স্নাতক মুসলিম মেয়েদের বিয়েতে উপহার ৬৫ হাজার টাকা - ভারতের শিক্ষা - Dainikshiksha

স্নাতক মুসলিম মেয়েদের বিয়েতে উপহার ৬৫ হাজার টাকা

দৈনিক শিক্ষা ডেস্ক: |

ভারতে মুসলিম সম্প্রদায়ের স্নাতক সম্পন্নকারী মেয়েদের বিয়ের সময় উপহার হিসেবে ৫১ হাজার রুপি (বাংলাদেশি টাকায় প্রায় ৬৫ হাজার) উপহার হিসেবে দেবে সরকার।

উচ্চশিক্ষায় ভারতীয় মুসলিম মেয়েদের আগ্রহ বাড়াতে এ প্রকল্প হাতে নিয়েছে দেশটির সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয়।

তবে যেসব মুসলিম মেয়েরা ‘মাওলানা আজাদ এডুকেশনাল ফাউন্ডেশন’ শিক্ষাবৃত্তির অন্তর্ভুক্ত তাদের জন্য বিয়েতে এ উপহার দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

‘শাদি শাগুন’ নামে এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত তুলে ধরে শিগগিরই একটি ওয়েবসাইট চালু করবে মাওলানা আজাদ এডুকেশনাল ফাউন্ডেশন। খবর- ডেইলি হান্ট ও জি নিউজের।

এছাড়াও ভারতের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুক্তার আব্বাস নকভী সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের মেয়েদের পড়াশোনায় আগ্রহী করে তুলতে আরও কিছু সিদ্ধান্ত নিয়েছেন।

সিদ্ধান্ত অনুযায়ী, সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের মেয়েদের মধ্যে নবম ও দশম শ্রেণির ছাত্রীদের জন্য ১০ হাজার ভারতীয় রুপি (প্রায় ১৩ হাজার টাকা) এবং একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য ১২ হাজার রুপি (প্রায় ১৫ হাজার টাকা) বৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার।

এমএ পাস ওসি দিচ্ছেন এসএসসি পরীক্ষা - dainik shiksha এমএ পাস ওসি দিচ্ছেন এসএসসি পরীক্ষা ভাষার জন্য মৃত্যুকে আলিঙ্গন করতে চেয়েছিলেন বঙ্গবন্ধু: শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha ভাষার জন্য মৃত্যুকে আলিঙ্গন করতে চেয়েছিলেন বঙ্গবন্ধু: শিক্ষা উপমন্ত্রী স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার - dainik shiksha ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website