স্নাতকে বৃত্তি পাবে ৪ হাজার ৩৫৭ শিক্ষার্থী - কলেজ - দৈনিকশিক্ষা

স্নাতকে বৃত্তি পাবে ৪ হাজার ৩৫৭ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক |

স্নাতক পরীক্ষার ফলের ভিত্তিতে ৪ হাজার ৩৫৭ শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ১৩২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৪ হাজার ২২৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। ৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ বৃত্তি পাবে। ২০১৯-২০ অর্থবছরে ৭ বিশ্ববিদ্যালয়ের বৃত্তির কোটা বন্টন করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, স্নাতক (সম্মান) পরীক্ষার ফলের ভিত্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩৫ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৯৭৫ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২৬ জিন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯৮৪ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১৮ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৬২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৬ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২৮১ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১২ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১৪১ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি পাবে। খুলনা বিশ্ববিদ্যালয়ের ১২ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১৪১ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। আর ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১৩ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১৪১ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেবে সরকার। 

অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, স্নাতক পরীক্ষার ফলের ভিত্তিতে মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে মাসে ১ হাজার ১২৫ টাকা দেবে সরকার। আর বার্ষিক হারে প্রত্যেক শিক্ষার্থীকে ১ হাজার ৮০০ টাকা করে দেয়া হবে। অপরদিকে সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে মাসিক ৪৫০ টাকা ও বার্ষিক ৯০০ টাকা দেয়া হবে। আগামী এক বছর বৃত্তির সুবিধা পাবেন তারা।  

অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে আরও জানায়, ২০১৯-২০২০ অর্থবছরের রাজস্ব খাতভুক্ত এ বৃত্তির টাকা চলতি অর্থবছরের বাজেটের বৃত্তি মেধাবৃত্তিখাত থেকে নির্বাহ করা হবে। আর আগামী ২৯ মার্চের মধ্যে স্নাতক পরীক্ষার ফলের ভিত্তিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা বা গেজেট প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে জানাতে বলা হয়েছে বিশ্ববিদ্যালয়গুলোকে। গত ১৯ মার্চ এ সংক্রান্ত চিঠি ৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পাঠিয়েছে শিক্ষা অধিদপ্তর।

নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না - dainik shiksha নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না করোনা : ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ মৃত্যু, দু’রকম তথ্য দিলো সরকার - dainik shiksha করোনা : ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ মৃত্যু, দু’রকম তথ্য দিলো সরকার করোনা : সংক্রমণের তীব্রতা থাকবে জুলাই পর্যন্ত - dainik shiksha করোনা : সংক্রমণের তীব্রতা থাকবে জুলাই পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানও ১৪ এপ্রিল পর্যন্ত ছুটির আওতায় - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানও ১৪ এপ্রিল পর্যন্ত ছুটির আওতায় দূরত্ব বজায় না রেখে বেতনের জন্য লাইনে শিক্ষকরা - dainik shiksha দূরত্ব বজায় না রেখে বেতনের জন্য লাইনে শিক্ষকরা শিক্ষার্থীসহ ১০ হাজার বাংলাদেশিকে তাড়িয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া - dainik shiksha শিক্ষার্থীসহ ১০ হাজার বাংলাদেশিকে তাড়িয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া করোনা আক্রান্ত হয়ে দুদক পরিচালকের মৃত্যু - dainik shiksha করোনা আক্রান্ত হয়ে দুদক পরিচালকের মৃত্যু সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website