হংকংয়ে ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের বিক্ষোভ - স্কুল - দৈনিকশিক্ষা

হংকংয়ে ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের বিক্ষোভ

দৈনিকশিক্ষা ডেস্ক |

চীনশাসিত হংকংয়ে চলমান সরকারবিরোধী গণতন্ত্রপন্থী আন্দোলনে অংশ নিয়েছেন স্কুল-বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। সোমবার (২ সেপ্টেম্বর) ক্লাস পরীক্ষা বর্জন করে তারা বিক্ষোভে যোগ দেন। হংকং শহরের বড় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর একটি চায়নিজ ইউনিভার্সিটি অব হংকং। ক্লাস বর্জন করে বিশ্ববিদ্যালয়ের বাইরে একটি মঞ্চ নির্মাণ করেছেন শিক্ষার্থীরা।

সেখান থেকে প্রতিবাদমূলক বক্তব্য দিচ্ছেন তারা। মঞ্চকে ঘিরে অবস্থান করছেন শত শত শিক্ষার্থী।

কেবল বিশ্ববিদ্যালয় নয়, শহরের মাধ্যমিক বিদ্যালয়গুলোর বাইরেও ব্যানার হাতে শিক্ষার্থীদের সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এদিকে টাইফুনের হুশিয়ারি থাকায় বন্ধ রয়েছে হংকংয়ের প্রাথমিক বিদ্যালয়গুলো। গ্রীষ্মকালীন ছুটি শেষ হয়েছে আজ সোমবার।

তবে হংকং সরকারের প্রধান সচিব ম্যাথু চিয়াং বলেছেন, স্কুল বিক্ষোভের জায়গা নয়। অন্যদিকে বিক্ষোভকারীরা হরতালের ডাক দিলেও বেশিরভাগ হংকংবাসী প্রাত্যহিক জীবনযাপনে ব্যস্ত রয়েছেন। বিশ্বের অন্যতম ব্যস্ত এই অর্থনৈতিক অঞ্চলজুড়ে দোকানপাট খোলা রয়েছে। চলছে ট্রেন। অফিসে যেতে দেখা যায় কর্মজীবীদের। কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় রাজনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে হংকং। তিন মাসের বেশি সময় ধরে চলমান আন্দোলনে থেকে পুলিশের সঙ্গে ভয়াবহ সংঘর্ষে জড়াচ্ছেন আন্দোলনকারীরা।

ব্যারিকেড পোড়ানো থেকে শুরু করে পুলিশকে লক্ষ্য করে পেট্রল বোমা ছুড়েছেন বিক্ষোভকারীরা। পুলিশও জলকামান, কাঁদানে গ্যাস ও লাঠিচার্জ করে পাল্টা জবাব দিয়েছে। পুলিশের হাতে নিয়মিত আটকও হচ্ছেন আন্দোলনকারীরা।

করোনায় আরও ২৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ২৮৮ - dainik shiksha করোনায় আরও ২৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ২৮৮ এমপিওভুক্ত হলেন আরও ৭৩ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন আরও ৭৩ শিক্ষক সরকারি স্কুল-কলেজ কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ - dainik shiksha সরকারি স্কুল-কলেজ কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ শ্রান্তি বিনোদন ভাতা তুলতে চাঁদা নেয়ার অভিযোগ তিন শিক্ষক নেতার বিরুদ্ধে - dainik shiksha শ্রান্তি বিনোদন ভাতা তুলতে চাঁদা নেয়ার অভিযোগ তিন শিক্ষক নেতার বিরুদ্ধে শিক্ষা কর্মকর্তার গাফিলতিতে ১৭ স্কুল মেরামতের সাড়ে ৩৫ লাখ টাকা ফেরত - dainik shiksha শিক্ষা কর্মকর্তার গাফিলতিতে ১৭ স্কুল মেরামতের সাড়ে ৩৫ লাখ টাকা ফেরত পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না - dainik shiksha পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু - dainik shiksha সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website