স্পাইডারম্যানের জনক আর নেই - বিবিধ - Dainikshiksha

স্পাইডারম্যানের জনক আর নেই

নিজস্ব প্রতিবেদক |

মার্কিন কমিক বইয়ের লেখক ও ‘মার্ভেল কমিকস’ এর সাবেক প্রেসিডেন্ট স্ট্যান লি আর নেই। মৃত্যুর সময় তার বয়স ৯৫ বছর।  স্পাইডারম্যান, এক্স ম্যান, হাল্ক, আয়রনম্যান, ডক্টর স্ট্রেঞ্জ এর মতো চরিত্রের অন্যতম স্রষ্টা  বছর বয়সে মারা গেছেন।

সোমবার (১২ নভেম্বর) স্ট্যান লির আইনজীবী এই মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। লস অ্যাঞ্জেলেসের সায়দার সিনাই মেডিকেল সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। বেশ কিছুদিন ধরে নিউমোনিয়া, চোখের সমস্যাসহ বিভিন্ন অসুখে ভুগছিলেন তিনি।

১৯২২ খ্রিস্টাব্দে নিউইয়র্ক শহরের নিম্নবিত্ত এক ইহুদি পরিবারে জন্ম হয় লির। রোমানিয়ার অভিবাসী ছিলেন তারা। বাবা জ্যাক লিয়েবার ছিলেন দরজি। পারিবারিক অবস্থাকে পেছনে ফেলে নিজের চেষ্টায় পৃথিবীর সফল ব্যক্তিদের তালিকায় উঠে আসেন লি। টাইমলি পাবলিকেশনসের কমিকস বিভাগে কাজ শুরুর মধ্য দিয়ে যাত্রা শুরু করেন তিনি।

মাত্র ১৮ বছর বয়সে ওই বিভাগের সম্পাদক হন। ওই কোম্পানিই পরে মার্ভেল কমিকসে রূপান্তরিত হয়। ১৯৬০ খ্রিস্টাব্দ থেকে মার্বেল কমিকস লেখা শুরু করেন স্ট্যান লি৷ কমিকসের প্রচ্ছদ থেকে শুরু করে সবকিছু নিজ হাতে করতেন লি৷ ১৯৭২ খ্রিস্টাব্দের পর থেকে তাঁর তৈরি কমিকস নিয়ে টিভি পর্দায় কাজ শুরু হয়। বিপুল জনপ্রিয়তা পান তিনি। 

জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website