হাটহাজারী মাদরাসায় পরীক্ষা : নির্দেশ অমান্য করার পর মন্ত্রণালয়ের অনুমতি! - মাদরাসা - দৈনিকশিক্ষা

হাটহাজারী মাদরাসায় পরীক্ষা : নির্দেশ অমান্য করার পর মন্ত্রণালয়ের অনুমতি!

নিজস্ব প্রতিবেদক |
শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ অমান্য করে গত রোববার (সেপ্টেম্বর) চট্টগ্রামের হাটহাজারীর আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম মাদরাসায় স্নাতকোত্তর পরীক্ষা শুরু হয়। আর নির্দেশনা অমান্য করার পর মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) মাদরাসাটিকে পরীক্ষা নেয়ার অনুমতি দেয়া হয়েছে। একই সাথে মাদরাসাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে জারি করা আদেশটি স্থগিত করা হয়েছে।
 
গত ১৮ সেপ্টেম্বর সন্ধ্যায় হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফী মারা যান। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অমান্য করে রোববার থেকে প্রতিষ্ঠানটি পরীক্ষা নেয়া শুরু করে। ২০ সেপ্টেম্বর সকালে পরীক্ষা শুরু হলেও সেদিনই মাদরাসায় পরীক্ষা নেয়ার অনুমতি চেয়ে আবেদন করা হয়েছে।
 
সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, মাদরাসাটিতে খোলার অনুমতি চেয়ে আবেদনটি সুপরিশসহ শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক ও হাটহাজারীর উপজেলা নির্বাহী কর্মকর্তা। সে প্রেক্ষিতে আজ ২২ সেপ্টেম্বর মাদরাসাটিকে পরীক্ষা নেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।
 
মন্ত্রণালয়ের জারি করা আদেশে বলা হয়, স্বাস্থ্যবিধি যথাযথভাবে পালনের শর্তে মাদরাসাটিকে পরীক্ষা নেয়ার অনুমতি দেয়া হল। একই সাথে ১৭ সেপ্টেম্বর জারি করা আদেশেটির কার্যকারিতা স্থগিত করা হল।
 
ছাত্রদের বিক্ষোভের মুখে গত ১৭ সেপ্টেম্বর ওই মাদরাসা বন্ধ ঘোষণা করেছিল শিক্ষা মন্ত্রণালয়।
 
জানা গেছে, মাদরাসার সদ্য প্রতায় মহাপরিচালক আহমদ শফী দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত কারণে মাদরাসার প্রশাসনিক তদারকিতে অক্ষম হয়ে পড়ছিলেন। অসুস্থ শফী দাপ্তরিক কাজে ছোট ছেলে আনাস মাদানীর ওপর নির্ভরশীল হয়ে পড়েন। এই সুযোগে আনাস মাদানী হেফাজতে ইসলাম ও হাটহাজারী মাদরাসায় নিজের বলয় বাড়াতে তৎপরতা শুরু করেন। এসব অভিযোগ তুলে
 
জানা গেছে, শফীর প্রেস সচিব মুনির আহমদকে কোনো নোটিশ ছাড়াই দারুল উলুম হাটহাজারী মাদরাসার সব দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়। এরপর থেকেই আনাস মাদানীর প্রভাব,মাদরাসার ভেতরে প্রশাসনিক অনিয়মের বিষয়গুলো আলোচনায় আসে। আনাস মাদানীর প্রভাবে কোনো কারণ দর্শানো ছাড়াই কমপক্ষে ১১ জন শিক্ষক-কর্মকর্তাকে বিনা কারণে মৌখিক নির্দেশে চাকরিচ্যুত করা হয়েছে। এরপর গত ১৬ সেপ্টেম্বর আনাস মাদানীকে বহিষ্কারের দাবিতে বিক্ষোভ শুরু করে হাজারও শিক্ষার্থী।

 

 
শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।
 
দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

 

১৪ নভেম্বর পর্যন্ত বাড়ল স্কুল কলেজের ছুটি, পরিস্থিতি বিবেচনায় কিছু প্রতিষ্ঠান খোলার চিন্তা - dainik shiksha ১৪ নভেম্বর পর্যন্ত বাড়ল স্কুল কলেজের ছুটি, পরিস্থিতি বিবেচনায় কিছু প্রতিষ্ঠান খোলার চিন্তা ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল শিগগিরই : শিক্ষামন্ত্রী - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল শিগগিরই : শিক্ষামন্ত্রী ‘আশা করছি এসএসসি পেছাতে হবে না’ - dainik shiksha ‘আশা করছি এসএসসি পেছাতে হবে না’ ভর্তিতে সরাসরি লিখিত পরীক্ষা নেয়ার পক্ষে বুয়েট উপাচার্য - dainik shiksha ভর্তিতে সরাসরি লিখিত পরীক্ষা নেয়ার পক্ষে বুয়েট উপাচার্য পরীক্ষা নেয়ার অনুমতি বাগিয়ে নিলো বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকরা - dainik shiksha পরীক্ষা নেয়ার অনুমতি বাগিয়ে নিলো বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকরা মূল্যায়ন করেই শিক্ষার্থীদের এসএসসির জন্য নির্বাচনের পরিকল্পনা - dainik shiksha মূল্যায়ন করেই শিক্ষার্থীদের এসএসসির জন্য নির্বাচনের পরিকল্পনা আলিমের বাংলা ১ম পত্রের পরিমার্জিত সিলেবাস - dainik shiksha আলিমের বাংলা ১ম পত্রের পরিমার্জিত সিলেবাস দশ হাজার শিক্ষা প্রতিষ্ঠান নতুন ভবন পাচ্ছে - dainik shiksha দশ হাজার শিক্ষা প্রতিষ্ঠান নতুন ভবন পাচ্ছে লক্ষাধিক শিক্ষকের অবৈধ সনদের বৈধতা দিলেন বিদায়ী প্রাথমিক সচিব - dainik shiksha লক্ষাধিক শিক্ষকের অবৈধ সনদের বৈধতা দিলেন বিদায়ী প্রাথমিক সচিব এমপিওবঞ্চিত প্রার্থীদের সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেল অফিসের মতামত নেবে এনটিআরসিএ - dainik shiksha এমপিওবঞ্চিত প্রার্থীদের সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেল অফিসের মতামত নেবে এনটিআরসিএ নতুন শিক্ষাবর্ষে স্কুলে ভর্তি : প্রধান শিক্ষকরা পরীক্ষার পক্ষে - dainik shiksha নতুন শিক্ষাবর্ষে স্কুলে ভর্তি : প্রধান শিক্ষকরা পরীক্ষার পক্ষে অনার্স ও পলিটেকনিক শিক্ষার্থীদের পরীক্ষার জোর প্রস্তুতি নেয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর - dainik shiksha অনার্স ও পলিটেকনিক শিক্ষার্থীদের পরীক্ষার জোর প্রস্তুতি নেয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর please click here to view dainikshiksha website