স্মারক স্বর্ণ মুদ্রার দাম বাড়ল - বিবিধ - দৈনিকশিক্ষা

স্মারক স্বর্ণ মুদ্রার দাম বাড়ল

দৈনিকশিক্ষা ডেস্ক |

স্বর্ণ মুদ্রার দাম বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রতিটি মুদ্রায় ৭ হাজার টাকা করে বাড়িয়ে ৬০ হাজার টাকা করা হয়েছে। এর আগে, গত ২৪ ফেব্রুয়ারি স্বর্ণ মুদ্রার দাম ৩ হাজার টাকা করে বাড়িয়ে ৫৩ হাজার টাকা করা হয়। এ নিয়ে চার মাসে প্রতিটি মুদ্রায় ১০ হাজার টাকা করে বাড়াল।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে,  আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে স্বর্ণের দাম বৃদ্ধির ফলে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন থেকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’ এবং ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ শীর্ষক স্বর্ণ স্মারক মুদ্রা বাক্সসহ প্রতিটি ৬০ হাজার টাকা পুনঃনির্ধারণ করা হয়েছে। প্রতিটি স্বর্ণ মুদ্রা ২২ ক্যারেট মানের স্বর্ণে প্রস্তুত করা। প্রতিটি মুদ্রার ওজন ১০ গ্রাম।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, সর্বশেষ চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি প্রতিটি স্বর্ণ মুদ্রার দাম ৫৩ হাজার টাকা পুনঃনির্ধারণ করা হয়। তার আগে ২০১৯ সালের ২৬ আগস্ট ৫০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছিল। সম্প্রতি কয়েক দফায় স্বর্ণের দাম বৃদ্ধির ফলে স্মারক মুদ্রার দাম বাড়ানো হয়েছে।

বর্তমানে বিজয় দিবস, স্বাধীনতার রজত জয়ন্তী, বঙ্গবন্ধু যমুনা বহুমুখী সেতু, বিজয়ের ৪০ বছর, বাংলাদেশে আইসিসি বিশ্বকাপ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০ তম জন্মজয়ন্তী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার ৯০ বছর পূর্তি, ভাষা আন্দোলনের ৬০ বছর এবং দি সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশনের ২৫ বছর পূর্তি উপলক্ষে স্মারক মুদ্রা ও নোট ছাড়া হয়। যদিও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ছাড়া অন্য সব মুদ্রা ফাইন সিলভারের তৈরি।

করোনায় ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৮৬ - dainik shiksha করোনায় ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৮৬ আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ - dainik shiksha আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ - dainik shiksha তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত - dainik shiksha দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট : সিদ্ধান্তে আসতে পারেনি মোবাইল অপারেটররা - dainik shiksha শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট : সিদ্ধান্তে আসতে পারেনি মোবাইল অপারেটররা জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা - dainik shiksha জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ - dainik shiksha প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ স্কুলছাত্রের মৃত্যুতে পরোক্ষ দায়ী সেই যুগ্মসচিব নৌঅধিদপ্তরের মহাপরিচালক - dainik shiksha স্কুলছাত্রের মৃত্যুতে পরোক্ষ দায়ী সেই যুগ্মসচিব নৌঅধিদপ্তরের মহাপরিচালক অধ্যক্ষ-উপাধ্যক্ষ হতে পারছেন না প্রভাষকরা: রুলের জবাব দেয়নি সরকার - dainik shiksha অধ্যক্ষ-উপাধ্যক্ষ হতে পারছেন না প্রভাষকরা: রুলের জবাব দেয়নি সরকার শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website