হংকংয়ে নতুন বিতর্কিত নিরাপত্তা আইন চালু করছে চীন - বিবিধ - দৈনিকশিক্ষা

হংকংয়ে নতুন বিতর্কিত নিরাপত্তা আইন চালু করছে চীন

দৈনিকশিক্ষা ডেস্ক |

আধা-স্বায়ত্ত্বশাসিত হংকংয়ে বিতর্কিত নিরাপত্তা আইন প্রয়োগ করতে যাচ্ছে চীনা কমিউনিস্ট সরকার।

হংকংয়ের আইনসভাকে পাশ কাটিয়ে ‘দেশদ্রোহিতা, বিচ্ছিন্নতা, গণবিক্ষোভ ও ধ্বংসাত্মক’ কার্যক্রমে বন্ধে বেইজিংয়ের কেন্দ্রীয় সরকার খুবই কম ব্যবহৃত সাংবিধানিক পদ্ধতির মাধ্যমে এটি চালু করবে বলে জনিয়েছে। খবর-সিএনএন।

১৯৯৭ সালে ব্রিটিশ সরকার চীনের হাতে হংকংকে হস্তান্তরের পর শহরটির স্বায়ত্তশাসন ও নাগরিক স্বাধীনতার পক্ষে সবচেয়ে বড় ধাক্কা মনে করা হচ্ছে এই আইনটিকে।

ইতিমধ্যে হংকংয়ের বিরোধী দল, মানবাধিকার সংগঠন এবং মার্কিন পররাষ্ট্র দফতর এই পরিকল্পনার তাৎক্ষণিক সমালোচনা করেছিল।

সমালোচকদের ভাষ্য, হংকংকে সবচেয়ে বেশি স্বাধীনতা দেওয়ার যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল চীন তা ভঙ্গ করতে যাচ্ছে। ধারণা করা হচ্ছে চীনের এই পদক্ষেপ হংকংয়ের জনঅসন্তোষকে আরও তীব্র করবে এবং নতুন করে গণতান্ত্রিক সংস্কারের দাবিতে আন্দোলনকে উস্কে দেবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইতিমধ্যেই হংকংয়ে চীনের মৈত্রী কার্যালয়ের সামনে শুক্রবার প্রতিবাদকারীরা জড়ো হয়েছে।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নেওয়া এই সিদ্ধান্ত ন্যাশনাল পিপলস কংগ্রেসের বার্ষিক অধিবেশনে উত্থাপনের পরিকল্পনা করা হচ্ছে। অবশ্য রাষ্ট্রীয় সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কমিউনিস্ট পার্টির সিদ্ধান্তেই চূড়ান্ত। পিপলস কংগ্রেসে ওঠানো আনুষ্ঠানিকতা মাত্র।

শুক্রবার হংকংয়ের বেইজিং সমর্থিত সরকার জানিয়েছে, আইন বাস্তবায়নে তারা চীনকে সহযোগিতা করবে। নতুন এই আইনে নগরীর স্বাধীনতার ওপর কোনো হস্তক্ষেপ হবে না বলেও দাবি করা হয়।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৫৩২ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৫৩২ এসএসসির ফল প্রকাশের দিন স্কুলে জমায়েত করা যাবে না - dainik shiksha এসএসসির ফল প্রকাশের দিন স্কুলে জমায়েত করা যাবে না দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website