হল সংস্কারের দাবিতে রাবিতে বিক্ষোভ, ভাঙচুর - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

হল সংস্কারের দাবিতে রাবিতে বিক্ষোভ, ভাঙচুর

রাবি প্রতিনিধি |

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হলের ডাইনিংয়ে খাবারের মান বৃদ্ধি ও হল সংস্কারসহ ১২ দফা দাবিতে বিক্ষোভ করেছেন আবাসিক হলের শিক্ষার্থীরা।

রোববার দুপুরে নবাব আব্দুল লতিফ হলের ফটক অবরোধ করে তারা বিক্ষোভ করেন। এ সময় তারা ওই হলের ডাইনিং ও ক্যান্টিনে ব্যাপক ভাঙচুর করেন।

ওই হলের আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, শনিবার দুপুরে এক শিক্ষার্থী ডাইনিংয়ে খেতে বসে খাবারে পোকা পান। এতে আবাসিক শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন।

রোববার একসঙ্গে জড়ো হলে ডাইনিং ও ক্যান্টিনের বেসিন, চেয়ার, টেবিলসহ বিভিন্ন আসবাবপত্র ভাঙচুর করেন শিক্ষার্থীরা।
শিক্ষার্থীরা খাবারের মান বৃদ্ধি ও হল সংস্কারসহ ১২ দফা দাবিতে হলের ফটক অবরোধ করে বিক্ষোভ করেন। পরে দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর গিয়ে দাবি পূরণের আশ্বাস দিলে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেন।

শিক্ষার্থীদের অভিযোগ, দীর্ঘদিন ধরে হলের আবাসিক শিক্ষার্থীরা নিম্নমান ও অপরিচ্ছন্ন খাবার, টিউবওয়েলের অভাব, হলের আবর্জনা নিয়মিত পরিষ্কার না করাসহ নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন।

এ নিয়ে বারবার অভিযোগ দেওয়া সত্ত্বেও হল প্রাধ্যক্ষ তাতে কান দিচ্ছেন না। প্রভোস্ট নিয়মিত হলেই আসেন না বলে শিক্ষার্থীদের অভিযোগ।

তাদের অন্যান্য দাবির মধ্যে রয়েfছে হলের খাবার মানসম্মত করা, গোসলখানা ও শৌচাগারের আধুনিকায়ন, হলে রঙ করা, মসজিদ সংস্কার, পর্যাপ্ত টিউবওয়েল স্থাপন, পত্রিকা কক্ষের উন্নয়ন ও গ্রন্থাগার সংস্কার, পাঠকক্ষের ব্যবস্থা প্রভৃতি।

এসব দাবি সম্বলিত একটি স্মারকলিপি হল প্রাধ্যক্ষ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দিয়েছেন শিক্ষার্থীরা।

আব্দুল লতিফ হলের প্রাধ্যক্ষ বিপুল কুমার বিশ্বাস বলেন, “শিক্ষার্থীরা দাবি জানিয়েছে। তাদের যৌক্তিক দাবিগুলো যতদ্রুত সম্ভব সমাধানের চেষ্টা করা হবে।”

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর লুৎফর রহমান বলেন, হলে দীর্ঘদিন ধরে নানা সমস্যার সম্মুখীন হচ্ছে শিক্ষার্থীরা। এতে তারা বিক্ষুব্ধ হয়ে ডাইনিং ও ক্যান্টিনে ভাঙচুর করে। আমি হল প্রাধ্যক্ষকে বলেছি পাঁচ দিনের মধ্যে যেন হল পরিষ্কার করা হয় এবং অন্য দাবিগুলো পূরণে যেন কাজ শুরু করেন।”

কে এই নাজনীন ফেরদৌস? - dainik shiksha কে এই নাজনীন ফেরদৌস? জাল সনদ বিক্রেতার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ - dainik shiksha জাল সনদ বিক্রেতার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর - dainik shiksha প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর ময়মনসিংহ বোর্ডে একাদশ শ্রেণির কলেজ পরিবর্তন চলছে - dainik shiksha ময়মনসিংহ বোর্ডে একাদশ শ্রেণির কলেজ পরিবর্তন চলছে নবসৃষ্ট পদে নিয়োগে ও ব্যয়ের তথ্য চেয়েছে মন্ত্রণালয় - dainik shiksha নবসৃষ্ট পদে নিয়োগে ও ব্যয়ের তথ্য চেয়েছে মন্ত্রণালয় এইচএসসির ফরম পূরণের ফি নির্ধারণ - dainik shiksha এইচএসসির ফরম পূরণের ফি নির্ধারণ বিএড পরীক্ষার সূচি - dainik shiksha বিএড পরীক্ষার সূচি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মসূচি পালনে নির্দেশনা - dainik shiksha বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মসূচি পালনে নির্দেশনা স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের ব্যবস্থা নিতে নির্দেশ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের ব্যবস্থা নিতে নির্দেশ অনুমোদন ছাড়াই চলছে ভিকারুননিসার কয়েকটি শাখা - dainik shiksha অনুমোদন ছাড়াই চলছে ভিকারুননিসার কয়েকটি শাখা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website