স্কুল-কলেজের কমিটির নির্বাচন নিয়ে নতুন নির্দেশনা - কলেজ - দৈনিকশিক্ষা

স্কুল-কলেজের কমিটির নির্বাচন নিয়ে নতুন নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক |

করোনা ভাইরাস সংক্রমণ রোধে শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি নির্বাচন স্থগিত করা হয়েছিল। তবে, এসব স্কুল-কলেজের নির্বাচন নিয়ে নতুন নির্দেশনা জারি করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

যেসব প্রতিষ্ঠান কমিটির নির্বাচন হয়ে গেছে কিন্তু সভাপতি নির্বাচন হয়নি, সেসব প্রতিষ্ঠানকে সভাপতি নির্বাচন শেষ করতে বলা হয়েছে। আর যেসব প্রতিষ্ঠান কমিটির ও সভাপতির উভয় নির্বাচন স্থগিত আছে, তাদের এডহক কমিটি গঠন করার নির্দেশনা দিয়েছে ঢাকা বোর্ড।

গতকাল বুধবার (১০ জুন) বোর্ড থেকে এ সংক্রান্ত পৃথক নির্দেশনা জারি করা হয়।

বোর্ড থেকে জারি করা একটি নির্দেশনায় বলা হয়েছে, যেসব প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি নির্বাচন সম্পন্ন হয়েছে, কিন্তু সভাপতি নির্বাচন সম্পন্ন হয়নি, সেসব প্রতিষ্ঠান সভাপতি নির্বাচন শেষ করে আগামী  ৭ দিনের মধ্যে বোর্ডে দাখিল করতে হবে। জানা গেছে, ২০০৯ খ্রিষ্টাব্দে জারি করা সংশোধিত প্রবিধানমালা অনুসারে এই নির্বাচন সম্পন্ন করতে হবে।

বোর্ড থেকে জারি করা অপর এক নির্দেশনায় বলা হয়, যেসব প্রতিষ্ঠান কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে বা ম্যানেজিং কমিটি গভর্নিং বডি নির্বাচনের তফসিল ঘোষণা হলেও নির্বাচন অনুষ্ঠিত হয়নি বা যেসব প্রতিষ্ঠান কমিটির মেয়াদ শেষ পর্যায়ে ও অবশিষ্ট মেয়াদের মধ্যে নির্বাচন অনুষ্ঠান সম্ভব নয় তাদের এডহক কমিটি গঠন করতে হবে। সুষ্ঠুভাবে প্রতিষ্ঠান পরিচালনার জন্য এমন নির্দেশনা জারি করেছে।

জানা গেছে, ২০০৯ খ্রিষ্টাব্দে জারি করা সংশোধিত প্রবিধানমালা অনুসারে এডহক কমিটি গঠন করে তা অনুমোদনের জন্য অনলাইনে বোর্ডের দাখিল করতে বলা হয়েছে এসব প্রতিষ্ঠানগুলোকে।

দেশে করোনা আতঙ্ক ছড়িয়ে পড়ায় গত ১৯ মার্চ সব শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটির নির্বাচন স্থগিত ঘোষণা করেছিল ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website