হটলাইনে কল করলে ডাক্তারই চলে যাচ্ছেন রোগীর বাড়িতে - বিবিধ - দৈনিকশিক্ষা

হটলাইনে কল করলে ডাক্তারই চলে যাচ্ছেন রোগীর বাড়িতে

বাগেরহাট প্রতিনিধি |

‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’ এই স্লোগানে বাগেরহাটে ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু হয়েছে। এই সেবা চালুর পর গত দুদিনে শতাধিক রোগীকে সেবাও দিয়েছে এই ভ্রাম্যামাণ মেডিকেল টিম। বাগেরহাটে করোনাভাইরাসের সংক্রমণের ভয়ে হাসপাতাল বিমুখ রোগীদের সুস্থ স্বাভাবিক রাখতে সদর আসনের সংসদ সদস্য (এমপি) শেখ সারহান নাসের তন্ময়ের উদ্যোগে বুধবার (১ এপ্রিল) বিকেল থেকে জেলা স্বাস্থ্য বিভাগ এই ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু করেছে।

স্বাস্থ্যসেবা নিতে হটলাইনে কল করতে স্থানীয়দের প্রতি আহ্বান জানিয়েছেন এমপি শেখ তন্ময়। জেলা স্বাস্থ্য বিভাগের হটলাইন নম্বরগুলোতে (০১৭৬৮-১৫৬৮০৮, ০১৭৪২-৮২৭৭১২, ০১৩১১-০৭৮৮০২, ০১৭৬০-৬৪৬৫৬৯, ০১৭৯৯-৮০৪৬৬৪) ফোন করে সাধারণ মানুষ ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা পাচ্ছেন। কল করলে গাড়ি নিয়ে ডাক্তারই চলে যাচ্ছেন রোগীর বাড়িতে।

বাগেরহাট শহরের অদূরে ভৈরব নদীর চরে বসবাসকারী দরিদ্র অসহায় রশিদ তালুকদার ও কাসেম শেখ (৫০) এবং সদর উপজেলার দক্ষিণ মাঝিডাঙা গ্রামের রোকেয়া বেগম (৪৮) বুধবার বিকেলে জেলা স্বাস্থ্য বিভাগের হটলাইনে মোবাইল করে ভ্রাম্যমাণ মেডিকেল টিমের মাধ্যমে স্বাস্থ্য সেবা নিয়েছেন। এভাবে ফোন করে স্বাস্থ্যসেবা পেয়ে তারা এমপি শেখ তন্ময়কে ধন্যবাদ জানান।

কচুয়া উপজেলার টেংরাখালী গ্রামের অসুস্থ বৃদ্ধা রজিয়া বেগমের স্বজন দেলোয়ার হেসের বলেন, রজিয়া বেগমের অ্যাজমা রয়েছে। মাঝে মাঝে তার শ্বাসকষ্ট বাড়ে। আজ হঠাৎ শ্বাসকষ্ট বাড়লে আমি ফেসবুকে বাগেরহাট জেলা স্বাস্থ্য বিভাগের ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু ও হটলাইনের ফোন নম্বরগুলো জানতে পারি। আমি ফোন করার পরই দ্রত ডাক্তার বাড়িতে এসে অসুস্থ রজিয়া বেগমের চিকিৎসা করেছেন। চিকিৎসক বাড়িতে এসে চিকিৎসা দেয়ায় আমরা খুশি হয়েছি। এমপি শেখ তন্ময়ের এই উদ্যোগ অব্যাহত থাকবে বলে আশা করছি।

বাগেরহাটের সাবেক ব্যাংক কর্মকর্তা হাজরা লুৎফর রহমান জানান, এমপি শেখ তন্ময়ের স্থানীয় মানুষদের সেবা দিতে রোগীদের কাছে ডাক্তার পাঠানোর ব্যতিক্রমী এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। চিকিৎসকরা কল পেয়ে রোগীর বাড়িতে সেবা দিতে শুরু করেছেন। তাদের এই স্বাস্থ্যসেবা চালুর ফলে সাধারণ মানুষ দারুণভাবে উপকৃত হবে।

ভ্রাম্যমাণ মেডিকেল টিমের চিকিৎসক ডা. মো. মিরাজুল করিম বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’ এই স্লোগানে বাগেরহাট সদরের এমপি শেখ তন্ময়ের নির্দেশে স্বাস্থ্য বিভাগ একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করে। হট লাইনে রোগীদের কল পেয়ে আমরা সেখানে যাচ্ছি। তাদের পরীক্ষা করে ব্যবস্থাপত্র দিচ্ছি। প্রয়োজন হলে হাসপাতালে ভর্তি করছি। করোনাভাইরাসের সংক্রমণ থাকা পর্যন্ত মেডিকেল টিমের এই স্বাস্থ্যসেবা অব্যাহত থাকবে।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির বলেন, করোনাভাইরাসের ভয়ে বাগেরহাটের সাধারণ রোগীরা যাতে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত না হয় সেদিকে লক্ষ্য রেখে বাগেরহাট সদর আসনের এমপি শেখ তন্ময় একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করেছেন। স্বাস্থ্য বিভাগের চিকিৎসকরা কোনো রোগীর কল পেলেই তাদের কাছে অ্যাম্বুলেন্স নিয়ে যাচ্ছেন এবং তাদের স্বাস্থ্যসেবা দিচ্ছেন।

করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website