স্বাধীনতা ‍পুরস্কার পাচ্ছেন আরও ১ জন - বিবিধ - Dainikshiksha

স্বাধীনতা ‍পুরস্কার পাচ্ছেন আরও ১ জন

নিজস্ব প্রতিবেদক |

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির প্রাক্তন সভাপতি মরহুম ব্যারিস্টার শওকত আলী খানকেও এবারের স্বাধীনতা ‍পুরস্কারের জন্য মনোনীত করেছেন সরকার।

মঙ্গলবার (১২ মার্চ) মন্ত্রিপরিষদের বিজ্ঞপ্তিতে বাংলাদেশের সংবিধানের অন্যতম এই প্রণেতাকে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ শ্রেণিতে (মরোণত্তর) এই পুরস্কারের জন্য মনোনীত করার তথ্য জানানো হয়। 

 

শওকত আলীকে নিয়ে এবার ১৩ জন বিশিষ্ট ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার দেওয়া হবে।

১৯৫৭ খ্রিষ্টাব্দে আইন পেশা শুরু করা শওকত আলী আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এবং কোষাধ্যক্ষের দায়িত্বেও ছিলেন।

১৯৭২ খ্রিষ্টাব্দে টাঙ্গাইলের নাগপুর-মির্জাপুর থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। ২০০৬ খ্রিষ্টাব্দের ২৯ জুন মারা যান তিনি।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ শ্রেণিতে এবার শহিদ বুদ্ধিজীবী মোফাজ্জল হায়দার চৌধুরী, শহিদ এ টি এম জাফর আলম, মুক্তিযোদ্ধা আবদুল খালেক এবং অধ্যাপক মোহাম্মদ খালেদকেও মরণোত্তর স্বাধীনতা পুরস্কার দেওয়া হবে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী অ ক ম মোজাম্মেল হক, সাবেক গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এবং ডা. কাজী মিসবাহুন নাহার স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। চিকিৎসায় ব্রিগেডিয়ার জেনারেল ডা. নুরুন্নাহার ফাতেমা বেগম, সমাজসেবা/জনসেবায় অর্থনীতিবিদ ড. কাজী খালীকুজ্জমান আহমদ এবার স্বাধীনতা পদক পাচ্ছেন।

সংস্কৃতিতে মুর্তজা বশীর, সাহিত্যে হাসান আজিজুল হক, গবেষণা ও প্রশিক্ষণে অধ্যাপক হাসিনা খানকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

এছাড়া বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটকে স্বাধীনতা পদক দেওয়া হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি শ্রেণিতে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্বাধীনতা পুরস্কার দেবেন।

২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ খ্রিষ্টাব্দ থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে। পুরস্কারজয়ী প্রত্যেকে পেয়েছেন ১৮ ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, তিন লাখ টাকার চেক ও একটি সম্মাননাপত্র।

১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি ৩০ আগস্ট - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি ৩০ আগস্ট স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং নিয়ে যা বললেন ড. জাফর ইকবাল - dainik shiksha বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং নিয়ে যা বললেন ড. জাফর ইকবাল সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website