স্কুলে বহন করতে হবে মাত্র একটি বই, নির্দেশ প্রধান শিক্ষকের - বিবিধ - Dainikshiksha

স্কুলে বহন করতে হবে মাত্র একটি বই, নির্দেশ প্রধান শিক্ষকের

দৈনিকশিক্ষা ডেস্ক |

বইয়ের চাপ বাড়তে বাড়তে আজকাল শিশুদের নিজেদের ওজনের চেয়ে বেশি ওজনের বই বহন করতে হয় স্কুল ব্যাগে। আমাদের দেশের মতো ভারতের বিভিন্ন স্কুলেও এমন পদ্ধতি বিদ্যমান। অথচ ব্যাগের ওজন কমানোর জন্য নির্দেশ রয়েছে সেখানে। কিন্তু তাতে কোন লাভ হচ্ছে না ,বরং দিন দিনই বাড়ছে স্কুল ব্যাগের ওজন।

সম্প্রতি স্কুল ব্যাগের ওজন কমাতে ভারতের গুজরাট রাজ্যের আনন্দ কুমার খালাস নামের একজন প্রধান শিক্ষক অভিনব এক পদ্ধতি গ্রহণ করলেন। তিনি কাজটি করেন স্কুলের অন্যান্য শিক্ষকদের সঙ্গে আলোচনা করেই।

প্রধান শিক্ষক আনন্দ ও তার সহকর্মীরা ঠিক করেছেন, প্রতি মাসে স্কুলে শিশুদের যা পড়ানো হবে তার একটা সিলেবাস তারা আগে থেকেই তৈরি করবেন। এরপর সেই সিলেবাস অনুযায়ী সব বই থেকে নির্দিষ্ট বিষয় গুলি কেটে নিয়ে একটি মাত্র আলাদা বই তৈরি করা হবে। এর সঙ্গে থাকবে ক্লাস ওয়ার্কের জন্য আলাদা কিছু সাদা পৃষ্ঠাও। অর্থাৎ একাধিক বইয়ের বদলে স্কুলের ছাত্র-ছাত্রীদের এখন বহন করতে হবে একটি মাত্র বই। এতে শিক্ষার্থীদের বই বহনের ভার অনেকটা লাঘব হবে। আনন্দের এই পদক্ষেপ অনেককেই আকৃষ্ট করেছে, হয়েছে প্রশংসিতও।  

জানা যায়, প্রধান শিক্ষক আনন্দ সম্প্রতি তার মেয়েকে স্কুলে দিতে যাওয়ার সময় খেয়াল করেন তার মেয়ের স্কুলের ব্যাগটি অত্যন্ত ভারী। ব্যাগটি বহন করতে মেয়েটির বেশ কষ্ট হচ্ছে। যেহেতু তিনি নিজেও একটি স্কুলের প্রধান শিক্ষক তাই তিনি বুঝতে পারেন, তার স্কুলের বাচ্চাদেরও নিশ্চয়ই একইরকম কষ্ট হয় বইয়ের ভার বহন করতে গিয়ে। এই সমস্যার সমাধান করতে গিয়ে তিনি নিজের স্কুলের শিক্ষকদের সঙ্গে আলোচনা করেন। সেখানেই ঠিক হয় এমন অভিনব পদ্ধতি। 

সূত্র : আনন্দবাজার

একাদশে ভর্তি: ২য় দফার আবেদন শুরু - dainik shiksha একাদশে ভর্তি: ২য় দফার আবেদন শুরু বিসিএসেও তৃতীয় পরীক্ষক চালু - dainik shiksha বিসিএসেও তৃতীয় পরীক্ষক চালু ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো - dainik shiksha ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো জিপিএ-৫ বিলুপ্তির পর যেভাবে হবে নতুন গ্রেড বিন্যাস - dainik shiksha জিপিএ-৫ বিলুপ্তির পর যেভাবে হবে নতুন গ্রেড বিন্যাস পাবলিক পরীক্ষার গ্রেড: যা আছে আর যা হবে - dainik shiksha পাবলিক পরীক্ষার গ্রেড: যা আছে আর যা হবে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কঠোর নজরদারির নির্দেশ গণশিক্ষা প্রতিমন্ত্রীর - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কঠোর নজরদারির নির্দেশ গণশিক্ষা প্রতিমন্ত্রীর শিক্ষক নিবন্ধন: ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ের নতুন সিলেবাস দেখুন - dainik shiksha শিক্ষক নিবন্ধন: ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ের নতুন সিলেবাস দেখুন সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ - dainik shiksha সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ রাজধানীর সকল ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ এক মাসের মধ্যে সরিয়ে নিতে হবে: হাইকোর্ট - dainik shiksha রাজধানীর সকল ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ এক মাসের মধ্যে সরিয়ে নিতে হবে: হাইকোর্ট জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া  - dainik shiksha please click here to view dainikshiksha website