please click here to view dainikshiksha website

স্কুল-কলেজ তালাবদ্ধ করার হুমকি এমপিওভুক্ত শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক | জানুয়ারি ৯, ২০১৬ - ২:৫৬ অপরাহ্ণ
dainikshiksha print

dainikshiksha photoঅষ্টম জাতীয় বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয় ও সরকারি কলেজ শিক্ষকদের অসন্তোষের মধ্যে শর্তহীনভাবে এই বেতন কাঠামো কার্যকর না হলে স্কুল তালাবদ্ধ করে ধর্মঘট পালনের হুমকি দিয়েছেন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা।

আজ শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন বাংলাদেশ শিক্ষক সমিতির নেতারা।

এ সময় গত ২০ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের যোগ্যতাভিত্তিক ‘অনুদান-সহায়তা’র ঘোষণারও সমালোচনা করেন শিক্ষক নেতারা।

তারা বলেন, শিক্ষকরা সারা দিন পড়াশোনা করিয়ে জাতি গঠনের কাজ করছেন। ‘দান-সহায়তা’ দেওয়ার ঘোষণার মাধ্যমে তাদের অপমান করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বেতন স্কেল কার্যকরসহ শিক্ষানীতির বাস্তবায়নের দাবিতে আগামী ১২ থেকে ১৪ জানুয়ারি শিক্ষক-কর্মচারীদের কালোব্যাজ ধারণ, ১৬ জানুয়ারি এক ঘণ্টা কর্মবিরতি পালন করবেন তারা।

এছাড়াও ১৮ জানুয়ারি কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে কেন্দ্রীয়ভাবে শিক্ষক-কর্মচারীদের মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ এবং প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদানের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

একই দিনে জেলা-উপজেলায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ এবং ইউএনও-জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদানের কর্মসূচি পালন করবেন শিক্ষক-কর্মচারীরা।

শিক্ষক সমিতির সভাপতি মুহম্মদ আবু বকর সিদ্দিক বলেন, এরপরও যদি দাবি না মানা হয় তাহলে ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার পর আগামী মার্চ মাস থেকে স্কুল-কলেজে তালা ঝুলিয়ে অবিরাম ধর্মঘট পালন করা হবে।

আরও জানানো হয়, বর্তমানে প্রায় ২৬ হাজার এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। আর এসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক ও তাদের পরিবার-পরিজনসহ সদস্য এক কোটি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সহ-সভাপতি রঞ্জিত কুমার সাহা, আলী আকবর হাওলাদার, বজলুর রহমান, সাধারণ সম্পাদক আবুল কাশেম, কেন্দ্রীয় নেতা মো. কাওছার আলী শেখ ও আবু জামিল সেলিম  প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন:


আপনার মন্তব্য দিন