স্বার্থ রক্ষার নতুন সংগঠন গড়তে চাইছে পুস্তক বিক্রেতারা - বিবিধ - দৈনিকশিক্ষা

স্বার্থ রক্ষার নতুন সংগঠন গড়তে চাইছে পুস্তক বিক্রেতারা

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি |

নিজেদের স্বার্থ রক্ষার জন্য পৃথক সংগঠন গড়ে তুলতে চাইছেন দেশের পুস্তক বিক্রেতারা। সে লক্ষ্যে জেলা-উপজেলায় পুস্তক বিক্রেতাদের মতামত চেয়ে চিঠি পাঠানো হয়েছে। পুস্তক বিক্রেতাদের দাবি, ‘বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি’ নামের যে সংগঠনটি বর্তমানে রয়েছে, শুরু থেকেই সেটি শুধু পুস্তক প্রকাশকদের স্বার্থ রক্ষা করে আসছে। কিন্তু দীর্ঘদিন ধরে নানা বঞ্চনারও শিকার তারা। ফলে তাঁদের স্বার্থ রক্ষার জন্য এখন পৃথক সংগঠন গড়ে তোলার আর বিকল্প নেই।

পুস্তক বিক্রেতাদের মতামত চেয়ে পাঠানো চিঠিতে বলা হয়, সরকার ২০১১ খ্রিষ্টাব্দ থেকে সারা  দেশের স্কুল ও মাদরাসার ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত এনসিটিবি প্রকাশিত সব বোর্ড বই বিনা মূল্যে সরবরাহ করে আসছে। এর আগে এনসিটিবি পুস্তক বিক্রেতাদের পাঠ্যপুস্তক সরবরাহকালে সাড়ে ২২ শতাংশ কমিশন দিত। কিন্তু এবার তাদের প্রকাশিত গাইড বইয়ে মাত্র ১৫ শতাংশ কমিশন দিয়েছে।

সমিতির নীতিমালায় বলা হয়েছিল, সারা দেশের বই পাঠ্য করাতে কোনো বইয়ে ডোনেশন দেয়া যাবে না। প্রমাণ হলে জরিমানা করা হবে। কিন্তু তিনটি প্রকাশনী এবার স্কুল-মাদরাসায় কোটি কোটি টাকা ঘুষ দিয়েছে। ফলে ছোট প্রকাশনীগুলো বিপাকে পড়েছে।

পুস্তক বিক্রেতারা বলছেন, এ অবস্থা চলতে থাকলে আগামী দুই-তিন বছরের মধ্যে ছোট প্রকাশনীগুলোর অস্তিত্ব বিলীন হয়ে যাবে।

বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ - dainik shiksha বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ - dainik shiksha সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল - dainik shiksha জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে - dainik shiksha শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য - dainik shiksha ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ - dainik shiksha ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন করোনা সন্দেহ হলে যা করতে হবে - dainik shiksha করোনা সন্দেহ হলে যা করতে হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website