স্টিভ জবস ছিলেন প্রযুক্তি জগতের গুরু : বিল গেটস - বিবিধ - Dainikshiksha

স্টিভ জবস ছিলেন প্রযুক্তি জগতের গুরু : বিল গেটস

দৈনিকশিক্ষা ডেস্ক |

আধুনিক প্রযুক্তি জগতের গুরু অ্যাপল প্রধান স্টিভ জবসকে নিয়ে খোলামেলা জানালেন আরেক প্রযুক্তি গুরু ও বিশ্বের সেরা ধনীর তালিকায় থাকা মাইক্রোসফট প্রধান বিল গেটস। তিনি বলেন, অ্যাপল কর্মীদের অনুপ্রেরণা দেয়া এবং দীর্ঘ সময় ধরে কাজ করানোর ক্ষেত্রে স্টিভ জবস জাদুমন্ত্রের গুরু ছিলেন।

নিজেকে স্টিভ জবসের থেকে একজন ছোট জাদুকর হিসেবে উল্লেখ করে বলেন, স্টিভ জবস জাদুমন্ত্র করছিলেন এবং মানুষ তাতে সম্মোহিত হয়ে পড়ছিলেন, কিন্তু আমিও যেহেতু ছোট জাদুকর ছিলাম তাই তার (জবসের) জাদুমন্ত্র আমার ওপর কাজ করেনি।

২০১১ সালে অগ্ন্যাশয়ের ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান সাবেক অ্যাপল প্রধান স্টিভ জবস। বিল গেটস বলেন, জবসের নেতৃত্বের ধরন ছিল বাড়িতে অফিসের কাজ না করা। স্টিভের খারাপ দিকগুলো নকল করা খুবই সহজ হতে পারে। কিন্তু মেধাবীদের খুঁজে নেয়া, মেধাবীদের অনুপ্রেরণা দেয়ার ক্ষেত্রে বিল গেটস এখন পর্যন্ত জবসের মতো কাউকে দেখেননি।

জবস তার কঠোরতার মধ্যে কিছু ইতিবাচক দিকে নিয়ে এসেছেন যার কোনো তুলনা হয় না। জবস শুধু একাই এমন একজন ছিলেন যেখানে অ্যাপল শেষ হওয়ার পথে ছিল এখন তা বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠান। এ ধরনের গল্প খুব বেশি আসবে না। এমন জাদু পৃথিবীর খুব কম মেধাবীই দেখাতে পেরেছেন।

জবসের মৃত্যুর পর প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর দায়িত্ব পান টিম কুক। চলতি বছরে ২৭ জুন অ্যাপলের পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়, প্রতিষ্ঠান ছাড়ছেন প্রধান নকশাকারী জনি আইভ।

অ্যাপলের সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষদের মধ্যে জনি আইভকে একজন ধরা হয়। ২০ বছর প্রতিষ্ঠানটিতে কাজ করে আইফোন এবং ম্যাকসহ দারুণ সব পণ্য নকশা করেছেন তিনি। নেতৃত্বের বিষয়ে সিএনএনের ফারিদ জাকারিয়ার সঙ্গে সাক্ষাৎকারে জবসকে নিয়ে কথা বলেন গেটস। যা এগলের জন্য খুবই প্রয়োজনীয় মুহূর্ত।

নিজের নেতৃত্বের ধরন নিয়ে বিল গেটস বলেন, মানুষের ওপর কঠোর হওয়ার খ্যাতি রয়েছে তার। ডিওজে সাক্ষ্য দেয়া ছাড়া আমাকে কেউ বলেনি যে, আমি বাইরে গিয়ে সংবাদমাধ্যম বা গ্রাহকের সঙ্গে কথা বলার সময় কঠোর হয়েছি বা আদেশের সুরে কথা বলেছি। মাইক্রোসফটের ভেতরে আমরা একে ওপরের প্রতি অনেক কঠোর। কোনো কোনো সময় এটা অনেক দূর চলে যায়। স্টিভ জবসও অবশ্য অনেক কঠোরতা দেখাতেন।

শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কঠোর হচ্ছে নীতিমালা - dainik shiksha শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কঠোর হচ্ছে নীতিমালা প্রাথমিকে ৬১ হাজার শিক্ষকের পদ সৃষ্টি হবে - dainik shiksha প্রাথমিকে ৬১ হাজার শিক্ষকের পদ সৃষ্টি হবে দৈনিকশিক্ষার প্রতিবেদনে জাহাঙ্গীরকে ওএসডি - dainik shiksha দৈনিকশিক্ষার প্রতিবেদনে জাহাঙ্গীরকে ওএসডি প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার রুটিন - dainik shiksha প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার রুটিন ভিকারুননিসায় ৪৪৩ অতিরিক্ত ভর্তি, সাবেক অধ্যক্ষকে শোকজ - dainik shiksha ভিকারুননিসায় ৪৪৩ অতিরিক্ত ভর্তি, সাবেক অধ্যক্ষকে শোকজ তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র - dainik shiksha তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে - dainik shiksha বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর - dainik shiksha সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর - dainik shiksha এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website