যাত করে দিল বছর সতেরোর হাই স্কুল ছাত্রটিকে। কারণ সে একটি গ্রহ আবিষ্কার করে ফেলেছে, তা-ও আবার ইন্টার্নশিপের তৃতীয় দিনেই।

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের গ্রিনবেল্ডে অবস্থিত নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টার। সেখানেই ইন্টার্নশিপের সুযোগ পেয়েছিল নিউ ইয়র্কের স্কার্সডেলের বাসিন্দা উল্ফ কুকিয়ার। ইন্টার্নশিপের প্রথম দুটি দিন সাধারণভাবেই কাটে, কিন্তু তৃতীয় দিনই ঘটে গেল সেই ঘটনা।

নাসার ট্রানজিটিং এক্সোপ্লানেট সার্ভে স্যাটেলাইট প্রগ্রামে কাজ করছিল উল্ফ। এই প্রগ্রামে প্রথমবার এমন একটি গ্রহ খুঁজে পাওয়া গেল, যা দুটি তারাকে কেন্দ্র করে ঘুরছে, অর্থাৎ এই গ্রহের দুটি সূর্য। গ্রহটির নাম দেওয়া হয়েছে ‘টিওআই ১৩৩৮বি’।

নতুন গ্রহটির ভর পৃথিবীর প্রায় সাত গুণ। পৃথিবী থেকে ১৩০০ আলোকবর্ষ দূরে এর অবস্থান। যে দুটি তারাকে কেন্দ্র করে এটি ঘুরছে তার একটি সূর্য থেকে প্রায় ১০ শতাংশ বড়। অন্যটি সূর্যের এক-তৃতীয়াংশ আকারের। এই তারাটি সূর্যের চেয়ে অনেক অনুজ্জ্বল বলে জানিয়েছে নাসা।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, উল্ফকে গবেষক ভেসেলিন কোস্তভের তত্ত্বাবধানে কাজ করার সুযোগ দেওয়া হয়েছে। কোস্তভ জানিয়েছেন, এর আগে তিনি কোনো হাই স্কুলের ছাত্রের সঙ্গে কাজ করেননি, এটাই প্রথমবার যখন এত কম বয়সে তাঁর সঙ্গে কেউ কাজ করছে। তিনি আরো জানিয়েছেন, উল্ফের এই আবিষ্কার একটি গুরুত্বপূর্ণ সংকেত। এর ফলে এই  প্রগ্রামে আরো গ্রহ খুঁজে পাওয়া যাবে বলে তিনি আশাবাদী। গ্রহটি নিয়ে আরো কিছু গবেষণা হবে, তারপর চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে নাসা। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

করোনায় আরও ৫৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৭৩৮ - dainik shiksha করোনায় আরও ৫৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৭৩৮ সৌদি আরবে থেকেও নিয়মিত হাজিরা, এমপিওভুক্তি! - dainik shiksha সৌদি আরবে থেকেও নিয়মিত হাজিরা, এমপিওভুক্তি! শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান শিক্ষক প্রশিক্ষণের নামে টেসলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ - dainik shiksha শিক্ষক প্রশিক্ষণের নামে টেসলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ সরকারি স্কুল-কলেজের কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণ শুরু ৭ জুলাই - dainik shiksha সরকারি স্কুল-কলেজের কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণ শুরু ৭ জুলাই অটোপাস দিতে পারবে স্কুল-কলেজগুলো - dainik shiksha অটোপাস দিতে পারবে স্কুল-কলেজগুলো গতবছরের উপবৃত্তি : সেকায়েপভুক্ত ৩৬ উপজেলার শিক্ষার্থীদের তথ্য পাঠাতে হবে ১২ জুলাইয়ের মধ্যে - dainik shiksha গতবছরের উপবৃত্তি : সেকায়েপভুক্ত ৩৬ উপজেলার শিক্ষার্থীদের তথ্য পাঠাতে হবে ১২ জুলাইয়ের মধ্যে পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা: মন্ত্রণালয়ের ঘোষণার তীব্র বিরোধীতায় আইডিইবি - dainik shiksha পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা: মন্ত্রণালয়ের ঘোষণার তীব্র বিরোধীতায় আইডিইবি এমপিওভুক্ত হলেন আরও ৭৩ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন আরও ৭৩ শিক্ষক বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website