হুয়াওয়ের ফোনে ফেসবুক অ্যাপস ইনস্টল হবে না - আইসিটি - Dainikshiksha

হুয়াওয়ের ফোনে ফেসবুক অ্যাপস ইনস্টল হবে না

দৈনিকশিক্ষা ডেস্ক |

হুয়াওয়ের ফোনে নতুন করে নিজেদের অ্যাপসের প্রি-ইনস্টলেশন বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে জনপ্রিয় সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুক। একইসঙ্গে এ ইনস্টলেশন ব্যবস্থার অনুমোদন দেবে না একই মালিকানাধীন আরও দুই সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামও।

ফেসবুক জানিয়েছে, ইতোমধ্যে হুয়াওয়ে ফোনগুলোতে যারা অ্যাপসের মাধ্যমে ফেসবুক ব্যবহার করছেন, তারা এটি পরবর্তীতেও ব্যবহার করতে পারবেন। এসব ব্যবহারকারীরা অ্যাপসটির আপডেটও দিতে পারবেন। তবে নতুন করে যারা এ ফোন ব্যবহার করতে যাচ্ছেন বা নতুন করে অ্যাপস ইনস্টল দিতে চাইবেন, তারা ফেসবুকের অ্যাপসটি ইনস্টল করার কোনো সুযোগ পাবেন না। একইসঙ্গে নতুন করে হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের অ্যাপসও ইনস্টল করা যাবে না চীনা প্রযুক্তি জায়ান্টের এই ফোনে। কিন্তু কবে নাগাদ ফেসবুকের এ নিষেধাজ্ঞা আসছে, তা জানানো হয়নি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, তথ্যপ্রযুক্তিতে গোয়েন্দা নজরদারির অভিযোগ এনে চীনের এ প্রযুক্তি কোম্পানিটির ওপর যুক্তরাষ্ট্রের চলমান চাপ প্রয়োগের সর্বশেষ পদক্ষেপ এটি। বলা হচ্ছে হুওয়ায়েকে আরও চাপে ফেলতে এবার মার্কিন সোস্যাল নেটওয়ার্ক কোম্পানি ফেসবুককে হাতিয়ার হিসেবে বেচে নিয়েছে ওয়াশিংটন। এর আগে হুয়াওয়ের ফোনে নিজেদের গুগগলের সুবিধা কেড়ে নেওয়ার কথা বলে চাপ সৃষ্টি করে দেশটি।

এদিকে, ফেসবুক অ্যাপস হুয়াওয়ের ফোনে ইনস্টল না হলে কোম্পানিটি বড় ধরনের ক্ষতির সম্মুখীন হবে বলে ধারণা করছেন প্রযুক্তি সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। তারা বলছেন, স্মার্টফোন বিক্রেতারা সবসময়ই দেখেন ফোনে জনপ্রিয় অ্যাপস, যেমন ফেসবুক- ইনস্টল বা সাপোর্ট করে কি-না। এ বিষয়ের দিকে নজর ক্রেতা বা ব্যবহারকারীরও।

স্বামী-স্ত্রী-শ্যালিকা-কন্যা চালিত শিক্ষার্থীবিহীন এমপিওভুক্ত একটি বিদ্যালয়ের গল্প - dainik shiksha স্বামী-স্ত্রী-শ্যালিকা-কন্যা চালিত শিক্ষার্থীবিহীন এমপিওভুক্ত একটি বিদ্যালয়ের গল্প ২৬ প্রতিষ্ঠান এমপিওভুক্তি নিয়ে শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা - dainik shiksha ২৬ প্রতিষ্ঠান এমপিওভুক্তি নিয়ে শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা গ্রেফতারের পরও বহিষ্কার দাবিতে কেন বুয়েটে আন্দোলন, প্রশ্ন শিক্ষা উপমন্ত্রীর - dainik shiksha গ্রেফতারের পরও বহিষ্কার দাবিতে কেন বুয়েটে আন্দোলন, প্রশ্ন শিক্ষা উপমন্ত্রীর সরকারি হচ্ছে আরও দুই কলেজ - dainik shiksha সরকারি হচ্ছে আরও দুই কলেজ কোন বোর্ডে কত শিক্ষার্থী পাবে এসএসসির বৃত্তি - dainik shiksha কোন বোর্ডে কত শিক্ষার্থী পাবে এসএসসির বৃত্তি ছাত্রীকে থাপ্পড় মারায় সহপাঠীর কারাদণ্ড - dainik shiksha ছাত্রীকে থাপ্পড় মারায় সহপাঠীর কারাদণ্ড স্কুলে মাকে অপমান করায় ক্ষোভে অজ্ঞান ছাত্রের মৃত্যু - dainik shiksha স্কুলে মাকে অপমান করায় ক্ষোভে অজ্ঞান ছাত্রের মৃত্যু সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর - dainik shiksha এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website