স্কুল খুললো নিউজিল্যান্ডে - স্কুল - দৈনিকশিক্ষা

স্কুল খুললো নিউজিল্যান্ডে

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনার কারণে বন্ধ ছিল নিউজিল্যান্ডের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো। কিন্তু সোমবার থেকে ফের খুলে গেছে স্কুলের দরজা। স্কুলে ফিরেছে দেশটির হাজার হাজার খুদে শিক্ষর্থী। করোনার ঠেকাতে দুই মাস বন্ধ থাকার পর ফের প্রাণ ফিরেছে স্কুলগুলোতে। তবে শিক্ষার্থীদের সঙ্গে অভিভাকরা এগিয়ে যেতে পারবেন না। ‘কিস অ্যান্ড গো’ নামক জোন পর্যন্ত যেতে পারবেন তারা। বাচ্চাদের নিরাপত্তার জন্যই করা হয়েছে এমন জোন।

নিউজিল্যান্ডের শিক্ষামন্ত্রী ক্রিস হিপকিনস বলেছেন, শিশু ও বাবা-মা; উভয়ের পক্ষে চ্যালেঞ্জপূর্ণ সময়ের পর স্কুলের গোলমালপূর্ণ পরিবেশটা অনেকটা ‘সংস্কৃতি শক’র মতো মনে হবে। আমরা বলতে চাই বাচ্চাদের স্কুলে ফেরত পাঠানো নিরাপদ। আমরা চাই লকডাউনের সময় শিশুরা যা হারিয়েছে তা শিখাতে।

নিউজিল্যান্ডে করোনায় আক্রান্ত হয়েছেন এক হাজার চারশ ৯৯ জন। আর এই মারণ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ২১ জন। করোনা দেখা দেয়ার পর ২৫ মার্চ থেকে লকডাউন ঘোষণা করে দেশটির সরকার। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সবকিছু বন্ধ করে দেয়। কঠোরভাবে পালন করা হয় লকডাউন। শুধু মাত্র প্রয়োজনীয় জিনিসপত্র কিনা ও শরীরচর্চার জন্য বের হতে দেয়া হতো। তাছাড়া সবাইকে বাড়ির ভেতরে থাকতে বলা হয়। এমন করে তারা করোনাকে হারিয়ে দিয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার থেকেই বেশিরভাগ বিধিনিষেধের শিথিল করা হয়েছে দেশটিতে। তবে খুব অল্প বয়সীদের মধ্যে স্বাস্থ্য প্রোটোকল নিশ্চিত করতে স্কুলগুলোকে অতিরিক্ত সময় নিয়ে খুলে দেয়া হয়েছে সোমবার। বাচ্চাদের ক্লাসে নিয়ে যাওয়ার পরিবর্তে অভিভাবকরা তাদের ‘কিস অ্যান্ড গো’ জোনে গিয়ে রেখে আসবে। পরে কর্তৃপক্ষ স্কুলে পৌঁছে দেবে।

সূত্র: সিজিটিএন।

করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website